Uttarakhand Poll 2022: 'ভোট স্থগিত করা আদালতের কাজ নয়', জানাল উত্তরাখণ্ড হাইকোর্ট

নির্বাচন কমিশনের পক্ষ থেকে আইনজীবী শোভিত সাহারিয়া আদালতকে জানিয়েছেন নির্বাচনী রাজ্যগুলিতে ইতিমধ্যেই ১৫ জানুয়ারি পর্যন্ত শারীকির সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী নির্দেশিকা জারি করা হবে হবে বলে নির্ঘণ্ট প্রকাশের সময় জানান হয়েছে।

Asianet News Bangla | Published : Jan 13, 2022 9:55 AM IST

'নির্বাচন স্থগিত করা আদালতের কাজ নয়। ভারতের নির্বাচন কমিশন (IEC)ইতিমধ্যেই কিছু নির্দেশ দিয়েছে। নির্বাচন কমিশন একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। কমিশের এই কাজ যথেষ্ট প্রশংসনীয়।' উত্তরাখণ্ডে নির্বাচন (Uttarakhand Assembly Election 2022) বাতিল করা আর্জি খারিজ করে দিয়ে তেমনই জানিয়েছে হাইকোর্ট (High Court)। ভারতপ্রাপ্ত প্রধানবিচারপতি সঞ্জয় কুমার মিশ্র ও বিচারপতি এনএস ধানিকের ডিভিশন বেঞ্চ এমনই রায় দিয়েছে। পাশাপাশি শারীরিক সমাবেশ নিষিদ্ধ করার নির্দেশ দিতেও অস্বীকার করেছে। 

নির্বাচন কমিশনের পক্ষ থেকে আইনজীবী শোভিত সাহারিয়া আদালতকে জানিয়েছেন নির্বাচনী রাজ্যগুলিতে ইতিমধ্যেই ১৫ জানুয়ারি পর্যন্ত শারীকির সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী নির্দেশিকা জারি করা হবে হবে বলে নির্ঘণ্ট প্রকাশের সময় জানান হয়েছে। তিনি আরও বলেছেন কোভিড সংক্রমণ রুখতে নির্বাচন কমিশন ইতিমধ্যেই অনলাইনে মনোনয়ন দাখিল করার অনুমতি দিয়েছে। কিন্তু যাঁরা গিয়ে মনোনয়ন জমা দেবের তাঁদের মিছিলে লোক সংখ্যা বেঁধে দিয়েছে। ভিড় নিয়ন্ত্রণ করার জন্য তারকা প্রাচারের সংখ্যার সীমাবদ্ধ করে দিয়েছে। 

যদিও আবেদনে বলা হয়েছিল উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন হবে ফেব্রুয়ারি ও মার্চ মাসে। কিন্তু নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের আগেই থেকেই রাজনৈতিক দলগুলি ভোট প্রচারস শুরু করেছে। রাজ্যে বিশাল বিশাল নির্বাচনী সমাবেশ হচ্ছে। কিন্তু নির্বাচনী সমাবেশগুলিতে কোভিড বিধি মানা হচ্ছে না। নিরাপদ শারীরিক দূরত্ব বিধি মানা হয়নি। সমাবেশের উপস্থিত জনতা মাস্ক পরেনি। প্রমান হিসেবে ছবি ও ভিডিও ফুটেজ দাখিল করা হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওর কথাও উল্লেখ করা হয়েছিল।  

উত্তরাখণ্ড ভোট গ্রহণ হবে ১৪ ফেব্রুয়ারি। ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলি প্রচার শুরু করেছে। এদিন হাইকোর্ট কোভিড-১৯ র নিয়ে রাজ্যের কাজকর্ম সম্পর্কি একটি জনস্বার্থ মামলার আবেদনের শুনানি করছিল। সেই আবেদনেই অ্যাডভেকেট শিব ভাট একটি আবেদন পাঠান। রাজ্যে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে নির্বাচন স্থগিত করা আর্জি জানান তিনি। আদালত ২৯ ডিসেম্বর ২০২১এর এই আবেদনের ভিত্তিতে নির্বাচন কমিশনকে নোটিশ জারি করেছিল। 

এদিনের শুশানিতে ভোট স্থগিতের আবেদন বাতিল করে দেওয়ার পাশাপাশি আদালত রাজ্য সরকারকে প্রবীণদের জন্য বুস্টার ডোজ দেওয়ার কথা বিবেচনা করতে বলেছে। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী উত্তরাখণ্ডে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২৯১৫ জন। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন জনের। এপর্যন্ত রাজ্যে মৃত্যুর সংখ্যা ৭ হাজারের বেশি। টিকা অভিযান চলছে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। 

অন্যদিকে এদিন দেশে কোভিড আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষের কাছাকাছি। দেশে মোট আক্রান্ত ৩ কোটি ৬৩ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮০ জনের। ৪ লক্ষ ৮৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এপর্যন্ত। কোভিড মহামারি রুখতে টিকা কর্মসূচি চলছে জোর কদমে।

UP Assembly Poll 2022: উত্তর প্রদেশের ভোট কৌশল, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বৈঠক

UP Poll 2022: ভোটের উত্তর প্রদেশে আবারও ভাঙন বিজেপিতে, দল ছাড়লেন বিধায়ক মুকেশ ভার্মা

UP Election 2022: উত্তর প্রদেশের কংগ্রেসের প্রার্থী তালিকায় চমক, প্রথম তালিকা ঘোষণা প্রিয়াঙ্কার

Share this article
click me!