Independence Day 2024: 'কড়া শাস্তি হোক মা-বোনেদের ওপর অত্যাচারীদের'- লাল কেল্লা থেকে বার্তা মোদীর

বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে মোদী বলেন, “দেশের বিভিন্ন ক্ষেত্রে মেয়েরা নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু কিছু উদ্বেগের বিষয়ও রয়েছে। আমি আজ লালকেল্লা থেকে আমার যন্ত্রণার কথা বলতে চাই।"

Parna Sengupta | Published : Aug 15, 2024 3:57 AM IST / Updated: Aug 15 2024, 09:59 AM IST

৭৮ তম স্বাধীনতা দিবসের ভাষণে উঠে এল আরজি কর প্রসঙ্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে সরাসরি না হলেও ইঙ্গিত গেল আরজি করের ঘটনার দিকেই। এরাজ্যের এই সরকারি হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনা এবং তার বিরুদ্ধে নাগরিক সমাজের প্রতিবাদের দিকে ইঙ্গিত করতে চাইলেন প্রধানমন্ত্রী। মোদী তাঁর ভাষণে আরও বলেন, “যাঁরা মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংঘটিত করছেন, তাঁদের দ্রুত এবং কঠোর শাস্তি দেওয়া প্রয়োজন।”

বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে মোদী বলেন, “দেশের বিভিন্ন ক্ষেত্রে মেয়েরা নেতৃত্ব দিচ্ছেন।কিন্তু কিছু উদ্বেগের বিষয়ও রয়েছে। আমি আজ লালকেল্লা থেকে আমার যন্ত্রণার কথা বলতে চাই। তার পরেই তিনি বলেন, “মহিলাদের উপর অত্যাচার নিয়ে আমাদের গুরুত্বের সঙ্গে ভাবনাচিন্তা করা উচিত। এগুলির বিরুদ্ধে গোটা দেশ ক্ষোভ জানাচ্ছে। আমি ক্ষোভের বিষয়টি বুঝতে পারছি। এই দেশ, সমাজ এবং রাজ্য সরকারগুলির গুরুত্বের সঙ্গে বিষয়টি দেখা উচিত।”

Latest Videos

এছাড়াও তিনি বলেন, “সাময়িক হাততালি কুড়োনোর জন্য কিংবা কোনও বাধ্যবাধকতার কারণে নয়, দেশকে শক্তিশালী করার লক্ষ্যে আমরা সংস্কারের কাজে দায়বদ্ধ।” প্রধানমন্ত্রী মোদী তার ভাষণে আরও বলেন, "দেশবাসী দুর্নীতির উন্মাদনায় বিপর্যস্ত। প্রতিটি স্তরে দুর্নীতি জনগণের আস্থা ভেঙে দিয়েছে। আমরা দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছি। আমি জানি যে আমাকে মূল্য দিতে হবে। এর জন্য আমার খ্যাতি জাতির চেয়ে বড় হতে পারে না, তাই আমি তার বিরুদ্ধে ভয়ের পরিবেশ তৈরি করতে চাই। মোদী বলেন, "আমাদের দেশে কিছু লোকের আবির্ভাব ঘটছে যারা দুর্নীতিকে মহিমান্বিত করছে। তারা প্রকাশ্যে এটিকে উল্লাস করছে। এটি সমাজের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।"

নরেন্দ্র মোদী বলেন, "উন্নত ভারত ২০৪৭ শুধু একটি ভাষণের অংশ নয়। এর পেছনে কঠোর পরিশ্রম চলছে। দেশের কোটি কোটি মানুষের কাছ থেকে পরামর্শ নেওয়া হচ্ছে। আমরা দেশবাসীর কাছ থেকে পরামর্শ চেয়েছি, আমি খুশি যে আমার দেশের কোটি কোটি নাগরিক উন্নত ভারত ২০৪৭-এর জন্য অগণিত পরামর্শ দিয়েছেন। প্রতিটি দেশবাসীর সংকল্প এতে প্রতিফলিত হয়েছে, যখন দেশ স্বাধীনতার ১০০ বছর উদযাপন করবে তখন কেউ মনে রাখবেন যে তিনি উন্নত ভারতের জন্য মূল্যবান পরামর্শ দিয়েছিলেন।"

প্রধানমন্ত্রী বলেন, "যখন আমি এই পরামর্শগুলি দেখেছিলাম, তখন আমার আনন্দ হয়েছিল৷ কিছু লোক ভারতকে বিশ্বের ইস্পাত রাজধানী করার পরামর্শ দিয়েছিল৷ ২০৪৭ সালের মধ্যে একটি উন্নত ভারতের জন্য, কিছু লোক ভারতকে উত্পাদনের একটি বৈশ্বিক কেন্দ্র করার পরামর্শ দিয়েছিল৷ কিছু লোকের পরামর্শ ছিল যে আমাদের কৃষকদের বিশ্বের প্রতিটি খাবার টেবিলে পৌঁছানো উচিত।

নরেন্দ্র মোদী বলেন, “অনেকেই স্বপ্ন দেখেছেন যে ভারতের মহাকাশ স্টেশন যত তাড়াতাড়ি সম্ভব মহাকাশে তৈরি করা হোক। এখন আর দেরি করা উচিত নয়। ভারতের যত তাড়াতাড়ি সম্ভব বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়া উচিত। আমাদের দেশবাসী যখন এত বড় স্বপ্ন দেখে, তখন আমাদের মধ্যে নতুন সংকল্প তৈরি হয়। আত্মবিশ্বাস নতুন উচ্চতায় পৌঁছায়। দেশবাসীর এই আস্থা অভিজ্ঞতা থেকে এসেছে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024