Corona Vaccine: করোনার টিকা নিতে 'ভয়', স্বাস্থ্যকর্মীদের দেখেই সোজা চড়ে বসলেন গাছের ডালে

এখনও পর্যন্ত এমন অনেক মানুষই রয়েছেন যাঁদের এখনও পর্যন্ত টিকার কোনও ডোজই নেওয়া হয়নি। আর তার মধ্যে রয়েছেন এমন কয়েকজন যাঁরা টিকা নিতেই চান না। সম্প্রতি এমনই দুই মানুষের হদিশ মিলেছে উত্তর প্রদেশে। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 6:39 AM IST / Updated: Jan 20 2022, 12:34 PM IST

করোনা টিকা (Corona Vaccine) নিতে খুবই ভয়। ইঞ্জেকশন (Injection) দেখলেই চলে যান সাত হাত দূরে! তাই টিকা নেবেন না বলে সোজা গাছের উপর চড়ে বসেছিলেন এক ব্যক্তি। পরে অনেক বুঝিয়ে গাছ থেকে নামিয়ে টিকা দেওয়া হয় তাঁকে। এমনকী, টিকা নিতে অস্বীকার করেছিলেন এক মাঝিও (Boatman)। স্বাস্থ্য কর্মীর (health care worker) সঙ্গে রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন তিনি। আর তাঁর সঙ্গে বচসায় জড়িয়ে নদীতে পড়ে যাওয়ার উপক্রম হয়েছিল স্বাস্থ্যকর্মীর। পরে অনেক বুঝিয়ে টিকা দেওয়া হয় তাঁকেও।    

করোনার (Coronavirus) সংক্রমণ ঠেকাতে বাধ্যতামূলক করা হয়েছে টিকাকরণ (Vaccination)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) পরিসংখ্যান অনুযায়ী, ইতিমধ্যেই দেশের অধিকাংশ মানুষ করোনার টিকা নিয়েছেন। কিন্তু, এখনও পর্যন্ত এমন অনেক মানুষই রয়েছেন যাঁদের এখনও পর্যন্ত টিকার কোনও ডোজই নেওয়া হয়নি। আর তার মধ্যে রয়েছেন এমন কয়েকজন যাঁরা টিকা নিতেই চান না। সম্প্রতি এমনই দুই মানুষের হদিশ মিলেছে উত্তর প্রদেশের (Uttar Pradesh) বালিয়াতে। 

আরও পড়ুন- আপনি কোভিড আক্রান্ত কি না ধরা পড়বে X-Ray-তেও দাবি বিজ্ঞানীদের
 
সম্প্রতি একটি ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে। সেখানে দেখা গিয়েছে, স্বাস্থ্যকর্মীদের দেখা মাত্রই সোজা গাছের ডালে চড়ে বসেন এক ব্যক্তি। কোনওভাবেই তাঁকে গাছ থেকে নামানো সম্ভব হচ্ছিল না। এরপর তাঁকে টিকা নেওয়ার উপকারীতার কথা বলেন স্বাস্থ্যকর্মীরা। অনেক বোঝানোর পর তারপর কোনওরকমে গাছ থেকে নেমে টিকা নিতে রাজি হন তিনি। কিন্তু, গাছ থেকে নামার পরও তাঁর ভয় কাটছিল না। বার বার জিজ্ঞাসা করছিলেন যে টিকা নিতে গেলে লাগবে কিনা। তারপর কোনওরকমে অনেক বোঝানোর পর তিনি টিকা নেন। 

আরও পড়ুন- কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে বাজারিকরণের অনুমোদন

 

এদিকে ভাইরাল হয়েছে আরও একটি ভিডিও। সেখানে দেখা গিয়েছে এক মাঝি কিছুতেই টিকা নেবেন না। সোজা নৌকার উপরে উঠে যান তিনি। যাত্রী বোঝাই নৌকা থেকেই স্বাস্থ্যকর্মীর উপর চিৎকার করতে থাকেন। চিৎকার করে বলেন যে, তিনি কিছুতেই টিকা নেবেন না। এদিকে ঠান্ডা মাথায় স্বাস্থ্য কর্মী তাঁকে বলেন যে, সবাই টিকা নিয়েছেন তাঁকেও নিতে হবে। কিন্তু, তিনি রাজি নন। এরপর রেগে গিয়ে সোজা স্বাস্থ্যকর্মীর উপর চড়াও হন। স্বাস্থ্যকর্মীকে ঠেলে মাটিতে ফেলে তাঁকে মারতে থাকেন। স্বাস্থ্যকর্মীকে জলের মধ্যে ফেলে দিতে চেয়েছিলেন তিনি। কোনওরকমে অন্য কর্মীরা তাঁকে আটকান। তারপর অনেক বুঝিয়ে তাঁকে টিকা দিতে সক্ষম হন স্বাস্থ্যকর্মীরা। 

আরও পড়ুন- কোভিড কি শুক্রাণুর সংখ্যা ও পুরুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দেয়, জানুন কী বলছেন বিশেষজ্ঞরা

 

এই ঘটনা প্রসঙ্গে রিওতির ব্লক ডেভেলপমেন্ট অফিসার অতুল দুবে বলেন, "এই দুই ব্যক্তিই কোনওভাবেই টিকা নিতে চাইছিলেন না। অবশেষে অনেক বোঝানোর পর তাঁরা টিকা নেন। রীতিমতো লড়াই করে তাঁদের টিকা নেওয়ার বিষয়ে রাজি করানো হয়েছে।"    

Share this article
click me!