ঘরে বসেই স্মার্ট ফোনের সাহায্য জমা দিন লাইফ সার্টিফিকেট, বিশেষ পদ্ধতির হদিশ রইল পেনশনভোগীদের জন্য

লাইফ সার্টিফিকেট জমা দিতে আর ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। বাড়ি বসেই হবে সমস্যা সমাধান। রইল বিশেষ পদ্ধতির হদিশ। মেনে চলুন এই কয়টি সহজ উপায়।

Sayanita Chakraborty | Published : Oct 25, 2023 9:03 AM IST / Updated: Oct 25 2023, 05:50 PM IST

নভেম্বর মাস পড়ল বলে। এই সময় শুরু হবে পেনশনভোগীদের দুশ্চিন্তা। কারণ, জীবন সনদ বা জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেশন জমা দেওয়া হয় এই মাসে। জীবন প্রমাণ জমা না পড়লে বন্ধ হতে পারে পেনশন। এবার আর দুশ্চিন্তার কিছু নেই। লাইফ সার্টিফিকেট জমা দিতে আর ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। বাড়ি বসেই হবে সমস্যা সমাধান। রইল বিশেষ পদ্ধতির হদিশ। মেনে চলুন এই কয়টি সহজ উপায়।

পোস্টম্যানের মাধ্যমে জমা দিতে পারেন জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেট। ২০২০ সালে পোস্টম্যানের মাধ্যমে এই ডোরস্টেপ পরিষেবা শুরু হয়েছে। গুগল প্লে স্টোর থেকে পোস্ট ইনফো অ্যাপ ডাউনলোড করে নিন। পেনশনভোগীদের আধার নম্বর, মোবাইল নম্বর, ব্যাঙ্ক বা পোস্ট অফিস অ্যাকাউন্ট নম্বর এবং পিপিও নম্বর দিয়ে নিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে।

সেই পোর্টালের মাধ্যমে জমা দিতে পারবেন জীবন শংসাপত্র বা লাইফ সার্টিফিকেট। পোর্টাল থেকে জীবন প্রমাণ অ্যাপ ডাউলোড করতে হবে। পেশশনভোগীকে UIDAI-র প্রয়োজনী সরঞ্জাম ব্যবহার করে আঙুলের ছাপ জমা দিতে হবে। স্মার্টফোের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট রিডার সংযোগ করতে OTG কেবল ব্যবহার করা যেতে পারে।

যে সকল পেনশনভোগীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে ব্যাঙ্কে যেতে সমস্যায় পড়েন তারা এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। এই অ্যাপ দ্বারা লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। তেমনই ব্যাঙ্ক থেকে অনেকে ডোর স্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পেতে পারেন। এসবিআই-র মতে, ৭০ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিক ও দৃষ্টি প্রতিবন্ধী সহ প্রতিবন্ধীরা এমন সুবিধা পেতে থাকেন।

 

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

 

আরও পড়ুন

যৌবন বজায় রাখতে বদল আনুন খাবার পাতে, আজই বদলে ফেলুন এই অভ্যাসগুলো

Healthy Food: এই পাঁচটি খাবার কখনই একসঙ্গে খাবেন না, খেলেই বিপদে পড়বেন

ডেলিভারির ৪০ দিন পর থেকে এভাবে নিজেদের যত্ন নেওয়া শুরু করুন, সুস্থ হবেন চোখের পলকে

Share this article
click me!