100 percent Vaccination : শিশুদের টিকাকরণে নয়া মাইলফলক, ১০০ শতাংশ টিকাকরণের নয়া রেকর্ড এই রাজ্যে

অন্যান্য রাজ্যের মতো এই দ্বীপ রাজ্যেও গত ৩ জানুয়ারি থেকে শুরু হয় টিকাকরণ প্রক্রিয়া। লাক্ষাদ্বীপ প্রশাসনের তথ্য মতে তারপর থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী রাজ্যের ৩৪৯২ জন শিশুকে করোনা টিকা দেওয়া হয়েছে।

Jaydeep Das | Published : Jan 11, 2022 10:25 PM IST

করোনায় কাবু গোটা দেশ(Coronavirus in India)। এদিকে মারণ ভাইরাসকে ঠেকাতে যে টিকাই সবথেকে বড় অস্ত্রই তাই বলছে বিশেষজ্ঞরা। এদিকে প্রাপ্ত বয়ষ্কদের টিকাকরণের(Vaccination of adults) পাশাপাশি ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকা(Vaccination of adolescents) দিতে নতুন বছরেই উদ্যোগ নেয় কেন্দ্র। আর তারপরই নয়া রেকর্ড করে ফেলল লাক্ষাদ্বীপ। গত ৩ জানুয়ারি থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদেরও করোনা থেকে বাঁচাতে ভ্যাকসিনের ডোজ(Dosage of the vaccine) দেওয়া হচ্ছে। এই পর্বে, কেন্দ্র শাসিত অঞ্চল লাক্ষাদ্বীপে(Union Territory of Lakshadweep) শিশুদের ১০০ শতাংশ টিকা দেওয়া হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। দেশের সমস্ত কেন্দ্র শাসিত অঞ্চল ও রাজ্যগুলির মধ্যে লাক্ষাদ্বীপই প্রথম যেখানে শিশুদের টিকাকরণে ১০০ শতাংশ লক্ষ্যমাত্রা এত দ্রুত পূরণ করা সম্ভব হয়েছে।

এদিকে দেশের অন্যান্য রাজ্যের মতো এই দ্বীপ রাজ্যেও গত ৩ জানুয়ারি থেকে শুরু হয় টিকাকরণ প্রক্রিয়া। লাক্ষাদ্বীপ প্রশাসনের তথ্য মতে তারপর থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী রাজ্যের ৩৪৯২ জন শিশুকে করোনা টিকা দেওয়া হয়েছে। এবার প্রস্তুতি চলছে বুস্টার ডোজের। এর আগে, কেন্দ্রশাসিত অঞ্চল এবং রাজ্যগুলির মধ্যে লাক্ষাদ্বীপ প্রথম হয়ে অঞ্চল হিসাবে নাম লেখায় যেখানে স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং ১৮ বছরের বেশি বয়সী জনতার মধ্যে ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন করেছিল। এবার সেই তালিকায় নবতম সংযোজন শিশুদের টিকাকরণ। এদিকে লাক্ষাদ্বীপের এই সাফল্য স্বভাবতই উচ্ছ্বসিত কেন্দ্রীয় আধিকারিকেরাও। এদিকে মূল পর্বের টিকাকরণের পর ইতিমধ্যেই সকলকে বুস্টার ডোজ দেওয়ার জন্যও জোর প্রস্তুতি শুরু হয়েছে এই দ্বীপ রাজ্যে। ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে কোভ্যাক্সিনের ডোজ কেন্দ্রের তরফে পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন- দৈনিক আক্রান্ত ছাড়াল ২১ হাজারের গণ্ডি, চিন্তা বাড়ছে কলকাতায়

লাক্ষাদ্বীপ প্রশাসন বলেছে আইসিএমআর-এর নির্দেশিকা মেনেই বুস্টার ডোজের ক্ষেত্রে ফ্রন্টলাইন কর্মী, স্বাস্থ্যসেবা কর্মী এবং ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। শুরুও হয়ে গিয়েছে সেই কাজ। এদিকে গত ২৪ ঘণ্টা গোটা দেশে ৯২ লক্ষের বেশি টিকা ডোজ দেওয়া হয়েছে। এদিকে গত বছরের শুরু থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরুর পর থেকে ১১ জানুয়ারি পর্যন্ত গোটা দেশে ১৫২.৮৯ কোটি টিকা ডোজ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে বর্তমানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ভাঁড়ারে ১৭.১১ কোটি ভ্যাকসিন মজুত রয়েছে। যা দ্রুত দেওয়া হবে সাধারণ মানুষকে।

Share this article
click me!