Narendra Modi birthday: প্রধানমন্ত্রী মোদীর ১০টি বড় সিদ্ধান্ত যা ভারতীয় রাজনীতির দিক পরিবর্তন করেছে

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। মোদী এমন একজন নেতা হিসাবে স্বীকৃত যিনি নিজের নেওয়া সিদ্ধান্তে চমকে দেন সকলকে। গত ১০ বছর ধরে তিনি দেশের প্রধানমন্ত্রী। এই কয়েক বছরে তিনি অনেক সিদ্ধান্ত নিয়েছেন যা দেশের রাজনীতির গতিপথ পাল্টে দিয়েছে।

Parna Sengupta | Published : Sep 17, 2024 5:17 AM IST

110
রাম মন্দির নির্মাণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবচেয়ে বড় কৃতিত্ব ছিল তাঁর আমলে অযোধ্যায় রাম মন্দির তৈরি হয়েছিল। অযোধ্যায় রাম মন্দির বিজেপির বহু পুরনো ইস্যু। এমতাবস্থায় তাঁর নেতৃত্বে রাম মন্দির নির্মাণ বড় কথা। তাঁর বড় সিদ্ধান্তের কারণে, ২২ জানুয়ারি ২০২৪-এ রাম মন্দির নির্মিত হয়েছিল।

210
তিন তালাকের সিদ্ধান্ত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে তিন তালাক নিয়ে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মুসলিম মহিলারা তিন তালাকের যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার।

310
অনুচ্ছেদ ৩৭০

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা নরেন্দ্র মোদীর শাসনামলে একটি অত্যন্ত বড় পদক্ষেপ ছিল। এই সিদ্ধান্ত ভারতের কাশ্মীর নীতিতে বড় পরিবর্তন এনেছে।

410
মহিলা সংরক্ষণ বিল

নারী সংরক্ষণ বিল পাশ করাটা ছিল প্রধানমন্ত্রী মোদী সরকারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। লোকসভা এবং রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ করা হয়েছে। এতে রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণ বাড়ে।

510
স্বচ্ছ ভারত অভিযান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে পরিচ্ছন্নতা নিয়ে একটি বড় অভিযান শুরু করেন, যার নাম দেন স্বচ্ছ ভারত অভিযান। মোদী ২ অক্টোবর ২০১৪ থেকে এটি শুরু করেছিলেন। যা তিনি গণআন্দোলনের রূপ দেন। এই অভিযানের ফলে দেশ সম্পূর্ণরূপে উন্মুক্ত মলত্যাগ মুক্ত হয়েছে। একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই অভিযানের ফলে ৭০ হাজার নবজাতকের জীবন রক্ষা পেয়েছে।

610
নমামি গঙ্গে

গঙ্গা নদীর দূষণ বন্ধ করতে এবং নদীকে পুনরুজ্জীবিত করতে মোদী সরকার নমামি গঙ্গে প্রকল্প চালু করেছে। এই পরিকল্পনার কারণে, গঙ্গা এবং অন্যান্য নদীর অস্তিত্ব আজও অব্যাহত রয়েছে।

710
'এক পদ, এক পেনশন'

ওয়ান র‍্যাঙ্ক ওয়ান পেনশন অনুমোদন করে প্রাক্তন সেনাদের বড় স্বস্তি দিয়েছে মোদী সরকার। ওয়ান র‍্যাঙ্ক ওয়ান পেনশন (ওআরওপি) স্কিমের অধীনে, একই পদমর্যাদার সশস্ত্র বাহিনীর কর্মীরা এবং একই সময়ের চাকরিতে কর্মরতদের একই পেনশন দেওয়া হয়।

810
জন ধন যোজনা

জন ধন যোজনা নরেন্দ্র মোদী সরকারের একটি বড় অর্জন হিসেবেও পরিচিত। এই পরিকল্পনার নাম ছিল আপনা খাতা ভাগ্য বিধাতা।

910
আয়ুষ্মান ভারত প্রকল্প

আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করে কোটি কোটি ভারতীয়কে বিরাট স্বস্তি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের অধীনে লোকেরা ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিত্সা পেতে সক্ষম। ২০২৪ সালে তৃতীয়বার ক্ষমতায় আসার পর, প্রধানমন্ত্রী মোদী আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে ৭০ বছরের বেশি বয়সীদের জন্য বিনামূল্যে চিকিত্সার ঘোষণা করেছিলেন।

1010
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি

দেশের কৃষকদের বড় স্বস্তি দিয়েছেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি। এই প্রকল্পের অধীনে, কৃষকদের বছরে তিনবার প্রতি ২ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় প্রতি বছর কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা দেওয়া হয়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos