সমবায় ফেডারেলিজমের নতুন যুগের সূচনা, ফের একবার প্রধান সচিবদের জাতীয় সম্মেলনে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী

এর আগেও ভারতের অনেক জটিল চ্যালেঞ্জের প্রতিক্রিয়া জানাতে দক্ষতা ও সমন্বয়ের সূচনা করার জন্য সহযোগিতামূলক ফেডারেলিজমকে কাজে লাগানোর চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী। 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 8:29 AM IST

প্রধান সচিবদের দ্বিতীয় জাতীয় সম্মেলনের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যগুলির সঙ্গে অংশীদারিত্বে দ্রুত এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনই এই বৈঠকের মূল উদ্দেশ্য। মূলত সমবায় ফেডারেলিজম, কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগগুলির মাধ্যমে রাজ্যগুলির সাথে নিরবচ্ছিন্ন সমন্বয়ে কাজ করা, নতুন ভারতের উন্নয়ন এবং অগ্রগতির জন্যই এই বৈঠক। গত বছর প্রথমবারের মতো ধর্মশালায় অনুষ্ঠিত হয়েছিল। এই প্রথম নয়, এর আগেও ভারতের অনেক জটিল চ্যালেঞ্জের প্রতিক্রিয়া জানাতে দক্ষতা ও সমন্বয়ের সূচনা করার জন্য সহযোগিতামূলক ফেডারেলিজমকে কাজে লাগানোর চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী। ভারতের অনেক জটিল চ্যালেঞ্জের প্রতিক্রিয়া জানাতে দক্ষতা ও সমন্বয়ের সূচনা করার জন্য সহযোগিতামূলক ফেডারেলিজমকে কাজে লাগানোর চেষ্টা করেছেন।

সরকারি কর্মসূচী এবং প্রকল্পগুলির একত্রিতকরণের মাধ্যমে দেশ জুড়ে সবচেয়ে পিছিয়ে থাকা জেলাগুলির রূপান্তর ত্বরান্বিত করার লক্ষ্যে ২০১৮ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী মোদী দ্বারা বেশ কিছু জেলায় কর্মসূচি চালু করা হয়েছিল। এই জেলাগুলির কর্মসূচির বিস্তৃত কৌশলের মধ্যে রয়েছে কনভারজেন্স , কেন্দ্রীয় ও রাজ্য প্রকল্পগুলির মধ্যে সহযোগিতা , কেন্দ্র, রাজ্য, জেলা প্রশাসন, উন্নয়ন সহযোগী এবং নাগরিকদের মধ্যে প্রতিযোগিতা এবং কর সম্পদের বিভাজনের মাধ্যমে রাজ্যের অংশ বৃদ্ধি করা। গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে একটি রাজ্য শাসন করার বিশাল অভিজ্ঞতা থাকার দরুণ প্রধানমন্ত্রী মোদী জানেন যে রাজ্যগুলির উন্নয়নের চাবিকাঠি হল পর্যাপ্ত সম্পদের প্রাপ্যতা। এই উদ্দেশ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে, সরকার করের বিভাজনের মাধ্যমে রাজ্যের অংশ ৩২% থেকে ৪২% বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছেন। এটি রাজ্যগুলিকে তাদের প্রয়োজনীয়তা এবং প্রয়োজন অনুসারে প্রোগ্রামগুলি ডিজাইন এবং বাস্তবায়নের জন্য আরও সংস্থান সরবরাহ করেছে কেন্দ্রীয় সরকার।

আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল জিএসটি কাউন্সিল এবং ফিসকাল ফেডারেলিজম। জিএসটি কাউন্সিল হল একটি যৌথ ফোরাম যেখানে কেন্দ্র এবং রাজ্য উভয়ই জিএসটি সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অংশীদার। কাউন্সিলের কাজগুলি রাজস্ব ফেডারেলিজমের একটি উদাহরণ যার সাথে ঐকমত্যের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়ার উপর নির্ভর করা হয়।

 

আরও পড়ুন -

রাজনীতির লড়াইয়ের আঁচ এবার প্রক্তন প্রধানমন্ত্রীর পরিবারে, অশোক গেহলটের ‘গোপন কথটি রবে না গোপনে’

বন্দে ভারত এক্সপ্রেস লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনায় বিহার থেকে গ্রেফতার তিন নাবালক, আজ পেশ আদালতে

শৈত্যপ্রবাহে জবুথুবু দেশ-ধ্বসে যাচ্ছে যোশীমঠের মাটি- একনজরে সারাদিনে ঘটে যাওয়া দেশের গুরুত্বপূর্ণ ১০টি খবর

Share this article
click me!