Punjab Assembly Elections: পঞ্জাবের বিজেপি নেতাদের নিরাপত্তার ব্যবস্থা কেন্দ্রের

বিদেশে সক্রিয় শিখ জঙ্গি গোষ্ঠীগুলিকে আইএসআই নির্দেশ দিয়েছে পঞ্জাবে অস্ত্র ও বিস্ফোরকের সম্ভার তৈরি করতে। আন্তর্জাতিক শিখ যুব ফেডারেশন (আইএসওয়াইএফ), বাব্বর খালসা ইন্টারন্যাশনাল (বিকেআই) এবং খালিস্তান জিন্দাবাদ ফোর্স-এর মতো সংগঠনগুলিকেও পাকিস্তানি হ্যান্ডলারদের মাধ্যমে অস্ত্র সরবরাহের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Jan 17, 2022 1:14 PM IST

আসন্ন বিধানসভা নির্বাচনের (Punjab Assembly Elections) প্রস্তুতির অংশ হিসাবে, স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) পঞ্জাবে ভারতীয় জনতা পার্টি বা বিজেপি (BJP) নেতাদের কেন্দ্রীয় নিরাপত্তা ব্যবস্থা(security cover) দিচ্ছে। প্রকাশিত এক রিপোর্টে মিলেছে এমনই তথ্য। পঞ্জাবে সুরক্ষিত নন বিজেপি নেতারা, এমন ধারণার ফলে এই সিদ্ধান্ত বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এছাড়াও, কিছু কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতাদের নির্বাচনী প্রচারের সময় তাদের নিরাপত্তা বাড়ানো হবে বলে জানানো হয়েছে। 

কেন্দ্র রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস, কিছু ধর্মীয় সংগঠনের পাশাপাশি সম্প্রতি বিজেপিতে যোগদানকারীদেরও ভিআইপি নিরাপত্তা দেবে বলে জানা গিয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপ গোয়েন্দা সংস্থাগুলির রিপোর্টের পরে নেওয়া হয়েছে। রিপোর্ট জানাচ্ছে পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) পঞ্জাবের নির্বাচন প্রক্রিয়া ব্যাহত করার জন্য তার সমস্ত জঙ্গি শাখা সক্রিয় করেছে। গোয়েন্দা তথ্য অনুসারে, আইএসআই মদতপুষ্ট শিখ জঙ্গি সংগঠনগুলি পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে নির্বাচনী সমাবেশগুলিকে টার্গেট করতে পারে। এদের নিশানায় রয়েছে কিছু গুরুত্বপূর্ণ নেতা বা ভিআইপিরা। 

সূত্র আরও জানাচ্ছে আইএসআই পঞ্জাব ও অন্যান্য রাজ্যে যেখানে শিখ ভোটাররা সংখ্যাগরিষ্ঠ, সেখানে খালিস্তান আন্দোলনকে পুনরায় সক্রিয় করার কাজ শুরু করতে চাইছে। সেই লক্ষ্যে নির্বাচনকে কাজে লাগাতে চাইছে তারা। বিদেশে সক্রিয় শিখ জঙ্গি গোষ্ঠীগুলিকে আইএসআই নির্দেশ দিয়েছে পঞ্জাবে অস্ত্র ও বিস্ফোরকের সম্ভার তৈরি করতে। আন্তর্জাতিক শিখ যুব ফেডারেশন (আইএসওয়াইএফ), বাব্বর খালসা ইন্টারন্যাশনাল (বিকেআই) এবং খালিস্তান জিন্দাবাদ ফোর্স-এর মতো সংগঠনগুলিকেও পাকিস্তানি হ্যান্ডলারদের মাধ্যমে অস্ত্র সরবরাহের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। 

সম্প্রতি, কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের দিল্লি এবং পঞ্জাবে থাকার সময় নিরাপত্তা ব্যবস্থা ওয়াই বিভাগ থেকে জেড বিভাগে আপগ্রেড করা হয়েছিল। উল্লেখ্য, গজেন্দ্র সিং শেখাওয়াত পঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির ইনচার্জ। গত বছরের মার্চ-এপ্রিল মাসে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সময়, কেন্দ্রীয় সরকার তৃণমূল কংগ্রেসের থেকে বিজেপিতে যোগ দেওয়া সহ ৭৯ জন বিজেপি নেতাকে ভিআইপি সুরক্ষা দিয়েছিল।

এদিকে, রাজনৈতিক দলগুলির আবেদনের ভিত্তিতে পিছিয়ে দিয়েছে পঞ্জাব বিধানসভা নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ২০ ফেব্রুয়ারি বিধানসভা ভোট হবে সীমান্তবর্তী এই রাজ্যে। সোমবার তেমনই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গুরু রবিদাসের জন্মজয়ন্তী উদযাপনের কারণেই পিছিয়ে দেওয়া হল পঞ্জাব বিধানসভা নির্বাচন। আগামী ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাসের জন্ম জয়ন্তী। কিন্তু এই অনুষ্ঠান চলে এক মাস ধরে। রাজ্যের তফসিলি জাতি ও উপজাতির সদস্যরা এই সময় ভক্তি আন্দোলনের এই সন্তকে শ্রদ্ধা জানাতে উত্তর প্রদেশের বারাণসীতে যান। সেই কারণেই রাজ্যের প্রথম সারির রাজনৈতিক দলগুলি ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে ছিল। তারই পরিপ্রেক্ষিতে এদিন সকাল থেকেই বৈঠকে বসেছিলেন নির্বাচন কমিশন।

Share this article
click me!