Electronics Manufacturing: দেশের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির ভিশন ডকুমেন্ট প্রকাশিত

ইলেকট্রনিক্স এবং আইটি এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন যে মন্ত্রক বিশ্ব অর্থনৈতিক ফোরামে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের সাথে সামঞ্জস্য রেখে ভারতে ইলেকট্রনিক্স শিল্পকে প্রসারিত ও গভীর করার দিকে মনোনিবেশ করছে। 

Parna Sengupta | Published : Jan 24, 2022 3:51 PM IST

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information Technology), ICEA-এর সহযোগিতায়, সোমবার ইলেকট্রনিক্স সেক্টরের জন্য একটি ৫ বছরের রোডম্যাপ এবং ভিশন ডকুমেন্ট (2nd Volume of Vision Document on Electronics Manufacturing) প্রকাশ করেছে, যার শিরোনাম “$300 bn Sustainable Electronics Manufacturing & Exports by 2026। এই রোডম্যাপটি হল একটি দুই-খন্ডের ভিশন ডকুমেন্টের দ্বিতীয় খণ্ড – যার প্রথম খন্ডটির শিরোনাম দেওয়া হয়েছিল “Increasing India’s Electronics Exports and Share in GVCs”। এই খন্ডটি ২০২১ সালের নভেম্বর মাসে প্রকাশিত হয়েছিল।

এই ভিশন ডকুমেন্ট বিভিন্ন পণ্যের জন্য একটি বছরভিত্তিক ব্রেক-আপ এবং উৎপাদন সম্পর্কে ধারণা তৈরি করে দেয়, যা ভারতের বর্তমান বিনিয়োগ ৭৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার ইলেকট্রনিক্স উত্পাদন পাওয়ার হাউসে রূপান্তরিত করবে বলে আশা করা হচ্ছে। ইলেকট্রনিক্স উত্পাদনে ভারতের বৃদ্ধি মূলত যে পণ্যগুলির ওপর নির্ভরশীল, সেগুলি হল মোবাইল ফোন, আইটি হার্ডওয়্যার (ল্যাপটপ, ট্যাবলেট), কনজিউমার ইলেকট্রনিক্স (টিভি এবং অডিও), শিল্প ইলেকট্রনিক্স, অটো ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক উপাদান, এলইডি আলো, কৌশলগত ইলেকট্রনিক্স, পিসিবিএ। , টেলিকম সরঞ্জাম। 

আশা করা হচ্ছে মোবাইল ম্যানুফ্যাকচারিং ১০০ বিলিয়ন মার্কিন ডলার বার্ষিক উৎপাদন ক্ষমতা অতিক্রম করবে। বর্তমানে ভারতে উৎপাদন হয় ৩০ বিলিয়ন মার্কিন ডলার। প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি হবে এই খাতে বলে মনে করা হচ্ছে।  

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই পদক্ষেপের জন্য ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের টিমকে  অভিনন্দন জানিয়েছেনন। মোবাইল ম্যানুফ্যাকচারিং শিল্পে উদ্বেগের কথা জানিয়ে মন্ত্রী স্পষ্ট করেছেন যে টেলিকম বিভাগ মোবাইল উত্পাদনে প্রবেশ করবে না এবং মোবাইল উত্পাদন নিয়ন্ত্রণ ব্যবস্থা একই থাকবে।

এদিন ইলেকট্রনিক্স এবং আইটি এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন যে মন্ত্রক বিশ্ব অর্থনৈতিক ফোরামে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের সাথে সামঞ্জস্য রেখে ভারতে ইলেকট্রনিক্স শিল্পকে প্রসারিত ও গভীর করার দিকে মনোনিবেশ করছে। 

Punjab Election 2022: বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত, নিরাপত্তার লক্ষ্যে জোট বললেন ক্যাপ্টেন

Viral Video: স্বাস্থ্যকেন্দ্রে দুই মহিলা কর্মীর চুলোচুলি-হাতাহাতি, বেআব্রু স্বাস্থ্য পরিকাঠামো

আজ প্রকাশিত ভিশন ডকুমেন্টের ভলিউম-2-এর উদ্দেশ্য সম্পর্কে রাজীব চন্দ্রশেখর বলেন, “নতুন বাজার, নতুন গ্রাহক এবং গ্লোবাল ভ্যালু চেইন (GVC)-এর একজন খেলোয়াড় হওয়াই হল ২য় পর্বের লক্ষ্য। ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং-এর ১ম ভলিউমের সাথে এই ভলিউমটি লক্ষ্য নির্ধারণের একটি চমৎকার উদাহরণ উপস্থাপন করে। 

Share this article
click me!