BJP Vs Mamata: জাতীয় সঙ্গীতকে অপমান, মমতার বিরুদ্ধে পুলিশে অভিযোগ বিজেপির

জাতীয় সঙ্গীত বসে বসে গেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গাইতে গাইতে আচমকা তা থামিয়ে দিয়েছেন মমতা বলেও অভিযোগ। 

Parna Sengupta | Published : Dec 2, 2021 5:48 AM IST / Updated: Dec 02 2021, 11:46 AM IST

বাংলার মুখ্যমন্ত্রী(West Bengal Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে পুলিশে অভিযোগ (police complaint) দায়ের। জাতীয় সঙ্গীতের (national anthem) অপমান করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এই অভিযোগ নিয়ে মুম্বই বিজেপির (Mumbai BJP) এক নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। জাতীয় সঙ্গীত বসে বসে গেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গাইতে গাইতে আচমকা তা থামিয়ে দিয়েছেন মমতা বলেও অভিযোগ। ৪ থেকে ৫ লাইনের পরেই তা থামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ দায়ের হয়েছে। 

বুধবার মুম্বই সফরে গিয়ে এই কান্ড ঘটিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে অভিযোগ মুম্বই বিজেপির ওই নেতার। এই ঘটনার পরে রাজ্য বিজেপির তরফে অসম্পূর্ণ জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য তৃণমূল নেত্রীর নিন্দা করা হয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর মুম্বইতে এক সাংবাদিক সম্মেলন চলাকালীন এই ঘটনা ঘটে। মমতা বন্দ্যোপাধ্যায় পুরো গানটি গাননি ও মাঝপথেই বসে পড়েন বলে অভিযোগ। 

টুইট করে বঙ্গ বিজেপি অভিযোগ করেছে "মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে বসেছিলেন তারপর উঠে দাঁড়িয়েছিলেন এবং ভারতের জাতীয় সঙ্গীতের অর্ধেক গাওয়া বন্ধ করেছিলেন। আজ একজন মুখ্যমন্ত্রী হয়ে তিনি বাংলার সংস্কৃতি, জাতীয় সঙ্গীত এবং দেশ এবং গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমান করেছেন!" 

এই সম্মেলনের কয়েক মিনিট পরে, বেশ কয়েকজন রাজনৈতিক নেতা এই ঘটনার উল্লেখ করে মমতার সমালোচনা করেন। বিজেপি নেতা অমিত মালব্য টুইট করেন, "জাতীয় সঙ্গীত দেশের জাতীয় পরিচয়ের সবচেয়ে শক্তিশালী প্রকাশগুলির মধ্যে একটি। সরকারী পদে অধিষ্ঠিত কোনও ব্যক্তি এটিকে হেয় করতে পারে না। এখানে বাংলার মুখ্যমন্ত্রী জাতীয় সংগীতের একটি বিকৃত সংস্করণ গেয়েছেন। ভারতের বিরোধী দল এতই অহংকারে পূর্ণ ও দেশপ্রেম শূন্য?"

বিজেপি পশ্চিমবঙ্গের সভাপতি সুকান্ত মজুমদার টুইট করেছেন, "বাংলার মুখ্যমন্ত্রী গুরুত্বপূর্ণ সাংবিধানিক পদে বসে মুম্বইতে একটি সমাবেশে জাতীয় সঙ্গীতের অবমাননা করছেন। তিনি কি সঠিক জাতীয় সঙ্গীতের শিষ্টাচার জানেন না নাকি তিনি জেনেশুনে অপমান করছেন?"

মহারাষ্ট্রের বিজেপি নেতা প্রতীক কার্পে টুইট করেছেন, "এটি কি জাতীয় সঙ্গীতকে অবমাননাকর নয়? মুখ্যমন্ত্রী যখন বসে থাকা অবস্থায় জাতীয় সঙ্গীত শুরু করেছিলেন তখন তথাকথিত বুদ্ধিজীবীরা কী করছিলেন। শুধু তাই নয়, তারপরেও তিনি জাতীয় সঙ্গীত গেয়ে যাচ্ছিলেন এবং মাঝখানে হঠাৎ বন্ধ করে দিলেন "

Oil Price Reduced-এক ঝটকায় সস্তা তেল, লিটার প্রতি ৮টাকা দাম কমাল এই রাজ্য

1971 War: ভারতকে পাকিস্তানের চেয়ে অনেক গুণ এগিয়ে দিয়েছিল একাত্তরের যুদ্ধ

দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তা বলেছেন, "এটা খুবই দুঃখজনক! গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের রাজ্যের প্রতিনিধিত্বকারী মুখ্যমন্ত্রী আজ আমাদের জাতীয় সঙ্গীতকে উপহাস করেছেন।"

বিজেপি যুব মোর্চার জাতীয় সভাপতি, তেজস্বী সূর্য টুইট করেন, "এখানে আমাদের একজন মুখ্যমন্ত্রী আছেন, যিনি আমাদের জাতীয় সঙ্গীতকে সম্মান করতে ব্যর্থ। বিরোধী দলগুলি ভারত এবং দেশের মূল্যবোধকে সম্মান করবে বলে আশা করা আর যায় না। এটি শোচনীয় আচরণ।"

Share this article
click me!