ভাইপোই তাঁর উত্তরসুরী! সাংবাদিক বৈঠকে BSP-র পরবর্তী প্রধানের নাম ঘোষণা মায়াবতীর

প্রবীন নেত্রী মায়াবতী রবিবার ছুটির দিনে একটি গুরুত্বপূর্ণ দলীয় বৈঠকের পরই আকাশ আনন্দের নাম ঘোষণা করেন। এই বৈঠকে দলের প্রথম সারির নেতারা উপস্থিত ছিলেন

 

Saborni Mitra | Published : Dec 10, 2023 9:18 AM IST

নিজের ভাইপোকেই উত্তরসুরী হিসেবে বেছে নিলেন বহুজন সমাজবাদী পার্টির প্রধান মায়াবতী। ভাইপো আকাশ আনন্দ মাত্র ২৮ বছর বয়সেই মায়াবাতীর রাজনৈতিক উত্তরসুরী হয়ে গেলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর থেকেই উত্তর প্রদেশের রাজনীতিতে চর্চিত নাম ছিল আকাশ আনন্দ। লোকসভা নির্বাচনে দলের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আকাশ আনন্দ।

প্রবীন নেত্রী মায়াবতী রবিবার ছুটির দিনে একটি গুরুত্বপূর্ণ দলীয় বৈঠকের পরই আকাশ আনন্দের নাম ঘোষণা করেন। এই বৈঠকে দলের প্রথম সারির নেতারা উপস্থিত ছিলেন। আকাশ আনন্দ ২০১৯ সালেই লোকসভা নির্বাচনের সময়ই রাজনীতিতে হাতেখড়ি গিয়ে নিয়েছিলেন। মায়াবতী ও দলের শীর্ষ নেতাদের সঙ্গে একধিকবার প্রকাশ্যে দেখা গিয়েছে তাঁকে। বিএসপি-র একাধিক ইভেন্টও পরিচালনা করেছেন। ২০১৭ সালে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে তিনি ছিলেন মায়াবতীর প্রচারসঙ্গী।

মায়াবতীর এই পদক্ষেপে দলের শীর্ষস্থানীয় একাধিক নেতা খুশি। উদয়বীর সিং বলেছেন, দলের সংগঠনকে আরও শক্তিশালী করার জন্যই আনন্দকে দায়িত্ব দেওয়া হয়েছে। 'মায়াবতী আগেই জানিয়ে দিয়েছিলেন আনন্দই তাঁর যোগ্য উত্তরাধিকারী।' বিএসপি-এতে গুঞ্জন বেশ কয়েক বছর ধরেই আকাশ আনন্দকে নিজের হাতেই তৈরি করেছেন মায়াবতী। দলের খুঁটিনাটি তথ্যও তুলে দিয়েছেন তাঁর হাতে।

তবে জাতীয় ও রাজ্য রাজনীতিতে মায়াবতী সর্বদাই বংশবাদী রাজনৈতিক কঠোর সমালোচক ছিলেন। একটা সময় কংগ্রেসেরও তীব্র সমালোচনা করেছেন। এর আগে ২০১৯ সালে নিজের ভাই আনন্দ কুমারকে দলের জাতীয় সহ-সভাপতির পদে নিযুক্ত করেছিলেন। সেবারই ভাইপো আকাশকে নিয়ে এসেছিলেন জাতীয় সমন্বয়কারী হিসেবে। আগামী দিনে যে তিনি দলের প্রধান হবেন তা আর রাখঢাক না করে রীতিমত সাংবাদিক বৈঠক করেই ঘোষণা করেলন মায়াবতী, উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লোকসভার প্রাক্তন সাংসদ। 

আরও পড়ুনঃ

Telangana BJP: 'মুসলিম স্পিকারের কাছে শপথ নয়', তেলাঙ্গনা বিজেপির বয়কটের ডাকে সমস্যায় কংগ্রেস

Aadhaar: আঙুল না থাকলেও আধার নম্বর, নতুন বিজ্ঞপ্তি জারি হয়েছে বলেন রাজীব চন্দ্রেশেখর

PM Modi: ১ নম্বরে নরেন্দ্র মোদী , বিশ্বের জনপ্রিয় নেতার তালিকায় আবারও সেরা প্রধানমন্ত্রী

 

Share this article
click me!