রাজস্থানে শচীন পাইলটের রাজনৈতিক শক্তি প্রদর্শনের খেলা, নতুন দল হলে বিজেপি বা কংগ্রেস-ক্ষতি হবে কার?

নিজের দল গঠন করতে পারেন শচীন পাইলট। তিনি কংগ্রেস ছাড়তে পারেন। ডিসেম্বরে বিধানসভা নির্বাচন হতে চলেছে কিন্তু কংগ্রেসের তৈরি খেলা নষ্ট করতে পারেন শচীন পাইলট।

Parna Sengupta | Published : Jun 12, 2023 5:39 PM IST

রাজস্থানে বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক টানাপোড়েন বেশ জমজমাট হয়ে উঠেছে। কারণ তৃতীয় একটি দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং কংগ্রেসের মধ্যে সরাসরি লড়াইয়ে প্রবেশ করতে পারে। তা না হলেও কংগ্রেসের এই দুই উপদল পুরনো দলকে দুর্বল করে দিতে চলেছে। রাজস্থানে শচীন পাইলটের মর্যাদা খুবই গুরুত্বপূর্ণ।

শচীন পাইলট এবং অশোক গেহলটের মধ্যে চলমান রাজনৈতিক দ্বন্দ্ব শেষ হয়নি। এখন দুজনের মধ্যে সমঝোতার কোনো সম্ভাবনা নেই বলে জল্পনা চলছে। নিজের দল গঠন করতে পারেন শচীন পাইলট। তিনি কংগ্রেস ছাড়তে পারেন। ডিসেম্বরে বিধানসভা নির্বাচন হতে চলেছে কিন্তু কংগ্রেসের তৈরি খেলা নষ্ট করতে পারেন শচীন পাইলট। আসুন জেনে নেওয়া যাক শচীন পাইলটের আসল নির্বাচনী শক্তি কী?

শচীন পাইলট ৪০টি বিধানসভা আসনে প্রাধান্য পাচ্ছেন

শচীন পাইলটের প্রভাব সওয়াই মাধোপুর, জয়পুর, আজমির, ভিলওয়ারা সহ বিভিন্ন জেলার ৪০টি নির্বাচনী এলাকায়। এই বিধানসভা কেন্দ্রগুলিতে বিপুল সংখ্যক গুজ্জর ভোটার রয়েছে, যারা নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করে। পাইলট নতুন দল গঠন করলে কংগ্রেস ও বিজেপি উভয়েরই অনেক ক্ষতি হবে।

শচীন পাইলটের সঙ্গে রয়েছেন বহু প্রবীণ নেতা

বিভিন্ন সম্প্রদায়ের প্রায় ২০ জন বিধায়ক শচীন পাইলটকে সমর্থন করেন। এই সমর্থকরা গুজ্জর সম্প্রদায়ের অধ্যুষিত ৪০টি আসনে প্রভাব বিস্তার করে। শচীন পাইলটের ১৫টি বিধানসভা আসনের ফলাফলকে প্রভাবিত করার ক্ষমতাও রয়েছে।

শচীন পাইলটের ৮জন গুজ্জর বিধায়ক রয়েছে, যেখানে অন্য ২২ জন বিধায়ক রয়েছেন। গুজ্জর সম্প্রদায় শচীন পাইলটকে তাদের নেতা মনে করে। দীপেন্দর সিং শেখাওয়াত, হেমারাম চৌধুরী, ইন্দ্রজ গুজ্জর এবং আরও অনেক নেতা শচীন পাইলটের কট্টর সমর্থকদের মধ্যে রয়েছেন।

বিজেপির প্রতি ক্ষুব্ধ গুজ্জর সমাজ পাইলটের সঙ্গে

মীনা সম্প্রদায়ের বিরোধিতার কারণে ঐতিহ্যগতভাবে গুর্জর সম্প্রদায় বিজেপিকে সমর্থন করেছে। যাইহোক, ২০১৮ সাল বিজেপির পক্ষে ছিল। শচীন পাইলট মুখ্যমন্ত্রী হবেন বলে আশা করা হয়েছিল কিন্তু তাঁকেই হতে হল উপমুখ্যমন্ত্রী। এই সিদ্ধান্তে আরও ক্ষুব্ধ হয়ে ওঠে গুজ্জর সম্প্রদায়।

লোকসভা নির্বাচনে প্রভাব ফেলবেন শচীন পাইলট

লোকসভা নির্বাচনে শচীন পাইলটও একটি শক্তিশালী ফ্যাক্টর। রাজস্থান কংগ্রেস রাজ্যে দুর্দান্ত পারফর্ম করতে পারে। বিধানসভা নির্বাচনের ফলাফল লোকসভা নির্বাচনেও প্রভাব ফেলতে পারে। শচীন পাইলট রাজ্যের একজন বিশিষ্ট নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন। গুজ্জর ভোট ব্যাঙ্কের সঙ্গে তাঁর যোগ কংগ্রেসের জন্য গুরুত্বপূর্ণ। রাজ্যের ২৫টি সংসদীয় আসনের মধ্যে ১১টি আসনে গুজ্জরদের আধিপত্য। গুজ্জর সম্প্রদায় রাজস্থানের জনসংখ্যার একটি প্রধান অংশ। এমতাবস্থায় তাদের অসন্তুষ্টি কেউ নিতে পারে না।

রাজস্থানে শচীন পাইলটকে উপেক্ষা করা যায় না। তিনি শুধু গুজ্জরদের নেতা নন, প্রতিটি বিধানসভা আসনে তিনি শক্তিশালী ফ্যাক্টর। তিনি যদি নতুন দল গঠন করেন, তাহলে কংগ্রেস ও বিজেপি উভয় দলের চ্যালেঞ্জ আরও বাড়বে।

Share this article
click me!