Ayush Minister: মকরসংক্রান্তিতে সূর্য নমস্কার করবেন কোটি মানুষ, পরিকল্পনা কেন্দ্রের

একটি ভার্চুয়াল প্রেস মিটে, আয়ুষ মন্ত্রকের মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন যে মকর সংক্রান্তিতে সূর্য নমস্কার প্রদর্শন কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে যথেষ্ট প্রাসঙ্গিক। সূর্য নমস্কার জীবনীশক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

Parna Sengupta | Published : Jan 13, 2022 10:07 AM IST

আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের (Azadi Ka Amrit Mahotsav celebrations) জন্য বিশেষ পরিকল্পনা আয়ুষ মন্ত্রকের (Ministry of Ayush)। মন্ত্রকের নির্দেশে ১৪ জানুয়ারি বিশ্বব্যাপী সূর্য নমস্কার(Surya Namaskar) প্রদর্শনী কর্মসূচির জন্য প্রস্তুতি শুরু হয়েছে। মন্ত্রকের লক্ষ্য ছিল যাতে অন্তত ৭৫ লক্ষ মানুষ এই সূর্য নমস্কারে যোগ দেন। তবে সেই টার্গেট পেরিয়ে সূর্য নমস্কারে যোগ দিতে চাওয়া মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটিরও বেশি। 

বৃহস্পতিবার একটি ভার্চুয়াল প্রেস মিটে, আয়ুষ মন্ত্রকের মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন যে মকর সংক্রান্তিতে সূর্য নমস্কার প্রদর্শন কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে যথেষ্ট প্রাসঙ্গিক। সূর্য নমস্কার জীবনীশক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। তাই করোনাকে শরীর থেকে উপড়ে ফেলতে সক্ষম। মন্ত্রী এদিন জানান এই কর্মসূচিতে ৭৫ লক্ষ মানুষের অংশগ্রহণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে মানুষের উৎসাহ দেখে মনে করা হচ্ছে, এই সংখ্যা কোটির ঘর ছাড়িয়ে যাবে। 

সর্বানন্দ সোনওয়াল বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আয়ুষ মন্ত্রক এই কর্মসূচি চালু করেছে। এই ভার্চুয়াল বৈঠকে, আয়ুষ মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেন্দ্র মুঞ্জাপাড়া বলেছেন যে সূর্য নমস্কার মন ও শরীরকে চাঙ্গা করে। তিনি আরও জানান, আণবিক জেনেটিক্সের উপর যোগের প্রভাব নিয়ে রিসার্চ চলছে। সেক্রেটারি আয়ুষ বৈদ্য রাজেশ কোটেচা বলেছেন যে এই প্রোগ্রামটি আজাদি কা অমৃত মহোৎসবের একটি অংশ।

ভারত এবং বিদেশ থেকে সমস্ত গুরুত্বপূর্ণ যোগ ইনস্টিটিউটগুলি, যেমন ভারতীয় যোগ অ্যাসোসিয়েশন, ন্যাশনাল যোগ স্পোর্টস ফেডারেশন, যোগ সার্টিফিকেশন বোর্ড, এফআইটি ইন্ডিয়া, এবং অনেক সরকারি ও বেসরকারি সংস্থা এই ইভেন্টে অংশগ্রহণ করছে। সেলিব্রিটি এবং ক্রীড়া ব্যক্তিত্বরা ভিডিও বার্তার মাধ্যমে সূর্য নমস্কার প্রচার করবেন বলে আশা করা হচ্ছে। SAI-এর খেলোয়াড় ও কর্মীরাও এই কর্মসূচিতে অংশ নেবেন।

অংশগ্রহণকারীরা এবং যোগব্যায়াম উত্সাহীরা নিজ নিজ পোর্টালে নিজেদের নাম রেজিস্টার করতে পারবেন। তাদের ১৪ই জানুয়ারি সূর্য নমস্কার করার ভিডিও আপলোড করতে হবে। রেজিস্টার করার  লিঙ্কগুলি নিজ নিজ ওয়েবসাইটে পাওয়া যাবে। 

Share this article
click me!