সালহুতুনু ক্রুসের ইতিহাস তৈরি, নাগাল্যান্ডের প্রথম মহিলা মন্ত্রী হিসেবে শপথ এই কোটিপতির

নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে ইতিহাস সৃষ্টি করে, প্রথমবারের মতো মহিলা প্রার্থীরা বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন। পশ্চিম আঙ্গামি আসন থেকে এনডিপিপি এবং বিজেপি জোট প্রার্থী সালহুতুনু ক্রুসে জয়ী হয়েছেন।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 2:06 PM IST

নাগাল্যান্ডে জয়ের পর, মঙ্গলবার কোহিমার রাজধানী সাংস্কৃতিক হলে এনডিপিপি এবং বিজেপি সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নিফিউ রিও মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন। নাগাল্যান্ডের প্রথম মহিলা বিধায়কদের একজন সালহুতুনু ক্রুস মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এইভাবে ক্রুস রাজ্যের প্রথম মহিলা মন্ত্রী হয়েছেন। জানিয়ে রাখি, এই কর্মসূচিতে অংশ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পৌঁছেছিলেন। মুখ্যমন্ত্রীর পদ গ্রহণের জন্য তিনি মঞ্চেই রিওকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডাও।

রিও ছাড়াও নাগাল্যান্ডের উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তাদিতুই রাংকাউ জেলিয়াং এবং ইয়ানথুনগো প্যাটন। একই সঙ্গে আরও নয়জন বিধায়ককে শপথ বাক্য পাঠ করানো হয়। তাদের মধ্যে, জি কাইতো আয়ে, জ্যাকব ঝিমোমি, কেজি কেনে, টেমজেন ইমনা আলং এবং সালহুতুওনুও ক্রুজ, নাগাল্যান্ডের প্রথম মহিলা বিধায়কদের একজন, মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে ইতিহাস সৃষ্টি করে, প্রথমবারের মতো মহিলা প্রার্থীরা বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন। পশ্চিম আঙ্গামি আসন থেকে এনডিপিপি এবং বিজেপি জোট প্রার্থী সালহুতুনু ক্রুসে জয়ী হয়েছেন। তিনি স্বতন্ত্র প্রার্থী কেনেজাখো নাখরোকে ১২ ভোটের ব্যবধানে পরাজিত করেন। সালহুতুনু ক্রুসে নাগাল্যান্ডের দ্বিতীয় মহিলা বিধায়ক।

১৩ কোটি টাকার অস্থাবর সম্পদ

নাগাল্যান্ডের দ্বিতীয় মহিলা বিধায়ক সালহুতুনু ক্রুস অত্যন্ত ধনী। ক্রুস শুধু কোটি টাকার মালিকই নন, বিলাসবহুল বাংলো এবং বিলাসবহুল গাড়ির মালিকও। সালহুতুনু ক্রুস তার নির্বাচনী হলফনামায় বলেছিলেন যে তার প্রায় ১৩ কোটি টাকার স্থাবর এবং অস্থাবর সম্পত্তি রয়েছে। এর মধ্যে ১১ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকার স্থাবর এবং ১ কোটি ৮১ লাখ ৯০ হাজার ১২৮ টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে।

ক্রুস মাত্র দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন

৫৬ বছর বয়সী সালহুতুনু ক্রুস, যিনি নাগাল্যান্ডের আঙ্গামি ওয়েস্ট থেকে বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন, তার নির্বাচনী হলফনামায় ঘোষণা করেছিলেন যে তিনি একজন স্কুল পরিচালক। তার বিরুদ্ধে কোনো অপরাধ বা প্রতারণার মামলা নেই। ক্রুস মাত্র দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। ১৯৮৬ সালে, তিনি কোহিমা কলেজ, নেহু থেকে কলা অনুষদে প্রাক-বিশ্ববিদ্যালয় পরীক্ষায় উত্তীর্ণ হন।

প্রায় দুই কোটি টাকার অস্থাবর সম্পদ

নির্বাচনী হলফনামা অনুসারে, ক্রুসের কাছে প্রায় ২,৩০,০০০ টাকা নগদ ছিল; এক কোটি টাকার বেশি ব্যাংক আমানত; ২০,৭৯,০৩১ টাকার বন্ড, ২ লক্ষ টাকার LIC এবং অন্যান্য পলিসি; তিনি তিনটি গাড়ির মালিক - টয়োটা ফরচুনার, টয়োটা করোলা, ইসুজু - যার মূল্য ৫৫ লাখ টাকারও বেশি। সেখানে ৭৬ হাজার টাকা মূল্যের তিনটি সোনা ও হীরার আংটি রয়েছে। এইভাবে তার অস্থাবর সম্পদের আনুমানিক পরিমাণ ১,৮১,৯০,১২৮ টাকা।

Share this article
click me!