UP BJP: স্বামী প্রসাদ মৌর্যের পদত্যাগের পর তিন বিধায়ের দলত্যাগের ঘোষণা, অপেক্ষায় আরও ১৩

মৌর্যের দলত্যাগের কয়েক ঘণ্টার মধ্যেই আরও চার বিজেপি বিধায়ক পদত্যাগের কথা ঘোষণা করেছেন তাঁরা বলেন রোশন লাল ভর্মা, ব্রিজেশ প্রজাপতি, ভগবতী সাগর বিয়ব শাক্য। এঁরা প্রত্যেকেই স্বামী প্রদাস মৌর্যের ঘনিষ্ট হিসেবে উত্তর প্রদেশের রাজনীতিতে পরিচিত ছিলেন। 

Web Desk - ANB | Published : Jan 11, 2022 6:19 PM IST

ভোটমুখী উত্তর প্রদেশে (UP Assembly Election 2022) আরও ভাঙন অপেক্ষা করে রয়েছে বিজেপির (BJP) জন্য। মঙ্গলবার উত্তর প্রদেশের শ্রমমন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য (Swami Prasad Maurya)মন্ত্রিত্ব ছেড়ে বিজেপি ছেড়ে অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সমাজবাদী পার্টির (SP) খাতায় নাম লিখিয়েছেন। ভোটমুখী উত্তর প্রদেশের বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন অখিলেশ যাদব। তারই হাত শক্ত করছেন প্রসাদ মৌর্যরা। মৌর্যের দলত্যাগের কয়েক ঘণ্টার মধ্যেই আরও চার বিজেপি বিধায়ক পদত্যাগের কথা ঘোষণা করেছেন তাঁরা বলেন রোশন লাল ভর্মা, ব্রিজেশ প্রজাপতি, ভগবতী সাগর বিয়ব শাক্য। এঁরা প্রত্যেকেই স্বামী প্রদাস মৌর্যের ঘনিষ্ট হিসেবে উত্তর প্রদেশের রাজনীতিতে পরিচিত ছিলেন। 

অন্য দিকে উত্তর প্রদেশের রাজনীতিত নিয়ে সরব হয়েছেন এনসিপি নেতা শরদ পাওয়ার। তিনি সাংবাদিক সম্মেলনে বলেছেন উত্তর প্রদেশের বিধানসভায় ১৩ বিধায়ক ভোটের আগে সমাজবাদী পার্টিতে যোগদান করার জন্য পা বাড়িয়ে রয়েছে। ইতিমধ্যেই মৌর্যর হাত ধরে তিন জন পদত্যাগ করেছেন। তিনি সাংবাদিকদের বলেন উত্তর প্রদেশের এনসিপি সমাজবাদী পার্টি ও অন্যান্য ছোট রাজনৈতিক দলগুলির সঙ্গে একজোট হয়ে প্রতিদ্বন্দ্বীতা করবে। 

স্বামী প্রসাদ মৌর্য বলেছেন, একটি ভিন্ন মতাদর্শ থাকা সত্ত্বেও তিনি যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। কিন্তু দলিত, ওবিসি, কৃষক, বেকার, ছোট ব্যবসায়ীদের জন্য বিজেপি কোনও দিনই তেমন চিন্তাভাবনা করেনি। এই সম্প্রদায়ে মানুষরা নীপিড়িত হয়েছে। সেই কারণেই তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন। সূত্রের খরব স্বামী প্রদাস মৌর্যর হাত ধরে বেশ কয়েকজন বিধায়কই অখিলেশ যাদবের সঙ্গে হাত মেলাতে পারে। 

সূত্রের খরব পদত্যাগ পত্র প্রকাশ্যে আসার আগেই স্বামী প্রসাদ মৌর্য অখিলেশ যাদবের সঙ্গে দেখা করে সমাজবাদী পার্টিতে যোগদান করেছেন। অখিলেশ যাদবও রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, মৌর্য সর্বদাই সমাজ ও জনগণের জন্য কাজ করেছেন। তিনি উত্তর প্রদেশের পরিচিত একটি মুখ। তিনি ও সমাজবাদী পার্টির নেতারা মৌর্যকে দলে স্বাগত জানাচ্ছেন। 

যদিও এখনও পর্যন্ত মৌর্যর এই দলবদল নিয়ে তেমন কোনও মন্তব্য করেনি উত্তর প্রদেশ বিজেপি। তবে রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য প্রসাদ মৌর্যকে  তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে নিষেধ করেছেন। তিনি বলেছেন প্রয়োজনে মৌর্য রাজ্যের প্রথম সারির নেতাদের সঙ্গে আলোচনা করতে পারে। দরকার হলে তিনিও কথা বলতে পারেন প্রসাদ মৌর্যের সঙ্গে। 
ইমরানের সুরে সুর মেলাচ্ছেন জাভেদ, ভিন্ন ইস্যুতে টুইট করলেও নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Modi's security breach: 'ওপর মহলের নির্দেশ নেই', তাই কি ২০ মিনিট আটকে ছিল মোদীর কনভয়

Read more Articles on
Share this article
click me!