স্কুল থেকে হু হু করে ছড়াচ্ছে এইচআইভি এইডস! মৃত ৪৭ পড়ুয়া, ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা

ত্রিপুরা এইডস কন্ট্রোল সোসাইটি ২২০টি স্কুল এবং ২৪টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের চিহ্নিত করেছে যারা মাদক ইনজেক্ট করে। শুধু তাই নয়, সাম্প্রতিক তথ্যে দেখা যাচ্ছে যে প্রতিদিন প্রায় পাঁচ থেকে সাতটি নতুন এইচআইভি আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে।

Parna Sengupta | Published : Jul 9, 2024 12:46 PM IST / Updated: Jul 09 2024, 06:18 PM IST

ত্রিপুরায় মহামারীর মত ছড়াচ্ছে এইচআইভি! তাও আবার একটি স্কুল থেকে! ত্রিপুরায় এখনও পর্যন্ত ৮২৮ জন শিক্ষার্থী এইচআইভি পজিটিভ পাওয়া গেছে,৪৭ জন শিক্ষার্থী এই ভয়ানক রোগের কারণে মারা গেছে। ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটি (টিএসএসিএস) এর একজন সিনিয়র কর্মকর্তার মতে, "এখন পর্যন্ত আমরা ৮২৮ জন শিক্ষার্থীর মধ্যে এইচআইভি পজিটিভ খুঁজে পেয়েছি। এর মধ্যে ৫৭২ জন শিক্ষার্থী এখনও বেঁচে আছে এবং আমরা এই মারাত্মক রোগের কারণে ৪৭ জনকে হারিয়েছি। "

ত্রিপুরা এইডস কন্ট্রোল সোসাইটি ২২০টি স্কুল এবং ২৪টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের চিহ্নিত করেছে যারা মাদক ইনজেক্ট করে। শুধু তাই নয়, সাম্প্রতিক তথ্যে দেখা যাচ্ছে যে প্রতিদিন প্রায় পাঁচ থেকে সাতটি নতুন এইচআইভি আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। ত্রিপুরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ওয়েব মিডিয়া ফোরাম এবং TSACS দ্বারা যৌথভাবে আয়োজিত একটি মিডিয়া কর্মশালায় ভাষণ দিতে গিয়ে, TSACS-এর যুগ্ম পরিচালক ত্রিপুরায় HIV-এর সামগ্রিক পরিস্থিতির উপর একটি গ্রাফ উপস্থাপন করেন।

Latest Videos

তিনি বলেন, "এখন পর্যন্ত ২২০টি স্কুল এবং ২৪টি কলেজ ও বিশ্ববিদ্যালয় চিহ্নিত করা হয়েছে যেখানে ছাত্রছাত্রীদের মাদকাসক্ত অবস্থায় পাওয়া গেছে। আমরা রাজ্য জুড়ে মোট ১৬৪টি স্বাস্থ্য সুবিধা থেকে তথ্য সংগ্রহ করেছি।"

রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা সম্পর্কে, একজন সিনিয়র TSACS আধিকারিক বলেছেন, "২০২৪ সালের মে পর্যন্ত, আমরা ৮৭২৯ জনকে ART (antiretroviral থেরাপি) কেন্দ্রে ভর্তি করেছি। HIV-তে বসবাসকারী মোট লোকের সংখ্যা ৫৬৭৪। এর মধ্যে ৪৫৭০ জন পুরুষ। এখানে ১১০৩ জন মহিলা রোগী রয়েছে, যেখানে শুধুমাত্র একজন রোগী তৃতীয় লিঙ্গের।

এইচআইভি আক্রান্তের সংখ্যা বৃদ্ধির জন্য মাদকের অপব্যবহারকে দায়ী করা হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই ধনী পরিবারের শিশুদের এইচআইভি সংক্রমিত হতে দেখা গেছে। এমন পরিবারও আছে যেখানে বাবা-মা দুজনেই সরকারি চাকরিতে থাকেন এবং সন্তানদের চাহিদা পূরণে পিছপা হন না। যখন তারা বুঝতে পারে যে তাদের সন্তানরা মাদকের শিকার হয়েছে তখন অনেক দেরি হয়ে গেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |