নাগাল্যান্ডে ইতিহাস! বিধানসভা নির্বাচনে এই প্রথম রাজ্যে দুই মহিলা প্রার্থীর জয়

নাগাল্যান্ড ১৯৬৩ সালে স্বতন্ত্র রাজ্যের মর্যাদা পেয়েছিল, তখন থেকে আজ পর্যন্ত ৬০ সদস্যের রাজ্য বিধানসভায় কোনও একজন মহিলা বিধায়ক পা রাখেননি। এমন নয় যে নারীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি কিন্তু তারা কখনোই ক্ষমতায় আসেননি।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 8:47 AM IST / Updated: Mar 02 2023, 02:25 PM IST

বিধানসভা নির্বাচনের ইতিহাসে নয়া অধ্যায় লিখল নাগাল্যান্ড। নাগাল্যান্ড বৃহস্পতিবার ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো দুই মহিলা প্রার্থী - সালহাউতুওনুও ক্রুসে এবং হেকানি জাখালু - নির্বাচন করে ইতিহাস তৈরি করেছে। দুই প্রার্থীই ক্ষমতাসীন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (এনডিপিপি)। ওয়েস্টার্ন আঙ্গামি এসি থেকে সালহাউতুওনুও ক্রুসে জিতেছেন এবং হেকানি জাখালু ডিমাপুর-III আসনে জয়ী হয়েছেন।

স্থানীয় হোটেলের মালিক সালহাউতুওনুও ক্রুসে, কেনিজাখো নাখরো নামে একজন স্বতন্ত্র প্রার্থীর বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও ক্রুসের পক্ষে প্রচার করেছিলেন। জাখালু দিল্লি বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক এবং সেখানে একজন শিক্ষক তিনি।

অন্যদিকে, জাখালু কেনস হলেন একজন মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা আইনজীবী, যিনি সামাজিক উদ্যোক্তা হিসেবে বর্তমানে কাজ করছেন। তিনি YouthNet-এর প্রতিষ্ঠাতা। তিনি আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্রপতির কাছ থেকে নারী শক্তি পুরস্কার পুরস্কারও পেয়েছেন। ডিমাপুর III আসনের কথা বলতে গিয়ে, জাখালু তার ইস্তেহারে যুব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, সংখ্যালঘু অধিকার এবং মডেল নির্বাচনের জন্য একটি রূপকল্প ভাগ করেছিলেন।

যেহেতু নাগাল্যান্ড ১৯৬৩ সালে স্বতন্ত্র রাজ্যের মর্যাদা পেয়েছিল, তখন থেকে আজ পর্যন্ত ৬০ সদস্যের রাজ্য বিধানসভায় কোনও একজন মহিলা বিধায়ক পা রাখেননি। এমন নয় যে নারীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি কিন্তু তারা কখনোই ক্ষমতায় আসেননি। এই বছর, যে চার মহিলা প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তারা হলেন জাখালু, ক্রুস, কংগ্রেসের রোজি থমসন এবং বিজেপির কাহুলি সেমা।

নাগাল্যান্ডে শুধুমাত্র একজন মহিলা ছিলেন রানো এম শাইজা, যিনি ১৯৭৭ সালে লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। ২০২২ সালে, এস ফানগন কোনয়াক নাগাল্যান্ড থেকে বিজেপির রাজ্যসভার সদস্য হিসাবে নির্বাচিত হন এবং উচ্চকক্ষে আসন পাওয়া প্রথম মহিলা হন। নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন এনডিপিপি-বিজেপি জোট পাঁচটি আসন জিতেছে এবং ৩৪টি আসনে এগিয়ে ছিল বলে নির্বাচন কমিশন সূত্রে পাওয়া শেষ তথ্যে জানা গিয়েছে।

কমিশন জানিয়েছে আকুলুতো আসনটি বিজেপি মনোনীত প্রার্থী কাজেতো কিনিমি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন। বিজেপি প্রার্থী পি বাশাংমোংবা চ্যাং তুয়েনসাং সদর-১ আসনে জয়ী হয়েছেন এবং এনডিপিপি মনোনীত প্রার্থী এস কেওশু ইমচুঙ্গার নাগাল্যান্ডের শামাতোর চেসোর বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছেন। রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া (আথাওয়ালে) যেটি প্রথমবার নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল তারা দুটি আসন জিতেছে -সেগুলি হল টুয়েনসাং সদর দ্বিতীয় আসন এবং নকসেন আসন।

Share this article
click me!