Mizoram Election: মিজোরামে জোড়া ধাক্কা শাসক দলের, বড় সাফল্য নিয়ে ক্ষমতা দখলের পথে ZPM

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার আইজল পূর্ব আসনের প্রার্থী ছিলেন। তিনি জেডপিএমএর প্রার্থী লালথানসাঙ্গারের কাছে ২.১০১ ভোটে পরাজিত হন।

 

Saborni Mitra | Published : Dec 4, 2023 10:29 AM IST / Updated: Dec 04 2023, 04:15 PM IST

৪০ আসনের মিজোরাম বিধানসভায় বড় ধাক্কা খেল শাসক দল মিজো ন্যশানাল ফ্রন্ট বা এমএনএফ। অন্যদিকে জোরাম পিপিলস মুভমেন্টের হাতে এসেছে বড় সাফল্য। বিধানসভার ৪০টি আসনের মধ্যে ২৭টি আসন দখল করে একক ক্ষমতাসীন দল হিসেবে মিজো বিধানসভার দখল নিতে চলেছে লালদুহোমারএর জেডপিএম। তবে এই নির্বাচন রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গারের জন্য একটি বড় ধাক্কা। দল হারার পাশাপাশি নিজের নিজের নির্বাচনী কেন্দ্র থেকেও পরাজিত হয়েছেন।

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার আইজল পূর্ব আসনের প্রার্থী ছিলেন। তিনি জেডপিএমএর প্রার্থী লালথানসাঙ্গারের কাছে ২.১০১ ভোটে পরাজিত হন। এবার মিজোরামের মসনদে বসতে চলেছেন লালথানসাঙ্গা। জেডপিএমএর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী লালদুহোমা সেরচিপ-এ জিতেছে। তিনি তাঁর নিকটমত প্রর্থা এমএনএফএর প্রার্থীকে ২.৯৮২ ভোটে হারিয়ে দিয়েছেন।

ক্ষমতাসীন দল এমএনএফ মাত্র সাতটি আসনে জিতেছে। এগিয়ে রয়েছে তিনটি আসনে। বিজেপি জয় পেয়েছে দুটি আসনে। একটি জিতেছে কংগ্রেস।

ZPM MNF-এর উপর অপ্রতিরোধ্য নেতৃত্ব নিয়ে, লালদুহোমা বলেছেন, "আমি অবাক হই না, আমি এটাই আশা করি... সম্পূর্ণ ফলাফল বেরিয়ে আসুক... গণনা প্রক্রিয়া চলছে।" তিনি যোগ করেছেন যে জেডপিএম নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে একক বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে।

মিজোরামে ৭ নভেম্বর হয়েছে। গতকাল চার রাজ্যের ভোট গণনার সঙ্গে মিজোরামের ভোট গণনার কথা ছিল। কিন্তু কমিশন ভোট গণনার দিন পিছেয়ে গেয়। কারণ এই রাজ্যে খ্রিস্টান ধর্মাবলম্বীর সংখ্যা বেশি। রবিবার তাদের বিশেষ দিন। আর সেই কারণে ধর্মে যাতে কোনও ব্যাঘাত না ঘটে তারজন্যই এবার একদিন পিছিয়ে দেওয়া হয়। যদিও মিজোরামের ভোটের ফলাফল নিয়ে একাধিক বুথ ফেরত সমীক্ষায় পূর্বাভাস ছিল। জেডপিএম যে ক্ষমতায় আসছে তা একাধিক সংস্থা প্রকাশ্যে বলেছিল।

আরও পড়ুনঃ

Mamata Banerjee: 'এই হার জনগণের নয় কংগ্রেসের হার', ৩ রাজ্যে কংগ্রেসের হারের পর কড়া বার্তা মমতার

PM MODI: 'কংগ্রেস ও তাদের অহংকারী জোটের জন্য বড় শিক্ষা', ৩ রাজ্যে বিজেপি জয়ে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

Congress: তেলাঙ্গনায় কানুগোলু ম্যাজিকে জয়ী কংগ্রেস, জানুন কেন তিনি ফেল রাজস্থান ও মধ্যপ্রদেশে

Share this article
click me!