ভোট পরবর্তী জোটের ইঙ্গিত মেঘালয়ের মুখ্যমন্ত্রী, মানলেন রাজ্যের নির্বাচনে তৃণমূল বড় ফ্যাক্টর

মেঘালয়ের নির্বাচনের আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বলেন, ভোট পরবর্তী জোট হতেই পারে। রাজ্যে তৃণমূল কংগ্রেস একটি ফ্যাক্টর বলেও জানিয়েছেন তিনি।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 12:12 PM IST

মেঘালয় নির্বাচন, প্রস্তুতি চলছে জোর কদমে। চলতি নির্বাচনে এই রাজ্যে একাধিক রাজনীতিক দল প্রতিদ্বন্দিতা করছে। এখনও পর্যন্ত তেমন কোনও জোট হয়নি। তবে ভোট পরবর্তী জোটের কথা উড়িয়ে দিলেন না রাজ্যের মুখ্যমন্ত্রী তথা ক্ষমতাসীন দলের প্রধান কনরাড সাংমা।

আগামী সোমবার এই রাজ্যে নির্বাচন। তার আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা ভোট পরবর্তী জোটের কথা বলেছেন। কারণ এই রাজ্যে নির্বাচনে একটি বড় ফ্যাক্টর হল তৃণমূল কংগ্রেস। কনরাড সাংমার কথায় কংগ্রেস থেকে তৃণমূল কংগ্রেস তৈরি হয়েছে। প্রথম দিকে তৃণমূল কংগ্রেস শক্তিশালী হলেও বর্তমানে এই দলটির শক্তি অনেকটাই কমে গেছে। তবে সাংমার কথায় মেঘালয় ছোট রাজ্য, তাই এখানে রাজনৈতিক চালচিত্রও অনেকটা আলাদা। মেঘালয়ের রাজনীতি বড় রাজ্যগুলির মত নয়।

কনরাড সাংমা বলেন, ২০১৮ সালে এনপিপি কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে লড়াই করেছিল। সেই সময় কোনও প্রাক নির্বাচনী জোট ছিল না। কিন্তু ভোটের পর বিজেপির সঙ্গে হাত মেলায় এনপিপি। বর্তমানে বিজেপি এই জোট থেকে বেরিয়ে একাই ভোট যুদ্ধে সামিল হয়েছে। তবে কবনরাড সাংমার কথায় প্রয়োজনে যেকোনও দলের সঙ্গে ভোট পরবর্তী জোট হতেই পারে।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্যে প্রার্থী ভিত্তিক ভোটব্যাঙ্ক রয়েছে। তাই যদি প্রাক নির্বাচনী জোট হয় তাহলে প্রার্থীদের দলবদলের ঘটনা ঘটতে পারে। সুরতাং এটি ভাল যে প্রতিটি দলই এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনের পরেই রাজনৈতিক দলগুলি প্রয়োজনে জোটের সিদ্ধান্ত নিতে পারে।

কনরাজ সাংমা স্বীকার করে নিয়েছেন, কংগ্রেস ভেঙে তৈরি হলেও রাজ্যে তৃণমূল কংগ্রেস একটি বড় ফ্যাক্টর। কারণ বিধানসভায় তৃণমূল কংগ্রেসই বর্তমানে বিরোধী দল। তবে তিনি ২০১৮ সালের কংগ্রেসের সঙ্গে তুলনা টেনে তৃণমূলকে শক্তিহীন হিসেবেই চিহ্নিত করতে চেয়েছেন। তাঁর কথায় ২০১৮ সালে কংগ্রেস শক্তিশালী ও ঐক্যবদ্ধ রাজনৈতিক দল ছিল বলেও দাবি করেছেন।

কনরাড সাংমা বলেছেন তৃণমূল নেতা তথা প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী মুকুল সাংমা রাজ্যের একজন শক্তিশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি দীর্ঘ দিন ধরেই রাজনীতি করছেন। দুইবারের কংগ্রেসের মুখ্যমন্ত্রী। কিন্তু বর্তমানে তাঁর নেতৃত্ব রাজ্যের মানুষ গ্রহণ করছে না। আর সেই কারণেই ২০১৮ সালে কংগ্রেস জোটবেঁধে সরকার তৈরি করতে সমর্থ হয়নি। এবার মুকুল সাংমা কংগ্রেস ছেড়ে তৃণমূলের প্রতীকে লড়াই করছেন। কিন্তু এবারও তিনি কতটা ড্যামেড কন্ট্রোল করতে পারবেন তা নিয়েও প্রশ্ন তুলেছে বর্তমান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুনঃ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে প্রস্তুত, বললেন প্রধানমন্ত্রী মোদী

Goutam Adani Net Wealth: হিন্ডেনবার্গ রিপোর্টের ১ মাস, আদানিদের ১২ লক্ষ কোটি টাকা উধাও

RRR: রাজামৌলির মুকুটে আরও পালক,অস্কারের আগেই হলিউডে চারটি পুরষ্কার পেলে আরআরআর

Share this article
click me!