Modi On VVPAT: ' স্বপ্নভঙ্গ হয়েছে', ভিভিপ্যাট-এর রায় নিয়ে নরেন্দ্র মোদী বিরোধীদের ধুয়ে দিলেন

ইভিএম নিয়ে নরেন্দ্র মোদীর নিশানায় বিরোধীদের নিশানা করেন নরেন্দ্র মোদী। বিরোধীদের ক্ষমা চাওয়ার কথাও বলেন তিনি।

 

Saborni Mitra | Published : Apr 26, 2024 2:06 PM IST

ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নিয়ে ভোর মধ্যেই বড় রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্ট ভোটের বুথের মধ্যেই ভিভিপ্যাটের কাগজ মিলিয়ে দেখার আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। যা নিয়ে এদিন ভোট প্রচারে বিরোধীদের তুলোধনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিরোধীদের তীব্র সমালোচনা করেন। পাশাপাশি তিনি বিরোধীদের ক্ষমা চাওয়া উচিৎ বলেও মন্তব্য করেন।

বিহারের জনসভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন, প্রতিটি বিরোধী নেতা ইভিএম নিয়ে মানুষের মনে সন্দেশ তৈরি করেছে। এটি একটা পাপ ছাড়া আর কিছুই নয়। তিনি আরও বলেন, এবার বিরোধীদের স্বপ্নভঙ্গ হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'বিরোধীরা কয়েক দশক ধরেই জনগণকে তাদের ভোটাধিকার প্রযোগ করতে দেয়নি। বুথ ক্যাপচারিং আগে খুবই সাধারণ ব্যাপার ছিল। বিরোধীরা জনগণকে ভোট দিয়ে যেতেও বাধা দিয়েছে। এখন যখন দরিদ্র ও সৎ ভোটাররা ইভিএম-এ শক্তি প্রয়োগ করছে তখন বিরোধীরা অন্য পথ খুঁজছে।তবে সুপ্রিম কোর্ট এদিনও স্পষ্ট করে দিয়েছে ব্যালট পেরারে ভোট দেওয়ার পুরনো পদ্ধতি আর ফিরে আসবে না। 'এদিন মোদী ভিভিপ্যাট ইস্যুতে মোদী এদিন সরাসরি নিশানা করেন বিরোধী জোট ইন্ডিয়াকে। তিনি বলেন, বিরোধীদের ব্যালট বাস্ক লুঠের উদ্দেশ্য ছিল। তাতে ধাক্কা দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই বিরোধীদের স্বপ্ন ভেঙে গিয়েছে।

২০১০ সালে একটি বই প্রকাশ হয়েছে। সেখানে প্রশ্ন তোলা হয়েছিল ভারতের গণতন্ত্র বিপদের মধ্যে রয়েছে। সেখানেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে বিশ্বাস করতে পারি কিনা তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। তারপর থেকেই বিরোধীরা ইভিএমএর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছিল। একটা সময় ইভিএম-এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপির নেতা লালকৃষ্ণ আডবানি।

Read more Articles on
Share this article
click me!