ফের দুধের দাম বাড়াল মাদার ডেয়ারি, ফুল ক্রিম ও টোনড দুধের জন্য কত টাকা দিতে হবে, জেনে নিন

নভেম্বর মাসে দুধের দাম ১ টাকা বাড়ানোর পর এক লিটার ফুল ক্রিম দুধ ৬৩ টাকার পরিবর্তে ৬৪ টাকায় পাওয়া শুরু করে। এখন এর জন্য ৬৬ টাকা দিতে হবে।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 1:12 PM IST

২০২২ সাল মুদ্রাস্ফীতিতে আরেকটি ধাক্কা দিতে চলেছে। আবারও দুধের দাম বাড়িয়েছে মাদার ডেয়ারি। এবার ফুল ক্রিম, টোনড ও ডাবল টোনড দুধের দাম বেড়েছে ৫ টাকা। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার থেকে এই নতুন দর প্রযোজ্য হবে। সংস্থার তরফে জানানো হয়েছে, গরুর দুধ ও টোকেন মিল্কের দাম বাড়েনি। উল্লেখ্য, এর আগেও নভেম্বর মাসে মাদার ডেইরি ফুল ক্রিম দুধের দাম এক টাকা বাড়িয়েছিল।

নভেম্বর মাসে দুধের দাম ১ টাকা বাড়ানোর পর এক লিটার ফুল ক্রিম দুধ ৬৩ টাকার পরিবর্তে ৬৪ টাকায় পাওয়া শুরু করে। এখন এর জন্য ৬৬ টাকা দিতে হবে। নভেম্বরে, মাদার ডেইরি টন দুধের দাম দু টাকা বাড়িয়ে ৪৮ টাকা থেকে ৫০ টাকা করেছে। এখন তাতে দুই টাকা বাড়ানো হয়েছে। এখন মাদার ডেয়ারির টোনড দুধ পাওয়া যাবে প্রতি লিটারে ৫২ টাকায়।

এক বছরে দুধের দাম বেড়েছে ৫ গুণ

২০২২ সালে দুধের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র মাদার ডেইরি ২০২২ সালে দুধের দাম পাঁচ বার বাড়িয়েছে। ২০২২ সালের ডিসেম্বরের আগে, মার্চ, আগস্ট, অক্টোবর এবং নভেম্বরে দুধের দাম কিছুটা বাড়ানো হয়েছিল। এখন তা আমুলের দুধের চেয়েও দামি হয়ে গেছে।

নভেম্বর মাসে সংস্থার পক্ষ থেকে জানানো হয় মূলত উৎপাদন মূল্য বেড়ে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত বলে যানা যাচ্ছে। দুধ উৎপাদনের বাড়তি খরচ সামাল দিতেই দাম বাড়ানো হয়েছে। মাত্র কয়েকমাস আগেই দুধের দাম বাড়িয়েছিল দিল্লির এই সর্ববৃহৎ দুধ ও দুগ্ধজাত দ্রব্য সরাবরাহকারী সংস্থা। তার আগেও ২০২২ সালে আরও তিন দফায় দাম বেড়েছিল দুধের। মাত্র কয়েক মাসের ব্যবধানে দুধের মত নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিঃসন্দেহে আম জনতার পক্ষে বেশ চাপের হয়েই দাঁড়াচ্ছে।

প্রসঙ্গত, কয়েকমাস আগেই দাম বাড়িয়েছিল আর এক ডেয়ারি কোম্পানি আমূলও। এর আগে আমূল ও মাদার ডেয়ারি দুধের দাম বেড়েছে লিটার প্রতি ২ টাকা করে। অর্থাৎ নতুন মূল্য হচ্ছে, আমূল গোল্ডের ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ৩১ টাকা। আমূল তাজার ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ২৫ টাকা, আমূল শক্তির ৫০০ml-এর প্যাকেটের দাম হবে ২৮ টাকা। মাদার ডেয়ারিত ক্রিম-দুধের দাম বেড়ে দাঁড়াচ্ছে ৬১ টাকায়, যা আগে ছিল ৫৯ টাকা। টোনড দুধের দামে রেকর্ড বৃদ্ধি। দাম বেড়ে হচ্ছে প্রায় দ্বিগুন। অর্থাৎ ৪৫ টাকা থেকে দাম বেড়ে হচ্ছে ৫১ টাকা। দিল্লি-NRC চত্বরে ইতিমধ্যেই বেড়েছে দুধের দাম।

Share this article
click me!