Omicron Alert: 'ওমিক্রন করোনার শেষ রূপ', এই ধারনা বিপজ্জন বলল WHO

 রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, যে কোনও মুহূর্তেই ডেল্টার জায়গা নিয়ে পারে ওমিক্রন। ওমিক্রন ডেল্টার তুলনায় দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। এটির প্রজনন সংখ্যাও ডেল্টার তুলনায় বেশি। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বলেছিলেন কোভিড-১৯ নির্মূল করা অসম্ভব। এজাতীয় ভাইরাস কখনই চলে যায় না। এটি বাস্তুতন্ত্রের অংশ হিসেবে থেকে যায়। 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 2:52 PM IST

করোনাভাইরাসের (Coronavirus) প্রবল সংক্রমণ নিয়ে আরও একবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সতর্ক করল। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ওমিক্রন (Omicron) কভিড-১৯ (COVID-19) সর্বশেষ রূপ। এই ধারনা অত্যান্ত বিপজ্জনক। কোভিড -১৯ মহামারি কীভাবে শুরু হতে পারে, কীভাবে তীব্র পর্যায়ে পৌঁছাতে পারে আর কীভাবে এটি শেষ হবে- তার ধারনা আগে থেকে করা সম্ভব নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সোশ্যাল মিডিয়ায় আরও বলা হয়েছে, ওমিক্রনই করোনার শেষ রূপ (Covid's Last Variant)। আমরা মহামারির শেষ পর্যায়ে রয়েছি- এই ধারনা করা ঠিক নয়।  বিশ্বের যা পরিস্থিতি তাতে যে কোনও সময়ই করোনাভাইরাসের নতুন রূপের সৃষ্টি হতে পারে। করোনার নতুন রূপ সৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। কোভিড-১৯ নিয়ে বিশ্বের মানুষের হালকা মনোভাবে মহামারিকে নতুন করে ইন্ধন যোাতে পারে বলেও বার্তা দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টুইটে। 

এর আগে রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, যে কোনও মুহূর্তেই ডেল্টার জায়গা নিয়ে পারে ওমিক্রন। ওমিক্রন ডেল্টার তুলনায় দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। এটির প্রজনন সংখ্যাও ডেল্টার তুলনায় বেশি। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বলেছিলেন কোভিড-১৯ নির্মূল করা অসম্ভব। এজাতীয় ভাইরাস কখনই চলে যায় না। এটি বাস্তুতন্ত্রের অংশ হিসেবে থেকে যায়। তবে এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে আশা করা হচ্ছে, চলতি বছরই জরুরি অবস্থার অবসান হতে পারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডর্স আধনাম ঘেব্রেইয়াসুস সোশ্যাল টুইটারে বার্তা দিয়ে ওমিক্রনের এই বাড়বাড়ন্ত নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। 

তিনি আরও বলেথেন যে অন্তনির্হিত বৈষম্য ঠিক করবে  কোন পথে শেষ হবে করোনাভাইরাসের মত মহামারি। তবে টিকা বন্টনে সাম্যতা থাকলে এই বছরই শেষ হতে পারে জনস্বাস্থ্য জরুরি অবস্থা। একটি অনলাইন অনুষ্ঠানেও তিনি টিকার সমবন্টনের ওপর জোর দিয়েছেন। বলেছেন, বিশ্বের সবথেকে বেশি মানুষকে টিকা দেওয়া হলেই রুখে দেওয়া যাবে করোনাভাইরাসের মত মহামারি। মহামারির এই দাপট শেষ হবে বলেও জানিয়েছেন তিনি। 

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে মহামারির সব থেকে খারাপ সময় পার হয়েছে। কিন্তু এখনও ইউরোপ আমেরিকার বেশ কয়েকটি দেশে যথেষ্ট দাপট দেখাচ্ছে ওমিক্রন। তবে ইউরোপের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তা মনে করছেন আগামী মার্চের মধ্যেই গোটা ইউরোপে ওমিক্রনের প্রভাবে প্রায় ৬০ শতাংশ মানুষ সংক্রমিত হবে। তারপরই মহামারির হাত থেকে নিস্তার পাবে এই মহাদেশ। কারণ সংক্রমণের হার বেশি তাকার পাশাপাশি টিকা দেওয়ারও কাজ চলছে। তৈরি হবে অনাক্রম্যতা। তাই মহামারির হাত থেকে নিস্তার দেবে বলেও জানিয়েছেন তিনি। 

Viral Video: স্বাস্থ্যকেন্দ্রে দুই মহিলা কর্মীর চুলোচুলি-হাতাহাতি, বেআব্রু স্বাস্থ্য পরিকাঠামো

End Of COVID -19: মার্চেই শেষ হতে পরে করোনা-মহামারি, আশা জাগাচ্ছেন ইউরোপের বিশেষজ্ঞ

করোনার নতুন রূপের বিরুদ্ধে কার্যকর টিকা, তারপরেও WHO প্রধানের 'কিন্তু' কাঁটা

Share this article
click me!