MODI Government 3.0: 'ঝোপ বুঝে কোপ' নীতিশ-চন্দ্রবাবুর, মোদীকে সমর্থনের বিনিময় পেশ করলেন একগুচ্ছ দাবি

নীতিশ আর চন্দ্রবাবু- দুই রাজনীতিবিদের ভরসায় সরকার গঠন করতে যাচ্ছেন মোদী। সুযোগ বুঝে তাঁরাও দর হাঁকাতে শুরু করেছেন।

 

Saborni Mitra | Published : Jun 6, 2024 11:48 AM IST

একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি নরেন্দ্র মোদী। জোট বেঁধেই সরকার গঠন করে তৃতীয়বার দিল্লির মসনদে বসার পথে নরেন্দ্র মোদী। তবে এবার তাঁর রাস্তা অনেকটা কঠিন। দুই জোট সঙ্গে চন্দ্রবাবু নায়ডু আর নীতিশ কুমার- ইতিমধ্যেই দর কষাকষি শুরু করে দিয়েছেন। ভারতের রাজনীতিতে নীতিশ কুমার আর চন্দ্রবাবু নায়ডুর অতীত অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। দুজনেই নিজেদের শর্তে চলেছে। দল বদল বা জোট বদল করতে একবারের বেশি দুই বার ভাবেন না। কিন্তু এবার নীতিশ আর চন্দ্রবাবু- দুই রাজনীতিবিদের ভরসায় সরকার গঠন করতে যাচ্ছেন মোদী। সুযোগ বুঝে তাঁরাও দর হাঁকাতে শুরু করেছেন।

নীতিশ কুমারের দর কষাকষি

Latest Videos

অতীতে এনডিএ-তে থাকলেও মাঝখানে বেরিয়ে গিয়েছিলেন। জোট বেঁধেছিলেন লালুর সঙ্গে। ইন্ডিয়া জোটের উদ্যোক্তাও তিনি। কিন্তু তারপরই পাল্টি খান নীতিশ কুমার। এই জন্য সোশ্যাল মিডিয়া সম্প্রতি তাঁর নামের আগে বসেছে 'পাল্টিকুমারও'। মোদীকে সমর্থন দেওয়ার বদলি হিসেবে এখনই তিনি চেয়েছেন, চারটি পূর্ণমন্ত্রী, একটি প্রতিমন্ত্রীর পদ। বিহারের জন্য বিশেষ প্যাকেজও চেয়ে রেখেছেন তিনি। তবে যেসে মন্ত্রীর পদ চাননি তিনি। সূত্রের খবর রেল, গ্রামোন্নয়ন, জল সম্পদের মত মন্ত্রকের দায়িত্ব চেয়েছেন। আগামী বছরই বিহার বিধানসভা নির্বাচন। তার আগে পিছিয়ে পড়া ৯৫ লক্ষ পরিবার পিছি ২ লক্ষ টাকার প্যাকেজ তিনি আগেই ঘোষণা করেছিলেন। এবার সেই টাকাও চেয়ে নিয়েছেন মোদীর থেকে। তেমনই বলছে সূত্র।

চন্দ্রবাবু নায়ডুর দর কষাকষি

নীতিশের পথেই হাঁটছেন চন্দ্রবাবু নায়ডু। সূত্রের খবর, তিনিও চেয়েছেন জলসম্পদ মন্ত্রক আর গ্রামোন্নয়ন মন্ত্রক। পাশাপাশি রাজ্যের জন্য আর্থিক প্যাকেজও চেয়েছেন তিনি। স অন্ধ্র প্রদেশ ভেঙে তেলাঙ্গনা হওয়ার পর থেকেই অর্থনীতিতে অনেকটাই পিছিয়ে তেলাঙ্গনা। তাই রাজ্যের জন্য আর্থিক প্যাকেজ চেয়েছেন তিনি।

বাকিদের দাবিদাওয়া

শুধু নীতিশ বা চন্দ্রবাবু নায়ডু নন, বাকি শরিকরাও ইতিমধ্যেই দর কষাকষি শুরু করেছে। সূত্রের খবর চিরাগ পাসোয়ান পাঁচটি আসন পেয়েছেন। তাঁরও দাবি একটি পূর্ণ মন্ত্রী। পূর্ণ মন্ত্রীর দাবিতে সরব বিহারের জিতিন রাম মাঝিও। অন্যদিকে মহারাষ্ট্রের শিবসেনার একনাথ শিন্ডেও একটি পূর্ণমন্ত্রী ও একটি প্রতিমন্ত্রীর দাবিতে চাপ বাড়াচ্ছে বিজেপির ওপর। মন্ত্রিত্বের দাবি নিয়ে সরব আরজেডির জয়ন্ত চৌধুরী, আপনা দলের অনুপ্রিয়া প্যাটেল, জেডিএস-এর এইচডি কুমারাস্বামীও।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু