PM Modi Birthday: ২০১৪ সাল থেকে ১০ বছর ধরে প্রধানমন্ত্রী মোদী কীভাবে তার জন্মদিন উদযাপন করেছেন, দেখে নিন এক ঝলকে

জানেন কী গত ১০ বছর ধরে, অর্থাৎ ২০১৪ সাল থেকে কীভাবে প্রধানমন্ত্রী তার জন্মদিন উদযাপন করে আসছেন, তা জেনে নিন এক ঝলকে।

Parna Sengupta | Published : Sep 16, 2023 1:55 PM IST

রবিবার ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। এ বছর প্রধানমন্ত্রী তার ৭৩তম জন্মদিন উদযাপন করবেন, কীভাবে কাটাবেন প্রধানমন্ত্রী এই দিনটি, তা জানতে সবাই আগ্রহী হয়ে থাকেন। কিন্তু জানেন কী গত ১০ বছর ধরে, অর্থাৎ ২০১৪ সাল থেকে কীভাবে প্রধানমন্ত্রী তার জন্মদিন উদযাপন করে আসছেন, তা জেনে নিন এক ঝলকে।

২০২২ সালে, প্রধানমন্ত্রী মোদি গুজরাটের আহমেদাবাদে মুসলিম সম্প্রদায়ের লোকদের সাথে ৭২ কেজি কেক কেটে তার জন্মদিন উদযাপন করেছিলেন। এ সময় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

২০২১ সাল ছিল প্রধানমন্ত্রীর ৭১তম জন্মদিন। সে সময় দেশে ও বিশ্বে চলছিল করোনা মহামারী। এমন পরিস্থিতিতে, প্রধানমন্ত্রী মোদী তার জন্মদিন উপলক্ষে জনসাধারণকে ২.২৬ কোটি টিকাদান করেন। একই সময়ে, এই উপলক্ষে বিজেপি পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, স্বাস্থ্য শিবিরের মতো একাধিক কর্মসূচির পরিকল্পনা করেছিল। অনেক বিরোধী নেতারাও পরিচ্ছন্নতা অভিযানের প্রশংসা করেছেন।

২০২০ সালেও দেশ করোনার ঢেউয়ের সাথে লড়াই করছিল। এমন পরিস্থিতিতে, বিজেপি এই উপলক্ষটিকে সেবা সপ্তাহ হিসাবে উদযাপন করে, যেখানে প্রধানমন্ত্রী মোদী মানুষের মৌলিক চাহিদার কথা মাথায় রেখে অনেকগুলি পরিকল্পনা শুরু করেছিলেন।

২০১৯ সালে, প্রধানমন্ত্রী মোদী প্রয়াত মা হীরাবেনের সঙ্গে তার জন্মদিন উদযাপন করেছিলেন। তিনি তাঁর আশীর্বাদ গ্রহণ করেন এবং শিক্ষার্থীদের সাথে দেখা করেন।

২০১৮ সালে, প্রধানমন্ত্রী তার সংসদীয় এলাকা বারাণসীতে সাধারণ নাগরিকদের মধ্যে তার জন্মদিন উদযাপন করেছিলেন। এসময় তিনি শিক্ষার্থীদের অনেক উপহারও দেন।

২০১৭ সালে, প্রধানমন্ত্রী মোদী গুজরাটে ছাত্রদের সাথে তার জন্মদিন উদযাপন করেছিলেন। সেই সময় মা হীরাবেনের সঙ্গে দীর্ঘ সময় কাটিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। এর পাশাপাশি, ১৬ সেপ্টেম্বর, ২০১৫-এ মারা যাওয়া মার্শাল অর্জন সিংয়ের বাড়িতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।

২০১৬ সালে, প্রধানমন্ত্রী মোদী প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে তার ৬৬তম জন্মদিন উদযাপন করেছিলেন। তিনি সেই সময়ে শিক্ষার্থীদের প্রাথমিক বিদ্যালয়ের প্রয়োজনীয় উপকরণও উপহার দেন, এই কারণেই ১৭ সেপ্টেম্বর সেবা দিবস হিসাবে পরিচিত।

২০১৫ সালে, প্রধানমন্ত্রী সেনা স্মৃতিসৌধ পরিদর্শন করে তার ৬৫ তম জন্মদিন উদযাপন করেছিলেন। তিনি ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের যোদ্ধা এবং সশস্ত্র বাহিনীর সৈনিকদের সাহসিকতার কথা স্মরণ করেন এবং প্রশংসা করেন।

২০১৪ সালে, মা হীরাবেন প্রধানমন্ত্রী মোদীকে তাঁর জন্মদিন উপলক্ষে ৫০০১ টাকা উপহার দিয়েছিলেন। যা প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীর বন্যা ত্রাণ তহবিলে দান করেছিলেন।

Read more Articles on
Share this article
click me!