PM Modi:কাশী-তামিল সঙ্গম ২.০ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রীর ভাষণ এই প্রথম AI দিয়ে অনুবাদ করা হল

কাশী তামিল সঙ্গম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর উদ্বোধনী ভাষমের অনুবাদ নিয়ে কেন্দ্রীয় সরকার একটি পরীক্ষা করেছিল।

 

Saborni Mitra | Published : Dec 17, 2023 4:20 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন কাশী- তামিল সঙ্গম ২.০ উদ্বোধন করেছেন। উদ্বোধন অনুষ্ঠানে মোদীর বক্তব্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI তামিলে অনুবাদ করেছে। দুই দিনের সফরে নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে গিয়েছেন প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদী। সেখানে একাধিক প্রকল্প উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপনের কথা রয়েছে তাঁর। এছাড়াও কন্যাকুমারী ও বারাণসীর মধ্যে চলমান কাশী-তামিল সঙ্গম এক্সেপ্রেস ট্রেনেরও যাত্রার সূচনা করেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও বহু বিশিষ্টরা।

AI ব্যবহার

কাশী তামিল সঙ্গম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর উদ্বোধনী ভাষমের অনুবাদ নিয়ে কেন্দ্রীয় সরকার একটি পরীক্ষা করেছিল। এই অনুষ্ঠান মঞ্চ থেকে প্রধানমন্ত্রীর উদ্বোধনী ভাষণ সরাসরি AI অনুবাদ করেছিল তামিলে। প্রধানমন্ত্রী বলেন, আপনারা সকলেই এখানে অতিথি হিসেবে নয়, আমার পরিবারের সদস্য হিসেবে এসেছেন। কাশী তামিল সঙ্গম স্বাগতম। আজ এখানে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আমি আশা করি এটি আপনার কাছে পৌঁছান সহজ করবে। তিনি বলেছিলেন যে হত এক বছর ধরে এই কাজ চলছে। এই কাজই প্রমাণ করে কাশী ও তামিলের একটি মানসিক সংযোগ রয়েছে। তামিলনাড়ু থেকে কাশীতে আসা মানে মহাদেবের এক বাড়ি থেকে অন্য এক বাড়িতে আসা।

কাশী তামিল সংঘরের দ্বিতীয় সংস্করণ ১৭-৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এটি দেশের উত্তর ও দক্ষিণের ভাগ করা ইতিহাস এবং সংস্কৃতির উদযাপন। ইভেন্টের লক্ষ্য জ্ঞান, সংস্কৃতি এবং সর্বোত্তম অনুশীলন ভাগ করে দুই অঞ্চলের মধ্যে সম্পর্ক জোরদার করা। তামিলনাড়ু এবং পুদুচেরি থেকে ১৪০০ জন প্রতিনিধি কাসি তামিল সঙ্গমে অংশ নিচ্ছেন। তামিল দলের প্রথম ব্যাচ তামিলনাড়ুর বিভিন্ন প্রান্ত থেকে একদল ছাত্র নিয়ে আগে বারাণসী পৌঁছেছে। শিক্ষক, পেশাদার, আধ্যাত্মিক গাইড, কৃষক এবং কারিগর, লেখক, ব্যবসায়ী এবং ব্যবসায়ীদের আরও ছয়টি দল বারাণসীতে এসেছে। সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও, তামিলনাড়ু এবং কাশী উভয় রাজ্যের শিল্প, সঙ্গীত, তাঁত, হস্তশিল্প, রন্ধনপ্রণালী প্রদর্শনের একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। কাশী তামিল সঙ্গমে সাহিত্য, প্রাচীন গ্রন্থ, দর্শন, আধ্যাত্মিকতা, সঙ্গীত, নৃত্য, নাটক, যোগ এবং আয়ুর্বেদ বিষয়ে বক্তৃতা অনুষ্ঠিত হবে। প্রথম এই অনুষ্ঠান হয়েছিল ২০২২ সালের ১৬ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর।

আরও পড়ুনঃ

Viral Video: মহাকাশের নিখোঁজ টমেটো ৮ মাস পরে উদ্ধার হয়েছে, ভিডিওতে দেখুন টমেটোর কী অবস্থা

কনভয় থামিয়ে নরেন্দ্র মোদী জায়গা করে দিলেন অ্যাম্বুলেন্সকে, কাশী স্বাগত জানাল প্রধানমন্ত্রীকে - দেখুন ভিডিওতে

Ayodhya Mosque: কী অবস্থা অযোধ্যা মসজিদের? আর্থিক সমস্যার কারণেই বিলম্ব নির্মাণকাজ শুরুর

 

Read more Articles on
Share this article
click me!