কেঁপে উঠল অসম মিজোরামের মাটি, কম্পন বোঝা গেল উত্তরবঙ্গেও

চামফাই জেলার ৫৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কেন্দ্রস্থলে কম্পন আঘাত হানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬ ম্যাগনিটিউড। 

Parna Sengupta | Published : Jan 21, 2022 10:49 AM IST / Updated: Jan 21 2022, 04:31 PM IST

শুক্রবার বিকেল ৩:৪২ মিনিটে কেঁপে উঠল (Massive earthquake) মিজোরাম (Mizoram)। রাজ্যের চামফাই জেলার (Champhai district) ৫৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে (58 km southeast) কেন্দ্রস্থলে কম্পন আঘাত হানে। রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ছিল ৫.৬ ম্যাগনিটিউড। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে ভূমিকম্পের গভীরতা ছিল ৬০ কিলোমিটার। কোনও বড়সড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মিজোরাম ছাড়াও কম্পন অনুভূত হয়েছে পাশের রাজ্য অসমে। এছাড়াও উত্তর পূর্বের বেশ কিছু রাজ্যে কম্পন বোঝা গিয়েছে বলে খবর।

ওই ভূমিকম্পের জেরে উত্তরবঙ্গে অনুভূত কম্পন হয়েছে। কোচবিহারের মাটিও এদিন দুলে ওঠে সামান্য। তবে এই ভূমিকম্প বেশিক্ষণ স্থায়ী হয়নি। উল্লেখ্য, অক্টোবর মাসে ১৮ তারিখ অর্থাৎ পুজোর কিছু দিন পরেই  কম্পন অনুভূত হয় দার্জিলিঙে (Darjeeling)। সিকিমেও (sikkim) মাটি কেঁপে ওঠে বলে জানা গিয়েছে। রিখটার স্কেলে (4.4 magnitude) ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৪ ম্যাগনিটিউড। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপাল। এছাড়াও সিকিম এবং চিনের সীমান্ত জুড়ে কম্পনের উৎসস্থল বিস্তৃত ছিল। 

আচমকা মাটি দুলে উঠতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দার্জিলিংয়ের সাধারণ মানুষ ও পর্যটকরা রাস্তায় বেরিয়ে পড়েন। আচমকা এই ভূমিকম্পে আতঙ্ক ছড়ায়। জানা গিয়েছে রিখটার স্কেলে ৪.৭ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হেনেছে নেপালে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানায় ন্যাশনাল সিসমোলজিক্যাল রিসার্চ সেন্টার। 

আরও পড়ুন-Goa Election 2022: বিজেপি দুটি আসনের প্রস্তাব ফিরিয়েছেন মনোহর পারিক্করের ছেলে, সামনে রয়েছে অন্য প্রস্তাব

আরও পড়ুন-UP Elections 2022: যাদবদের শক্ত ঘাঁটি কারহাল থেকেই যোগীকে চ্যালেঞ্জ, প্রার্থী হতে পারেন অখিলেশ

আরও পড়ুন-আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

মধ্য নেপালে কম্পন অনুভূত হয়েছিল এবং এর কেন্দ্রস্থল কাঠমান্ডু থেকে ১১৪ কিলোমিটার পূর্বে সিন্ধুপালচকের পানফুং এলাকায় ছিল। আধিকারিকরা জানান, মধ্য নেপালে জোড়া ভূমিকম্প আঘাত হানে। প্রথম কম্পন দুপুর ১.৪৬ নাগাদ অনুভূত হয় এবং দ্বিতীয় কম্পনও একই স্থানে দুপুর ১.৫৬ নাগাদ অনুভূত হয়। রিখটার স্কেলে উভয় ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৭। 

এদিকে পঞ্চমীর দিন সাত সকালে কেঁপে উঠল পায়ের তলার মাটি। ভূমিকম্প অনুভূত হয় পুজোর শুরুতেই। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪ ম্যাগনিটিউড। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। ঘটনা সম্পর্কে বিস্তারিত জানিয়ে টুইট করে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। কর্ণাটকের গুলবর্গায় এদিন কম্পন অনুভুত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। 

Share this article
click me!