সন্ত্রাসবাদ রুখতে বড় পদক্ষেপ, লোকসভায় পাশ গণবিধ্বংসী অস্ত্র সংক্রান্ত বিল

সন্ত্রাসবাদ রুখতে বড় পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। এদিন লোকসভায় পাশ হয়ে যায় গণবিধ্বংসী অস্ত্র ও সেগুলির সরবরাহ সংক্রান্ত সংশোধনী বিল ২০২২।

Saborni Mitra | Published : Apr 6, 2022 2:13 PM IST

মঙ্গলবার লোকসভায় পেশ করা হয় গণবিধ্বংশী অস্ত্র ও সেগুলির সরবরাহ ব্যবস্থা সংশোধনী বিল ২০২২। এদিন এই বিলটি লোকসভায় পাশ হয়েছে। এই বিলটির মাধ্যমে গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার রোধ করতে ও সেই সম্পর্কিত সিস্টেমগুলির তহবিল রোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। এই বিলের মাধ্যমে যারা দেশের বাইরে বসে দেশের মধ্য সন্ত্রাসবাদ ছড়াতে একগুচ্ছ পরিকল্পনা করেছে তাদের রুখে দেওয়া যাবে। 

এই বিলটি মঙ্গলবার লোকসভায় পেশ করা হয়েছে। আগেই এই বিলটি রাজ্যসভায় পাশ হয়েছিল। এদিন এই বিল লোকসভাতেই পাশ হয়ে যায়। উভয় কক্ষে বিলটি পাশ হওয়ার সঙ্গে সঙ্গে কেন্দ্র এই ধরনের কার্যকলাপে জড়িতদের সম্পত্তি ও আর্থিক সম্পদ বাজেয়াপ্ত করতে পারবে। পোট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে লোকসভায় মঙ্গলবার ও বুধবর প্রবল হৈহট্টোগল করে বিরোধীরা। তারই মধ্যে এই গুরুত্বপূর্ণ বিলটি পাশ করানো হয়েছে নিম্মকক্ষে। 

এই বিল নিয়ে লোকসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন গত কয়েক দিন ধরেই আন্তর্জাতিক স্তরে   বিধ্বংসী অস্ত্রের বিস্তার ও সেগুলির বিতরণ উল্লেখযোগ্যভাবে  বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই এই অস্ত্রের বিস্তার রোধে বিশেষ ব্যবস্থা নেওয়া জরুরি। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের আর্থিক নিষেধাজ্ঞা উপেক্ষা ও আর্থিক অ্যাকশন টাস্ক ফোর্সের সুপারিশগুলি গণবিধ্বংশী অস্ত্রের বিস্তার ও সেগুলির সরবরাহ ব্যবস্থা বাধা দিতে খুবই জরুরি। তিনি আরও বলেন এজাতীয় অস্ত্র তৈরিতে কেউ যাতে আর্থিক সাহায্য করতে না পারে সেদিকে নজর রাখাও জরুরি। তিনি আরও বলেন এই বিলে নতুন একটি ধারা সংযোজন করা হয়েছে । 12A ধারার মধ্যেমে গণবিধ্বংসী অস্ত্র সংক্রান্ত কোনও কর্মকাণ্ডে যাতে টাকা ঢালতে না পারে সেদিকেও জোর দেওয়া হয়েছে। 

Share this article
click me!