'সব চোরেদের পদবী মোদী', মন্তব্যের জন্য রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করল গুজরাটের আদালত

রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করল গুজরাটের সুরাটের আদালত। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের প্রচারের সময় 'মোদী পদবি' নিয়ে রাহুল গান্ধী যে মন্তব্য করেছিলেন তারই পরিপ্রেক্ষিতে সুরাটের আদালতে মামলা দায়ের করা হয়েছিল।

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 5:58 AM IST / Updated: Mar 23 2023, 11:43 AM IST

গুজরাতের সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করল। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের প্রচারের সময় 'মোদী পদবি' নিয়ে রাহুল গান্ধী যে মন্তব্য করেছিলেন তারই পরিপ্রেক্ষিতে সুরাটের আদালতে মামলা দায়ের করা হয়েছিল। বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যেই রাহুল গান্ধী আদালতে হাজির হয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন রাজ্য কংগ্রেসের প্রথম সারির নেতারা। এদিনই তাঁকে দোষী সাব্যস্ত করে সুরাটের আদালত।

এদিন রাহুল গান্ধীর উপস্থিতিতেই রায় ঘোষণা করে সুরাতের আদালত। তবে এখনও পর্যন্ত সাজা ঘোষণা করেনি। তবে রাহুল উপস্থিতিতেই তাঁর জামিনের আবেদন মঞ্জুর করা হয়েছে। তবে রাহুল গান্ধীকে আদালত যদি দুই বছরের সাজা দেয় তাহলে তিনি সাংসদ পদ খোয়াতে পারেন। রাহুল আদালতে উপস্থিত হয়ে নিজেই সাদা কমানোর আবেদন জানিয়েছিলেন। তিনি বলেছিলেন তাঁর মন্তব্যের জন্য কারও কোনও ক্ষতি হয়নি। তবে এখনও পর্যন্ত তেমন কোনও পরিস্থিতি তৈরি হয়নি।

বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের প্রচারের সময় কর্ণাটকের কোলারে একটি জনসভায় ভাষণ দিচ্ছিলেন রাহুল গান্ধী। সেই সময়ই তিনি নীরব মোদী, ললিত মোদীর প্রসঙ্গ তুলে নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে বলেছিলেন, 'সব চোরেদেরই সাধারণ পদবী কি করে মোদী হয়?'ওয়াইনাডের সাংসদের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করেন বিজেপি বিধায়ক। তারই প্রেক্ষিতে রায় দান করে আদালত।

তবে আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করার আগেই কংগ্রেস পাল্টা আক্রমণে নেমেছে। বিজেপি নিশানা করে গুজরাট প্রদেশ কংগ্রেস কমিটি টুইট করে বলেছে, বিজেপির স্বৈরাচারের সামনে মাথা নত করবে না রাহুল গান্ধী। দেশের মানুষের সমর্থন রয়েছে তাঁর পক্ষে।

রাহুল গান্ধীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মানহানির মামলা দায়ের করা হয়েছিল। ২০২১ সালের অক্টোবর মাসে রাহুল গান্ধী আদলতে তাঁর বয়ান রেকর্ড করেছিলে। রাহুল গান্ধীর এই মন্তব্যের প্রেক্ষিতে তীব্র সমালোচনা করেছিল বিজেপি। রাহাল গান্ধী জাতপাত বিভাজন করছেন বলেও অভিযোগ তুলেছিল।

রাহুল গান্ধী বিজেপি সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবথেকে বড় সমালোচক হিসেবে নিজেকে দাবি করেন। সম্প্রতি আদানি ইস্যুতে রাহুল গান্ধী সংসদে দাঁড়িয়ে আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিদেশ সফরে গিয়েও রাহুল গান্ধী কেন্দ্রের মোদী সরকারের তীব্র সমালোচনা করেছেন। তারপর থেকে রাহুলের বিরুদ্ধে বিজেপিও সুর চড়িয়েছে। 

 

 

Share this article
click me!