Breaking News: 'ইন্ডিয়া' নয়, 'ভারত'! স্কুলের পাঠ্যক্রমে বদল আনতে চায় খোদ NCERT

‘প্রাচীন’ ইতিহাসের পরিবর্তে ‘শাস্ত্রীয়’ ইতিহাস নিয়ে আসতে চায় ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)

Sahely Sen | Published : Oct 25, 2023 9:00 AM IST / Updated: Oct 25 2023, 05:30 PM IST

স্কুলের পাঠ্যক্রম সংশোধন করার উদ্দেশ্যে সামাজিক বিজ্ঞানের জন্য একটি উচ্চ- স্তরের কমিটি গঠন করেছিল ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)। সেই কমিটির তরফে এবার দেশের নাম ইংরেজিতে 'ইন্ডিয়া' থেকে বদল করে 'ভারত' করার প্রস্তাব দেওয়া হল।

‘প্রাচীন’ ইতিহাসের পরিবর্তে ‘শাস্ত্রীয়’ ইতিহাস নিয়ে আসতে চায় ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT), বুধবার জানিয়েছেন কমিটির চেয়ারপারসন সিআই আইসাক। সাত সদস্যের কমিটির দেওয়া এই সর্বসম্মত সুপারিশ সামাজিক বিজ্ঞানের চূড়ান্ত নথিতে উল্লিখিত হয়েছে। নতুন এনসিইআরটি পাঠ্যপুস্তকগুলি প্রকাশ করার আগে এগুলি মূল প্রেসক্রিপটিভ নথি হিসেবে বিবেচিত। 

আইসাক বলেন, 'ভারত' নামের ব্যবহার বিষ্ণু পুরাণের মতো প্রাচীন গ্রন্থে উল্লেখ পাওয়া যায়, যা ৭ হাজার বছরেরও বেশি পুরনো। "ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতিষ্ঠা এবং ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের পরেই ভারত শব্দটি সাধারণত ব্যবহৃত হতে শুরু করে," তিনি বলেছেন। সেজন্যই কমিটি সর্বসম্মতভাবে সুপারিশ করেছে যে, 'ভারত' নামটিই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ব্যবহার করা উচিত। 

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!