আরবের সাইকেল যাত্রা, স্বাধীনতা সংগ্রামীদের স্মরণে অভিনব উদ্যোগ ১০ বছরের ক্ষুদের

দিল্লির বাসিন্দা আরব ভরদ্বাজ। তবে সাইকেল যাত্রা শুরু করবে সুদূর মণিপুর থেকে। আরবের বাবা মা জানিয়েছেন ছোট থেকেই তাঁদের ছেলে দেশভক্ত। 

Saborni Mitra | Published : Apr 6, 2022 12:07 PM IST / Updated: Apr 07 2022, 02:47 PM IST

দেশের স্বাধীনতা সংগ্রামীদের ও নেজাতি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে অভিনত উদ্যোগ নিয়েছে ১০ বছরের এক ক্ষুদে। আগামী ১৪ এপ্রিল থেকে সে শুরু করেছে সাইকেল যাত্রা। মণিপুর থেকে যাত্রা শুরু হবে। গন্তব্য নতুন দিল্লি। মাত্র ১০ বছরের বালক আরব ভরদ্বাজ- সাইকেল যাত্রার মাধ্যমেই নিজে স্বাধীনতার বীর সেনানিদের শ্রদ্ধা জানাতে চায়, পাশাপাশি সে চায় স্বাধীনতা সংগ্রামীদের বীরগাথা আরও একবার দেশের মানুষকে স্মরণ করিয়ে দিতে। পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতিও শ্রদ্ধা জানাবে সে। 

দিল্লি বাসিন্দা আরব ভরদ্বাজ। তবে সাইকেল যাত্রা শুরু করবে সুদূর মণিপুর থেকে। আরবের বাবা মা জানিয়েছেন ছোট থেকেই তাঁদের ছেলে দেশভক্ত। সেখানে আরও পাঁচটা ছেলের তুলনায় সম্পূর্ণ আলাদা। ছোট থেকেই স্বাধীনতা সংগ্রামের গল্প তাকে টানে। স্বাধীনতা সংগ্রামীদের রীতিমত শ্রদ্ধা করে বলেও জানিয়েছেন তাঁরা। পাশাপাশি  আরব সাইকেল চালাতে প্রচন্ড ভালোবাসে। তাই এই উদ্য়োগ গ্রহণ করা হয়েছে। আরবের বাবা মা আরও জানিয়েছেন, ছেলের এই উদ্যোগে তাঁরা রীতিমত সামিল হয়েছেন। এখন থেকেই ছেলেকে তৈরি করছেন সাইকেল যাত্রার জন্য।  


১০ বছরের আরব সাইকেল যাত্রা শুরু করছে আগামী ১৪ এপ্রিল থেকে। ১৯৪৪ সালের এই দিনেই আইএনএ-র সদস্যরা মণিপুর পৌঁছেছিল। মণিপুরের মাইরাং জেলার আইএনএ মেমোরিয়াল থেকেই  শুরু হবে আরবের সাইকেল যাত্রা। শেষ হবে দিল্লির জাতীয় ওয়ার মেমোরিয়ালে। আরব দিল্লিতে নেতাজির মূর্তিতেও শ্রদ্ধা জানাবেন। 

আরবের সাইকেল যাবে মণিপুর, নাগাল্যান্ড, অসন, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশের ওপর দিয়ে।  আরব যাত্রাপথে স্বাধীনতা সংগ্রামী ও তাদের আত্মত্যাগের স্থানগুলিতে শ্রদ্ধা নিবেদন করবে। রেল হিল নাগাল্যান্ড, চম্পারণ, চৌরিচৌরা, চন্দ্রশেখর আজাদ পার্ক, প্রয়াগরাজ - এই সকল এলাকায় থামবে আরবের সাইকেল। এই বছরই দেশ ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করছে। একই সঙ্গে পালন করা হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী।

'নিজের স্বার্থে অনড় ভারত', বিজেপির ৪২তম প্রতিষ্ঠা দিবসে বললেন নরেন্দ্র মোদী

ভরদুপুরে বন্ধ জোমাটো -সুইগি, খাবার অর্ডার দিতে না পেরে নাজেহাল গ্রাহকরা

'কেউ বলতে পারবে না আমি আসিনি', অনুব্রতর সিবিআই জেরা এড়িয়া যাওয়া প্রসঙ্গে কুণালের মন্তব্য

Share this article
click me!