Meghalaya TMC: মেঘালয়ের রাজনীতিতে নতুন সমীকরণ, কংগ্রেসকে বিশ্বাসঘাতক বলল তৃণমূল

কংগ্রেসের এই পদক্ষেপেরই তীব্র নিন্দা করেছেন দলের প্রাক্তন তথা তৃণমূলের বর্তমান নেতা মুকুল সাংমা। তিনি বলেছেন, কংগ্রেসে থাকার পরিবর্তে তৃণমূল কংগ্রেস যোগ দেওয়া অনেক ভালো।

Saborni Mitra | Published : Dec 19, 2021 2:03 PM IST

মেঘালয়ার রাজনীতিতে (Meghalaya Politics) নতুন সমীকরণ, আর সেই নতুন সমীকরণকেই নিশানা করেছেন তৃণমূল কংগ্রেস (TMC) নেতা মুকুল সাংমা (Mukul Sngla)। কংগ্রেসের সিদ্ধান্তকে তিনি বিশ্বাসঘতকতা বলে তোপ দেগেছেন। বলেছেন কংগ্রেস (Congress) ক্ষমতার অলিন্দে থাকতে চায়। আর সেই কারণে এজাতীয় বিশ্বাসঘকের কাজ করতেও পিছপা হয় না। তিনি আরও বলেছেন কংগ্রেস দলটি বর্তমানে বিশৃঙ্খল হয়ে গেছে। রাজ্যের ক্ষমতায় ফেরার পথ বন্ধ হয়ে যাওয়াতে রীতিমত হতাশ হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। 

চলতি সপ্তাহের শুরুতেই কংগ্রেস মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সংমাকে ইস্যুভিত্তিক সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। কলরাড সংমা ন্যাশানাল পিপিলস পার্টির নেতা। ন্যাশানাল পিপিলস পার্টি (NPP) ও বিজেপির (BJP) জোটবদ্ধ হয়ে মেঘালয় ডেমোক্রেটিক অ্যালান্সে তৈরি করেছিল। মেঘালয়ের শাসনভার রয়েছে এই এমডিএ (MDA)-র কাঁথে। কিন্তু মেঘালয়তে তৃণমূল কংগ্রেস শক্তিশালি হওয়ার পরই কংগ্রেস তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির কাছাকাছি চলে আসে। কারণ জোট সরকারের মুখ্যমন্ত্রীকে ইস্যুভিত্তিক সমর্থনের মানেই হল পরোক্ষে বিজেপিকে সমর্থন করা। 

যাই হোক, কংগ্রেসের এই পদক্ষেপেরই তীব্র নিন্দা করেছেন দলের প্রাক্তন তথা তৃণমূলের বর্তমান নেতা মুকুল সাংমা। তিনি বলেছেন, কংগ্রেসে থাকার পরিবর্তে তৃণমূল কংগ্রেস যোগ দেওয়া অনেক ভালো। জনগণ ও রাজ্যের মানুষের সেবা করার সংকল্প যদি থাকে তাহলে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়া উচিৎ। তিনি আরও বলেন তৃণমূল কংগ্রেসের মঞ্চ থেকেই বিজেপির বিরোধীতা করা যাবে। আর দায়িত্বের ওপর সুবিচার করা যাবে। 

তিনি আরও বলেন কংগ্রেসের এনপিপি ও বিজেপি জোটকে ইস্যু ভিত্তিক সমর্থন করার সিদ্ধান্ত রাজ্যের জনগণের প্রতি সম্পূর্ণ বিশ্বাসঘাতকতা।  জোট সরকারে এনপিপি ও বিজেপি সক্রিয়ভাবে যুক্ত। তাই ভারতীয় জাতীয় কংগ্রেস এখন পর্যন্ত যা সিদ্ধান্ত নিয়েছে এটি তার সম্পূর্ণ বিপরীত সিদ্ধান্ত বলেও দাবি করেছেন তিনি। 

প্রায় তিন সপ্তাহ আগে ১১জন দলীয় বিধায়করে সঙ্গে নিয়ে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। তারপর রাতারাতি কংগ্রেসকে সরিয়ে মেঘালয়ের প্রধান বিরোধী দলের আসন দখল করে তৃণমূল কংগ্রেস। এই ঘটনার প্রায় তিন সপ্তাহ পর কংগ্রেস মেঘালয়তে জোট সরকারকে ইস্যুর ভিত্তিতে সমর্থনের সিদ্ধান্ত ঘোষণা করেছে। কংগ্রেসের এই সিদ্ধান্তে প্রত্যক্ষ না হলেও পরোক্ষে জোট সরকারের শরিক হয়ে যাচ্ছে কংগ্রেস। আগামী বছর বিধানসভা নির্বাচন মেঘালায়তে। 

Weather Forecast: আগামী ৩ দিন নিস্তার নেই হাড়কাঁপানো শীত থেকে, শৈত্য প্রবাহের পূর্বাভাস

বানর-কুকুর যুদ্ধের কারণ অনুসন্ধানে প্রশাসন, আপাতত দুই বানর বনকর্তাদের জালে

LeT Terrorist Killed: শ্রীনগরে বড় সাফল্য বাহিনীর,নিহত লস্করের পাকিস্তানি জঙ্গি

Share this article
click me!