Nainital forest fire: দাউদাউ করছে নৈনিতালের বন, দাবানল নিয়ন্ত্রণে আনতে সেনার হেপিকপ্টার মোতায়েন

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি শনিবার বলেছেন, তিনি রাজ্যের হলদওয়ানি জেলার নৈনিতাল বনের আগুন নিয়ে বৈঠক করবেন।

 

Saborni Mitra | Published : Apr 27, 2024 11:44 AM IST

দাউদাউ করে নৈনিতালের বিস্তীর্ণ এলাকা। নৈনিতালের বন বিভাগ , ভারতীয় বিমান বাহিনী ও ভারতীয় সেনা বাহিনী দাবানল নিয়ন্ত্রণে আনতে ৩৬ ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টা করছে। ইতিমধ্যেই দাবানলের আগুনের গ্রাসে চলে গেছে প্রায় কয়েক হেক্টর বনভূমি। জেলা প্রশাসন আগুন নেভানোর কাজে হেলিকপ্টারের সাহায্য নিচ্ছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি শনিবার বলেছেন, তিনি রাজ্যের হলদওয়ানি জেলার নৈনিতাল বনের আগুন নিয়ে বৈঠক করবেন।

নৈনিতালের দাবানল নিয়ে ১০টি আপডেটঃ

১। পুস্কর সিং ধামি বলেছেন নৈনিতাল একটি বড় আগুনের সম্মুখীন হয়েছে। বনের মঘ্যে আগুন রাজ্য় প্রশাসনককে একটি চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। সেনা বাহিনীর থেকে সাহায্য চাওয়া হয়েছে বলেও জানিয়েছেন।

২। পুস্কর সিং ধামী বলেছেন, সরকার আগুন নিয়ন্ত্রণে সবরকম ব্যবস্থা নিয়েচে। হলদওয়ানির সভাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেরাদুনেও এজাতীয় একটি বৈঠক করবেন বলেও জানিয়েছেন। আগুন নেভানোর যাবতীয় চেষ্টা তিনি করছেন বলেও জানিয়েছেন।

৩। বনের আগুন নৈনিতালের হাইকোর্ট কালনি পর্যন্ত পৌঁছে গেছে। আগুন নেভাবে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে।

৪। পাইনস এলাকা কাছে একটি কলোনিতেই আগুন ছড়িয়ে পড়েছে। এর প্রভাব পড়েছে যান চলাচলের ওপরও।

৫। নৈনিতাল মিউনিসিপ্যাল কর্পোরেশনের নির্বাহী আধিকারিক রাহুল আনন্দ বলেছেন: "আমরা IAF হেলিকপ্টারগুলি নৈনিতাল থেকে আগুন নেভানোর জন্য জল নেওয়ার অনুমতি চাওয়ার খবর পেয়েছি। ব্যবস্থা করার জন্য, আমরা দিনের জন্য হ্রদে বোটিং বন্ধ করে দিয়েছি। নৈনিতালে আগুনের খবর পাওয়া গেছে। জেলার এয়ার ফোর্স স্টেশনের খুব কাছে সহ অনেক জায়গায় আগুন নেভাতে হেলিকপ্টার আনার মূল উদ্দেশ্য ছিল এয়ার ফোর্স স্টেশনকে নিরাপদ রাখা।

৬। এলাকার বাসিন্দা ও হাইকোর্টের সহকারী রেজিস্ট্রার অনিল যোশী পিটিআইকে বলেছেন, আগুনটি দ্যা পাইনসের কাছে অবস্থিত একটি পুরনো ও একটি খালি বাড়িকে গ্রাস করেছে। এটি হাইকোর্ট কলোনির কোনও ক্ষতি করেনি। তবে এটি বিপজ্জনকভাবে এগিয়ে আসছে।

৭। পাইনস এর কাছে ভারতীয় সেনা বাহিনীর পরিকাঠামোর কাছে আগুন বিপজ্জনকভাবে পৌঁছে গেছে।

৮। নৈনিতাল প্রশাসন বনের আগুনের কারণে স্থানীয় নৈনি লেকে নৌকাবিহার বন্ধ করে দেওয়া হয়েছে।

৯। নৈনিতাল প্রশাসন বন বিভাগের আগুন নিয়ন্ত্রণে রাখতে ৪০ জন কর্মী মোতায়েন তরেছে।

১০। শুক্রবার ২৪ ঘণ্টার মধ্যে উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলে ২৬টি বনভূমিতে আগুন লাগে। গাড়ওয়ালে পাঁচটি ঘটনার খবর পাওয়া গেছে। মোট ৩৩.৩৪ হেক্টর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Share this article
click me!