CoWIN পোর্টাল থেকে ব্যবহারকারীদের গোপন তথ্য ফাঁস? কেন্দ্রের অবস্থান স্পষ্ট করলেন মন্ত্রী রাজীব চন্দ্রশেখর

CoWIN প্ল্যাটফর্মে ডেটা লঙ্ঘনের অভিযোগের প্রতিবেদনের মধ্যে, কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি কেন্দ্রের অবস্থান স্পষ্ট করে জানিয়েছেন যে Cowin অ্যাপ বা ডাটাবেসের সরাসরি লঙ্ঘন হয়েছে বলে মনে হচ্ছে না।

Parna Sengupta | Published : Jun 13, 2023 3:37 AM IST

CoWIN অ্যাপ থেকে ব্যবহারকারীদের সব তথ্য প্রকাশ্যে-এই খবর সামনে আসার পর থেকেই দেশ জুড়ে হইচই শুরু হয়েছে। দাবি করা হয়েছে যে টেলিগ্রাম অ্যাপ নাকি CoWIN প্ল্যাটফর্ম ব্যবহার করে ভ্যাকসিন নেওয়া সমস্ত লোকের ফোন নম্বর, আধার নম্বর, জন্ম তারিখ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করেছে। এই তথ্যগুলি তাই টেলিগ্রাম প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে। এর অর্থ হল যে গত তিন বছরে যারা ভারতে কোভিড ভ্যাকসিন নিয়েছেন তাদের ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে আসার ঝুঁকি রয়েছে। তবে তথ্য ফাঁসের বিষয়ে সরকারের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক বিবৃতি সামনে এসেছে। সরকার বলছে, কোভিন পোর্টাল সম্পূর্ণ সুরক্ষিত।

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের প্রতিক্রিয়া

CoWIN প্ল্যাটফর্মে ডেটা লঙ্ঘনের অভিযোগের প্রতিবেদনের মধ্যে, কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি কেন্দ্রের অবস্থান স্পষ্ট করে জানিয়েছেন যে Cowin অ্যাপ বা ডাটাবেসের সরাসরি লঙ্ঘন হয়েছে বলে মনে হচ্ছে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, "স্বাস্থ্য মন্ত্রকের Co-WIN পোর্টাল ডেটা গোপনীয়তার সুরক্ষার সাথে সম্পূর্ণ নিরাপদ। শুধুমাত্র OTP ভিত্তিক ডেটা অ্যাক্সেস দেওয়া হয়। তার বাইরে কোনও তথ্য বাইরে ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই।"

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেছেন যে একটি টেলিগ্রাম বট ফোন নম্বরগুলির এন্ট্রিতে কোভিন অ্যাপের বিশদ বিবরণ দেখাচ্ছে। মন্ত্রী বিষয়টি স্পষ্ট করে বলেছেন, "প্রাথমিক ভাবে যা জানা যাচ্ছে, তাতে কো-উইন অ্যাপে সিঁদ কাটার কোনও ঘটনা ঘটেনি। মনে হচ্ছে টেলিগ্রামের ওই চ্যানেলটি অতীতে চুরি যাওয়া তথ্য প্রকাশ করেছে।"

 

 

কেন্দ্রের পক্ষ থেকে রাজীব চন্দ্রশেখর আরও দাবি করেছেন যে CoWIN-এর ব্যক্তিগত ডেটা একটি ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল, অ্যান্টি-DDoS, SSL/TLS, নিয়মিত দুর্বলতা মূল্যায়ন, আইডেন্টিটি এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থার অধীনে রয়েছে। ফলে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এই ধরণে মিডিয়া রিপোর্ট অযৌক্তিক ও ভাবমূর্তি ক্ষুণ্ণ করার জন্য ইচ্ছাকৃতভাবে তৈরি করা।

তবে বিরোধী দলগুলি দাবি করেছে যে তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন, কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদাম্বরম, জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপাল এবং অন্যান্য রাজনীতিবিদ সহ বেশ কয়েকজন নেতা CoWIN অ্যাপে তাদের ডেটা হারিয়েছেন। উল্লেখ্য, একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেলিব্রেটি থেকে রাজনৈতিক ব্যক্তিত্বের ব্যক্তিগত তথ্য, যেগুলি তাঁরা ভ্যাকসিন নেওয়ার সময় কোউইন অ্যাপে দিয়েছিলেন, সেই তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার দাবি করে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় অন্যতম মুখপাত্র সাকেত গোখলে টুইট করেছিলেন।

Share this article
click me!