সাজা স্থগিত না করার সিদ্ধান্ত সুরাট আদালতের, রাহুল গান্ধীর সামনে এখন আর কোন আইনী পথ খোলা?

বৃহস্পতিবার শুনানিকালে অতিরিক্ত দায়রা জজ আরপি মগেরার আদালত এ মামলাটি খারিজ করে দেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে এখন তাকে হাইকোর্টের দ্বারস্থ হতে হবে। বর্তমানে রাহুল গান্ধীকে সাংসদ পদে পুনর্বহাল করা হচ্ছে না।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 10:38 AM IST

গুজরাটের সুরাট আদালত মোদি উপাধি মামলায় রাহুল গান্ধীর দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে দায়ের করা একটি আবেদন খারিজ করেছে। রাহুল গান্ধী তাঁর সাজা বাতিলের দাবি করেছিলেন। আবেদনের শুনানির সময় আদালত বলেন, এই আবেদন খারিজ করা হচ্ছে।

বৃহস্পতিবার শুনানিকালে অতিরিক্ত দায়রা জজ আরপি মগেরার আদালত এ মামলাটি খারিজ করে দেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে এখন তাকে হাইকোর্টের দ্বারস্থ হতে হবে। বর্তমানে রাহুল গান্ধীকে সাংসদ পদে পুনর্বহাল করা হচ্ছে না।

রাহুল গান্ধীর কাছে এখন কী বিকল্প আছে?

সুরাট দায়রা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে রাহুল গান্ধী এখন হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন। সাজা স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। এখন এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করতে পারেন রাহুল গান্ধী। হাইকোর্ট এই সিদ্ধান্তে নিষেধাজ্ঞা দিলে তার এমপি বহাল হওয়ার ঘটনা ঘটতে পারে।

কারণ লাক্ষাদ্বীপের সাংসদ মহম্মদ ফয়জলের সদস্যপদ পুনর্বহাল করা হয়েছিল। নিম্ন আদালত তাকে হত্যার চেষ্টার একটি মামলায় দোষী সাব্যস্ত করেছিল, তারপরে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তিনি কেরালা হাইকোর্টে রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন, যেখানে আদালত একটি বড় স্বস্তি দিয়েছে। সিদ্ধান্ত স্থগিত করা হয়। এখন রাহুল গান্ধীর সামনে এই মামলার উদাহরণ আছে।

রাহুল গান্ধী কোন আইনে সাংসদ পদ হারান?

লোকসভা সচিবালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে তার অযোগ্যতার আদেশ ২৩ মার্চ থেকে কার্যকর হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে রাহুল গান্ধীকে সংবিধানের ১০২ (১) ধারা এবং জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-এর ধারা ৮-এর অধীনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। রাহুল গান্ধী যদি হাইকোর্ট থেকে স্বস্তি না পান, তাহলে তিনি ৮ বছর নির্বাচনেও লড়তে পারবেন না।

কী ছিল রাহুল গান্ধীর বক্তব্য?

১৩ এপ্রিল ২০১৯-এ কর্ণাটকের কোলারে একটি নির্বাচনী সমাবেশে রাহুল গান্ধী বলেছিলেন যে নীরব মোদী, ললিত মোদী, নরেন্দ্র মোদীর পদবি কেন সাধারণ? সব চোরের উপাধি কেন মোদী? তাঁর বক্তব্যের বিরুদ্ধে দেশজুড়ে বিজেপি কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

রাহুল গান্ধীর বিরুদ্ধে কে অভিযোগ দায়ের করেছে?

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রাক্তন বিধায়ক পূর্ণেশ মোদি রাহুল গান্ধীর এই বক্তব্যের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছিলেন। তার বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা হয়েছে। ২৩ মার্চ রাহুল গান্ধীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল সুরাটের একটি আদালত।

রাহুল গান্ধীকে এক বছরের কারাদণ্ড দিয়েছে সুরাটের আদালত। এই সিদ্ধান্ত স্থগিত করার জন্য রাহুল গান্ধী সুরাটের আদালতে আবেদন করেছিলেন, যা আদালত খারিজ করে দিয়েছে।

Share this article
click me!