আপ-বিজেপি সংঘর্ষে রণক্ষেত্র দিল্লির সিভিক সেন্টার, বাতিল মেয়র-ডেপুটি মেয়র নির্বাচন

পরিস্থিতি উত্তপ্ত হতে পারে আগেই আশঙ্কা করেছিলেন অরবিন্দ কেজরিওয়াল। সেই মত এদিন মনোনিত সদস্যদের আগে শপথ বাক্য পাঠ করানো নিয়ে উত্তপ্ত হয়ে যায় দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন।

 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 9:50 AM IST

বিজেপি ও আম আদমি পার্টির নবনির্বাচিত কাউন্সিলরদের প্রথম সভাই ভন্ডুল। দুই পক্ষের সমর্থকদের হাতাহাতিতে রণক্ষেত্র দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন। আপাতত স্থগিত রাখা হয়েছে মেয়র ও ডেপুটি মেয়ার নির্বাচন। আম আদমি পার্টির মাত্র ১০ জন অনির্বাচিত প্রতিনিধি এদিন শপথ গ্রহণ ককরতে পেরেছেন। তারপরই দুই দলের জনপ্রতিনিধিদের মধ্যে মারামারি শুরু হয়েছে। এই অবস্থায় অধিবেশন বাতিল করা হয়। পরবর্তী দিন ঘোষণা না করা পর্যন্ত আপাতত স্থগিত রয়েছে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের বৈঠক।

লেফটেন্যান্স গভর্নর ভিকে সাক্সেনা দায়িত্বপ্রাপ্ত অস্থায়ী স্পিকার তথা বিজেপি কাউন্সিলর সত্য শর্মা ১০জন অ্যাল্ডারম্যান বা নির্বাচিত নন, মনোনীত সদস্যদের প্রথমে শপথবাক্য পাঠ করাচ্ছিলেন। তাতেই প্রতিবাদ জানান আপ কাউন্সিলররা । আপ কাউন্সিল ও বিধায়করা স্লোগান তুলে ওলেয়ে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে। এই সময় সভায় বিশৃঙ্খল হতে শুরু করে। আপ কাউন্সিলররা প্রথমে নির্বাচিত সদস্যদের শপথ বাক্য পাঠ করানোর দাবি জানাতে থাকে। তাতেই প্রতিবাদ জানায় বিজেপি। এভাবেই দুই পক্ষ প্রথমে বচসা ও পরে হাতাহাতিতে জড়িয়ে পড়ে।

বিজেপি কাউন্সিররা দিল্লির সিভিক সেন্টারের মধ্যেই আপ আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে পাল্টা স্লোগান তুলে পরিস্থিতি আরও জটিল করে তোলে। এদিন সিভিক সেন্টারের মধ্যে আপ ও বিজেপি কান্সিলররা হাতাহাতিতে জড়িয়ে পড়ে। দুই পক্ষ একে অপরকে ধাক্কা দেয়। মারধর করে। অনেক কাউন্সিলর মাটিও পড়ে গিয়ে আঘাত পেয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর আপ কাউনন্সিলররা শপথ গ্রহণের অনুষ্ঠান চলাকালীন, প্রিসাইডিং অফিসার-সহ একাধিক আমলার টেবিলের ওপর দাঁড়িয়ে বিজেপি বিরোধী স্লোগান দিতে শুরু করে। আপ ও বিজেপি কাউন্সিলররা একে অপরের বিরুদ্ধে উত্তপ্ত বাক্য বিনিময় করেন। উত্তপ্ত পরিস্থিতিতে প্রথমে চার মনোনিত সদস্যের শপথ বাক্য পাঠের পর সভা একঘণ্টার জন্য মুলতবি ঘোষণা করে দেওয়া হয়। কিন্তু পরিবর্তীকালে সভা চালু হলেও মাত্র ৬ মনোনিত সদস্য শপথ বাক্য পাঠ করতে পেরেছেন। এই অবস্থা এদিন কোনও নির্বাচিত জনপ্রিতিনিধি শপথ বাক্য পাঠ করতে পারেননি।

দিল্লির লেফটেন্যান্ট গর্ভনরের বিরুদ্ধে আপ -এর দীর্ঘ দিনের অভিযোগ তিনি বিজেপিকে অতিরিক্ত সুবিধে পাইয়ে দেওয়ার ব্যবস্থা সর্বদাই করে থাকেন। দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনেও এজাতীয় অভিযোগ উঠেছিল। কিন্তু তারপরেও দিল্লি মিউনিপ্যাল করপোরেশনের দায়িত্বে টানা তিনবার দায়িত্বে থাকা বিজেপিকে হারিয়ে দিয়েছে আম আদমি পার্টি।

আরও পড়ুনঃ

২৪ ঘণ্টার তল্লাশির পর শিলিগুড়ির ক্যানালে উদ্ধার রেনুকার দেহের অংশ, সন্দেহে স্ত্রীকে খুন করে দেহ টুকরো করায় অভিযুক্ত স্বামী

রাজনীতির লড়াইয়ের আঁচ এবার প্রক্তন প্রধানমন্ত্রীর পরিবারে, অশোক গেহলটের 'গোপন কথটি রবে না গোপনে'

মন্দিরের চূড়ায় ধাক্কা খেয়ে ভেঙে পড়ল প্রশিক্ষণরত বিমান, ঘটনাস্থলেই মৃত্যু পাইলটের

Share this article
click me!