Indian Mobile Industry: '৯৯.২ শতাংশ মোবাইল ভারতে তৈরি হচ্ছে', দুর্দান্ত উন্নতির কথা জানালেন অশ্বিনী বৈষ্ণব

উল্কার গতিতে বৃদ্ধি পাচ্ছে ভারতের প্রযুক্তিগত উন্নতি, সম্প্রতি এই কথাই মনে করালেন কেন্দ্রীয় মন্ত্রী। 

Sahely Sen | Published : Nov 26, 2023 3:19 AM IST / Updated: Nov 26 2023, 09:00 AM IST

মোবাইল শিল্পে কৃতিত্ব অর্জন করেছে ভারত। মোদী সরকারের অধীনে উল্কার গতিতে বৃদ্ধি পাচ্ছে দেশের প্রযুক্তিগত উন্নতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ১০৭ তম ‘মন কি বাত’ সম্প্রচারিত হওয়ার আগেই এই উন্নতির কথা জানালেন ভারতের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

-

একটি পোস্টে তিনি জানিয়েছেন যে, ভারতীয় মোবাইল শিল্প তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পেয়েছে। মাত্র নয় বছরের মধ্যে উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে ভারতের মোবাইল তৈরির হার। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, “প্রগতি পর্যালোচনা করার জন্য মোবাইল শিল্পের উন্নতি দেখুন।” 
 

-

 মাত্র ৯ বছরে শিল্প ২০ গুণ বৃদ্ধি পেয়েছে। মোবাইল ফোন ২০১৪ সালে ৭৮ শতাংশ আমদানি নির্ভর ছিল। ২০২৩ সালে ভারতে বিক্রি হওয়া সমস্ত মোবাইলের ৯৯.২ শতাংশ ফোনই ‘মেড ইন ইন্ডিয়া’, অর্থাৎ ভারতে তৈরি হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

শিল্পের গতিপথকে প্রতিফলিত করে তিনি আমদানি নির্ভরতার উল্লেখযোগ্য পরিবর্তনের তথ্য তুলে ধরেছেন। তাঁর রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সালে ভারতের মোবাইল বাজারের ৭৮ শতাংশই ছিল আমদানির উপর নির্ভরশীল। সেখান থেকে অতি দ্রুত এগিয়ে, ক্রমাগত রূপান্তর ঘটতে ঘটতে ভারতে বিক্রি হওয়া সমস্ত মোবাইলের ৯৯.২ শতাংশ এখন গর্বের সঙ্গে 'মেড ইন ইন্ডিয়া' স্ট্যাম্প পেয়েছে। 

মোবাইল শিল্পের প্রধান স্টেকহোল্ডার এবং নেতৃবৃন্দের সঙ্গে দেখা করে ভারতের এই অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করেছেন ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী। 

 -

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!