কলকাতা, দিল্লির পর এবার মুম্বই, টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস-এ দেখানো হবে বিবিসির তথ্যচিত্র

তথ্যচিত্রটি সম্প্রচারেও বাধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি ইউটিউব ও টুইটারেও এই তথ্যচিত্র সংক্রান্ত যাবতীয় লিঙ্ক বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 10:58 AM IST

বিবিসির 'বিতর্কিত' তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন', ঘিরে উত্তপ্ত গোটা দেশ। কেন্দ্রের নিষেধাজ্ঞার বিরোধিতা করে দেশের একের পর এক বিশ্ববিদ্যালয় এই তথ্যচিত্র প্রদর্শনের উদ্যোগ নিয়েছে পড়ুয়ারা। দিল্লি, জেএনইউ, জামিয়ামিলিয়া, যাদবপুর, প্রেসিডেন্সির পর এবার সেই পথেই পা বাড়াল মুম্বইয়ের ‘টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস’ (টিআইএসএস)। শনিবারই এই তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নিয়েছে টিআইএসএস-এর পড়ুয়ারা। প্রসঙ্গত, ২০০২ সালের গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া— দ্য মোদী কোয়েশ্চেন' নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। তথ্যচিত্রটি সম্প্রচারেও বাধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি ইউটিউব ও টুইটারেও এই তথ্যচিত্র সংক্রান্ত যাবতীয় লিঙ্ক বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই মনোভাবকে মোদী সরকারের 'অসহিষ্ণুতা' বলেও উল্লেখ করেছেন অনেকে। এবার এই তথ্যচিত্র গোটা রাজ্যে দেখানোর ব্যবস্থা করছে সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআই।

গতকালই এই তথ্যচিত্র দেখানো হয়েছে কলকাতার প্রেসিডেন্সি ও দিল্লির দুই বিশ্ববিদ্যালয়। উত্তর দিল্লির এই দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ক্যামপাসে এই তথ্যচিত্র প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন। দিল্লি পুলিশ অবশ্য জানিয়েছে এইভাবে তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দিচ্ছে না বিধ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনকী এই বিষয় পুলিশের সাহায্যও চাওয়া হয়েছে। গোটা এলাকায় পুলিশ মোতায়েন করা হবে বলেও জানানো হয়েছে। পড়ুয়ারা এই তথ্যচিত্র প্রদর্শনের জন্য কোনও রকমের জমায়েত করলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। দিল্লি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থকে সংবাদ সংস্থা পিটিআইকে জানানো হয়েছে,'আমরা বিবিসি ডকুমেন্টারি প্রদর্শনের অনুমতি দিতে পারি না, কারণ প্রশাসনের কাছ থেকে কোনো অনুমতি চাওয়া হয়নি।'

প্রসঙ্গত, বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসের দিনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ পড়ুয়া দেখল গুজরাত দাঙ্গায় মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র। শুক্রবার ২৭ জানুয়ারি এই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এই তথ্যচিত্র দেখানো হবে বলে সূত্রের খবর। যদিও যাদবপুর বিশ্ববিদ্যায়ে এই তথ্যচিত্র প্রদর্শন করতে গিয়ে কোনও বিরোধিতার মুখে পড়তে হয়নি বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের এসএফআইয়ের আঞ্চলিক কমিটির পক্ষ থেকে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানো হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে। তবে প্রজেক্টরে সমস্যা হওয়ায় ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন পড়ুয়ারা। যাদবপুরের পর এই তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠনও। ২৭ জানুয়ারি বিকেল ৪টের সময় এই তথ্যচিত্র প্রদর্শন করা হবে প্রেসিডেন্সিতে।

Share this article
click me!