'আমার ভাল বন্ধু তুলসী ভাই', বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে ভারতে ভাই বলে উষ্ণ অভ্যর্থনা মোদীর

সোশ্যাল মিডিয়ায় আয়ূষ মন্ত্রক একটি ভিডিও শেয়ার করেছে। সেটি রি-টুইট করেছেন প্রধানমন্ত্রী। আর লিখেছেন, 'আমার ভাল বন্ধু তুলসী ভাই নবরাত্রিরের জন্য প্রস্তুত।

 

Saborni Mitra | Published : Aug 16, 2023 11:53 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাসকে স্বাগত জানিয়ে নিজের ভাই হলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সংস্থার বিশ্বব্যাপী শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন। আগামিকাল অর্থাৎ ১৭ অগাস্ট থেকে শুরু হবে গুজরাটের গান্ধিনগরে।

সোশ্যাল মিডিয়ায় আয়ূষ মন্ত্রক একটি ভিডিও শেয়ার করেছে। সেটি রি-টুইট করেছেন প্রধানমন্ত্রী। আর লিখেছেন, 'আমার ভাল বন্ধু তুলসী ভাই নবরাত্রিরের জন্য প্রস্তুত। ভারতে স্বাগত।'ভিডিওটিতে টেড্রোসকে গুজারাটের বিখ্যাত ডান্ডিয়া নাচের তালে তাল মিলিয়ে নাচতে দেখা গেছে। মোদী জানিয়েছেন, তুলসী ভাই' হল একটি গুজরাতি নাম যা প্রধানমন্ত্রী মোদির দেওয়া WHO প্রধানকে দেওয়া। গত বছর গ্লোবাল আয়ুষ ইনভেস্টমেন্ট অ্যান্ড ইনোভেশন সামিটে তার ভাষণে মোদি বলেছিলেন, "টেড্রোস আমার একজন ভালো বন্ধু। তিনি আমাকে সেইসময় বলেছিলেন যে ভারতীয় শিক্ষকরা আমাকে শিখিয়েছেন এবং আমি তাদের জন্য এখানে এসেছি। আজ তিনি আমাকে বলেছিলেন - 'আমি পাকা গুজরাটি হয়ে গেছি, তুমি কি আমার নাম ঠিক করেছ?' তাই আমি তাকে গুজরাটি বলে ডাকব তুলসী ভাই।

 

 

গান্ধীনগরে দুইদিনের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ট্রাডিশনাল মেডিসিন গ্লোবাল সম্মেলন অনুষ্ঠিত হবে। উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডব্য ও আয়ূষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। উদ্বোধন করেন টেড্রোস। এই অনুষ্ঠানের জন্য জি-২০ দেশগুলির স্বাস্থ্যমন্ত্রীদের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক রাষ্ট্র সংঘের স্বাস্থ্য সংস্থার একাধিক বিভাগের প্রধানদেন আমন্ত্রণ জানান গয়েছে। স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, ঐতিহ্যবাহী ওষুধের বিশেষজ্ঞদেরও আমন্ত্র জানান হয়েছে। গবেষণা, প্রমাণ, শিক্ষা , তথ্য, ডিজিটাল স্বাস্থ্য , জীববৈচিত্রের প্রভাব-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। মন্ত্রক কনভেনশন সেন্টারে যোগব্যায়াম এবং ধ্যান সেশনেরও আয়োজন করবে। হোটেল ভেন্যুতে যোগব্যায়াম এবং ধ্যান সেশনের পাশাপাশি মহাত্মা মন্দির কনভেনশন সেন্টারে সেশনের মধ্যে সংক্ষিপ্ত যোগ বিরতিও থাকবে।

আরও পড়ুনঃ

তৃণমূলের প্রতিনিধি দলের সামনে কান্নায় ভেঙে পড়লেন স্বপ্নদীপের মা, মুখ্যমন্ত্রী দেখবেন আশ্বাস ব্রাত্যের

'মণিপুরে শান্তি ফিরতে পারে না', কেন এমন কথা বলছেন কংগ্রেস নেতা গৌরব গগৈ

লালকেল্লা থেকে ২০২৪ সালের নির্বাচনের সুর বাঁধলেন প্রধানমন্ত্রী মোদী, বললেন -' আবারও দেখা হবে যদি...'

 

 

Read more Articles on
Share this article
click me!