রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে প্রস্তুত, বললেন প্রধানমন্ত্রী মোদী

জার্মান চ্যান্সেলরের ভারত সফর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক ওলাফ স্কোলজের। কথা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও।

 

Web Desk - ANB | Published : Feb 25, 2023 11:21 AM IST

ভারত কূটনীতি ও আলাপ আলোচনার মধ্য়ে দিয়ে রাশিয়-ইউক্রেন দ্বন্দ্বের সমাধান চায়। তার জন্য যে কোনও শান্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতেও ভারত প্রস্তুত। শনিবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বিস্তারিত আলোচনার পরে তেমনই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া- ইউক্রেন যুদ্ধ এক বছর ধরে চলছে।

দুই নেতার মধ্যে আলোচলায় দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি ইউক্রেন সংঘাত-সহ আঞ্চলিক ও বিশ্বের একাধিক বিষয় উঠেএসেছিল। একটি বিবৃতিতে স্কোলাজ বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের ফলস্বরূপ বিশ্ব নানান সমস্যায় পড়েছে। তিনি জোর দিয়ে বলেছেন হিংসার মাধ্যমে কোনও দেশ সীমানা পরিবর্তন করতে পারে না। ইউক্রেনের যুদ্ধে প্রচুর ক্ষয়ক্ষতি ও ধ্বংস হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে তিনি আগ্রাসন বলেও চিহ্নিত করেছেন। বর্তমানে তিনি ভারত সফরে রয়েছে।

জার্মান চ্যান্সেলর বলেছেন, 'আমাদের নিশ্চিত করতে হবে যে এশিয়া , আফ্রিকা, আমেরিকার দেশগুলির আগ্রাসনের ভয়ানক যুদ্ধ যাতে এড়ানো যায়। এই যুদ্ধের কোনও নেতিবাচক প্রভাব যেন না পড়ে।'

নরেন্দ্র মোদী বিবৃতি দিয়ে জানিয়েছেন, ইউক্রেনের সংঘাতের শুরু থেকেই ভারত কূটনীতি ও আলাপ আলোচনার মাধ্যমে সংঘাত সমাঝানের ওপর জোর দিয়ে আসছে। ভারত যে কোনও শান্তি প্রক্রিয়ায় অবদান রাখতে প্রস্তুত। তিনি আরও বলেন কোভিড মহামারি ও ইউক্রেন সংঘাতের প্রভাব সমগ্র বিশ্ব অনুভব করছে। বিশেষ করে উন্নয়শীল দেশগুলির এর কবলে পড়েছে। তিনি বলেছিলেন যে সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত ও জার্মানির মধ্যে সক্রিয়া সহযোগিতা রয়েছে। দুটি দেশই সম্মত হয়েছে যে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের অবসানের জন্য দৃঢ়় পদক্ষেপ রয়েছে। দুটি দেশ একজোট হয়ে কাজ করবে। তিনি আরও বলেন, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা ভারত ও জার্মানির মধ্যে কৌশলগত অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হয়ে উঠতে পারে । তিনি আরও বলেন, 'আমরা সমস্ত গুরুত্বপূর্ণ, দ্বিপাক্ষিক , আঞ্চলিক ও বিশ্বের বিষয় নিয়ে আলোচনা করেছি।' জার্মান ভারতেও বিনিয়োগ করতে পারে বলেও আশা প্রকাশ করেছেন মোদী।

দুটি বৃহত্তম গণতান্ত্রিক অর্থনীতির মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতা শুধুমাত্র ভারত এবং জার্মানির জনগণের জন্যই উপকারী নয়, এটি আজকের চাপ-প্রবণ বিশ্বে একটি ইতিবাচক বার্তাও পাঠায়, মোদি বলেছিলেন।

আরও পড়ুনঃ

রায়পুরে রাজনৈতিক সন্ন্যাসের ইঙ্গিত সনিয়ার , জানালেন 'ভারত জোড়ো যাত্রা' শেষ ইনিংস

অবাককাণ্ড! ৫১২ কিলো পেঁয়াজ বেচে লাভ মাত্র ২টাকা ৪৯ পয়সা, মাথায় হাত কৃষকের

Goutam Adani Net Wealth: হিন্ডেনবার্গ রিপোর্টের ১ মাস, আদানিদের ১২ লক্ষ কোটি টাকা উধাও

Read more Articles on
Share this article
click me!