Nagaland সফরে ভারতীয় সেনার তদন্তকারী দল, প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলবে ২৯ ডিসেম্বর

নাগাল্যান্ড সরকারের পক্ষ থেকে জানান হয়েছে সেনা বাহিনীর তদন্তকারী দলে ঘটনার সঙ্গে সম্পর্কিত যে কোনও প্রাথমিক তথ্য খতিয়ে দেখার পাশাপাশি কথা বলতে পারে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে। 

Asianet News Bangla | Published : Dec 27, 2021 12:49 PM IST

নাগাল্যান্ডে গুলি (Nagaland Firing) চালানোর ঘটনায় আগেই তৈরি হয়েছে তদন্তকারী দল। এবার ভারতীয় সেনা বাহিনীর (Indian Army) সেই দল পরিদর্শন করবে ঘটনাস্থল। আগামী ২৯ ডিসেম্বর ভারতীয় সেনা বাহিনীর তদন্তকারী দল যাবে ওটিং (Otin)গ্রামে। তারা খতিয়ে দেখবে ঘটনাস্থল। সেইদিনই ঘটনাস্থলে উপস্থিত থাকবে মন জেলার টিজিট পুলিশ স্টেশনের অধিকর্তারা। তেমনই জানিয়েছে কোহিমায় নাগাল্যান্ড সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের জনসংযোগ দফতর। 

নাগাল্যান্ড সরকারের পক্ষ থেকে জানান হয়েছে সেনা বাহিনীর তদন্তকারী দলে ঘটনার সঙ্গে সম্পর্কিত যে কোনও প্রাথমিক তথ্য খতিয়ে দেখার পাশাপাশি কথা বলতে পারে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে। সরকার আরও জানিয়েছেন, ঘটনার সঙ্গে যুক্ত এমন কোনও তথ্য যদি স্থানীয় বাসিন্দাদের কাছে থাকে তবে তারা আগে থেকে তার জবানবন্দি স্থানীয় টিজিট থানায় নথিভুক্ত করাতে পারে। তেমনই দাবি করছে সংবাদ সংস্থা এএনআই। 

ভারতীয় সেনা বাহিনী আগেই নাগাল্যান্ডের বাসিন্দাদের আস্বস্ত করে বলেছে, গোটা ঘটনা তদন্ত হবে। তদন্ত দ্রুত গতিতে হবে বলেও জানান হয়েছে। রাজ্য সরকারের গঠন করা বিশেষ তদন্ত দলেরও সাহায্য নেওয়া হবে। 

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সেনাবাহিনীর নির্দেশিত তদন্ত দ্রুতগতিতে এগিয়ে চলছে। যততাড়াতাড়ি সম্ভব এটি শেষ করা হবে। প্রয়োজনে দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে। সরকারি বিবৃতিতে আরও বলা হয়েছে তদন্তদের কাজে স্থানীয় বাসিন্দাদের সহযোগীতা তারা আশা করছেন। স্থানীয় বাসিন্দারা এগিয়ে এসে যাতে তদন্তের জন্য প্রয়োজনী তথ্যসরবরাহ করেন তারও আবেদন জানান হয়েছে। সূত্রের খবর ভারতীয় সেনা বাহিনী রাজ্য সরকারের তদন্তকারীদলের সঙ্গে সহযোগিতা করছেন। প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করা হচ্ছে। 

সম্প্রতি নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে নিরীহ গ্রামবাসীদের ওপর গুলি চালায় অসম রাইফেলসের জওয়ানরা। এই ঘটনায় ১৪ জন গ্রামবাসীর মৃত্যু হয়ে। এই ঘটনায় উত্তেজিত হয় স্থানীয় বাসিন্দারাও সেনা ছাউনির ওপর চড়াও হয়।  সেই সময় এক সেনা জওয়ানের মৃত্যু হয়। এই ঘটনায় প্রভাব পড়েছে গোটা দেশে। উত্তর পূর্ব ভারত থেকে সশন্ত্র সেনার বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহার করার দাবি ক্রমশি জোরালো হচ্ছে। 

এই কমিটির সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্র মন্ত্রকের  উত্তর পূর্বভারতের দায়িত্বপ্রাপ্ত সচিব। কমিটিতে থাকবে মুখ্য সচিব, নাগাল্যান্ডের পুলিশের প্রধান। থাকবেন আইসিএআর ও সিআরপিএফ-এর প্রতিনিধিরা। এই কমিটি ৪৫ দিনের মধ্যেই রিপোর্ট জমা দেব। এই বিবৃতিতে জানান হয়েছে সেই রিপোর্টের ভিত্তিতেই নাগাল্যান্ড থেকে ডিস্টাবর্ড এরিয়া ও আফস্পা প্রত্যাহার কমিটির সুপারিশের করা হবে। 

Howrah Municipal Corporation Vote: 'রাজ্য সরকার কিছু জানায়নি', হাওড়ার পুরভোট এখনও অনিশ্চিত বলল কমিশন

Roundup 2021: অক্সিজেন সংকট থেকে কালোবাজারি, কোভিড-১৯-র দ্বিতীয় তরঙ্গে সাক্ষী থেকেছে ভারত

Piyush Jain Arrested: ১২০ ঘণ্টার তল্লাশিতে ২০০ কোটি টাকা উদ্ধার, গ্রেফতার কানপুরের ব্যবসায়ী পীযূষ জৈন

Read more Articles on
Share this article
click me!