'মোদি পদবী' মামলায় রাহুল গান্ধীর ২ বছরের কারাদণ্ড, সাজা এড়াতে হাতে সময় মাত্র ৩০ দিন

রাহুল গান্ধীকে দুই বছরের জেলের সাজা দিল সুরাতের আদালত। তবে জামিনের আবেদন মঞ্জুর করেছে। পাশাপাশি তিরিশ দিনের মধ্যে উচ্চ আদালতের আবেদন করার ছাড়পত্র দিয়েছে।

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 7:57 AM IST / Updated: Mar 23 2023, 01:54 PM IST

গুজরাটের সুরাটের আদালত 'মোদি পদবী' মন্তব্যের জন্য রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করল। মানহানির মামলায় কংগ্রেস নেতা তথা ওয়াইনাড সাংসদকে ২ বছরের জন্য সাজা দিয়েছে। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভর্মার আদালতে, একই সঙ্গে রাহুল গান্ধীর জামিনের আর্জি মঞ্জুর করেছে। পাশাপাশি তাঁকে এই রায়েকে চ্যালেঞ্জ জানিয়েছে উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ারও অনুমতি দিয়েছে। তবে তার জন্য মাত্র ৩০ দিন সময় দিয়েছে। অর্থাৎ এক মাসের জন্য সাজা স্থগিত করেছে , জানিয়েছেন রাহুল গান্ধীর আইনজীবী বাবু মাঙ্গুকিয়া।

চার বছরের পুরনো মামলা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় অর্থাৎ প্রায় চার বছর আগের দায়ের করা একটি মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক পুর্ণেশ মোদী। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায়েই সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। কর্নাটকর নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী ললিত মোদী ও নীবর মোদীর প্রসঙ্গ উত্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে বলেছিলেন, সব চোরেরদেরই পদবী মোদী।

জনপ্রতিনিধি আইনঃ

রাহুল গান্ধীকে দুই বছেরর সাজা দিয়েছে আদালত। কিন্তু জনপ্রিতিনিধি আইন অনুসারে দুই বছর বা তারও বেশি কারাদণ্ডে দণ্ডিত ব্যক্তিদের সাংসদ পদ খারিজ হয়ে যায়। যা ছ-ছর পর্যন্ত তা কার্যকর থাকে। তবে সাজা এড়ানোর জন্য রাহুল গান্ধী উচ্চ আদালতে আবেদন করতে পারেন বলেও জানিয়েছে আদালত। এদিন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী। তিনি আদালতকেও সাজা কমানোর আবেদন জানিয়েছিলেন। পাশাপাশি তিনি বলেছিলেন তাঁর মন্তব্যের জন্য কারও কোনও ক্ষতি হয়নি।

কংগ্রেসের প্রতিবাদ

রাহুল গান্ধীর পাশে রয়েছে কংগ্রেসের নেতা কর্মীরা। এদিন গুজরাটের আদালতেও জড়ো হয়েছিল কংগ্রেস নেতা ও কর্মীরা। গুজরাট কংগ্রেস বলেছে রাহুল গান্ধী মোদী সরকারের বিরুদ্ধে মাথা নত করছে না, সেই করণেই তাঁর বিরুদ্ধে এজাতীয় পদক্ষেপ করা হচ্ছে। কংগ্রেস মোদী সরকারের বিরুদ্ধে লড়াই চলাবে বলেও জানিয়েছে। রাহুল গান্ধীও মোদী সরকারের বিরুদ্ধে লড়াই করবে বলেও জানিয়েছেন।

আদালতে গান্ধীজির মন্তব্য

এদিন আদালতে রাহুল গান্ধী মহাত্মা গান্ধীর উদ্ধৃতি শোনান। তিনি বলেন, 'আমার ধর্ম সত্য ও অহিংসার উপর ভিত্তি করে। সত্যিই আমার ঈশ্বর, অহিংসা , তা পাওয়ার উপায়। আদালত সাজা ঘোষণা করার পরেও এই মন্তব্যই তিনি টুইট করেন।

রাহুলের পাশে দিল্লির মুখ্যমন্ত্রী ও প্রিয়াঙ্কা

রাহুল গান্ধীর সাজা ঘোষণা হওয়ার পরে কংগ্রেস তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। ব প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, কেন্দ্রীয় সরকার ভয় পেয়ে রাহুল গান্ধী কণ্ঠ দমন করতে পারে। তিনি আরও বলেছেন, তাঁর ভাই কখনও ভয় পায়নি। আগামী দিনেও ভয় পাবে না। সে সত্য কথা বলবে ও দাবি করেছেন। প্রিয়াঙ্কা আরও বলেছেন, কোটি কোটি দেশবাসীর ভালবাসা আর আশীর্বাদ তাঁর সঙ্গে রয়েছে। অন্যদিকে রাহুল গান্ধী পাশে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারকেও আক্রমণ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন বিরোধী নেতাদের শেষ করার ষড়যন্ত্র। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, কংগ্রেস আইনের আশ্রয় নিয়ে লড়াই করবে।

Share this article
click me!