যোশীমঠ নিয়ে চিন্তা বাড়ছে কেন্দ্রের, উচ্চপর্যায়ের বৈঠকে পিএমও- নেওয়া হতে পারে কোনও বিশেষ সিদ্ধান্ত?

উত্তরাখণ্ডের যোশীমঠ থেকে শুরু হওয়া ভূমিধস এখন কর্ণপ্রয়াগে পৌঁছেছে। যেখানে যোশীমঠের মানুষ জমি তলিয়ে যাওয়া এবং ফাটলের ঘটনায় উদ্বিগ্ন, অন্যদিকে কর্ণপ্রয়াগ পৌরসভার বহুগুনা নগরের প্রায় ৫০টি বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করেছে।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 9:46 AM IST

উত্তরাখণ্ডের যোশীমঠের অনেক জায়গায় জমি ধসে পড়ার এবং বাড়িগুলিতে ফাটলের ঘটনার পরে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) একটি উচ্চ-পর্যায়ের বৈঠক ডেকেছে। পিকে মিশ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ্য সচিব, রবিবার মন্ত্রিপরিষদ সচিব, কেন্দ্রীয় সরকারের ঊর্ধ্বতন আধিকারিক, জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের (এনডিএমএ) সদস্যদের সাথে একটি পর্যালোচনা বৈঠক করবেন। যোশীমঠ জেলা প্রশাসন এবং উত্তরাখণ্ড সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে যুক্ত হবেন।

উল্লেখযোগ্যভাবে, উত্তরাখণ্ডের যোশীমঠ থেকে শুরু হওয়া ভূমিধস এখন কর্ণপ্রয়াগে পৌঁছেছে। যেখানে যোশীমঠের মানুষ জমি তলিয়ে যাওয়া এবং ফাটলের ঘটনায় উদ্বিগ্ন, অন্যদিকে কর্ণপ্রয়াগ পৌরসভার বহুগুনা নগরের প্রায় ৫০টি বাড়িতে ফাটল দেখা দিতে শুরু করেছে। ভূমিধসের কারণে এসব বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিতে শুরু করেছে। যদিও সরকার অনেক পরিবারকে অস্থায়ী জায়গায় সরিয়ে নিয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি শনিবার যোশীমঠে গিয়েছিলেন মাটির স্তরে পরিস্থিতি খতিয়ে দেখতে। এ কারণে একদিন তিনি প্রায় ৬০০ ক্ষতিগ্রস্ত পরিবারকে দ্রুত নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। ধামি বলেন যে সাংস্কৃতিক, ধর্মীয় এবং পর্যটনের দৃষ্টিকোণ থেকে যোশীমঠ একটি গুরুত্বপূর্ণ স্থান এবং এটিকে বাঁচানোর জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে।

যোশীমঠ হল বদ্রীনাথ এবং হেমকুন্ড সাহিব এবং আউলির মত বিখ্যাত তীর্থস্থানগুলির প্রবেশদ্বার, আন্তর্জাতিক স্কিইং গন্তব্য, এবং এটি একটি বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। যোশীমঠে ধীরে ধীরে ফাটল ধরছে এবং বাড়ি-ঘর, রাস্তা-ঘাট ও মাঠে বিশাল ফাটল দেখা দিচ্ছে। এতে অনেক ঘরবাড়ি তলিয়ে গেছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। যোশীমঠ হল হিমালয় অঞ্চলের অধীনে উত্তরাখণ্ডের 'গাড়োয়াল হিমালয়'-এ ১৮৯০ মিটার উচ্চতায় অবস্থিত একটি ছোট শহর। এখানে জনসংখ্যা ২০ হাজারেরও বেশি।

যোশীমঠে ভূমিধসের কারণে পরিস্থিতি ক্রমাগত খারাপ হচ্ছে। ভূমিধসে এখন সমস্ত ওয়ার্ড তলিয়ে গেছে। গোটা পরিস্থিতির বিষয়ে চরম উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি খতিয়ে দেখতে পিএমও বা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশেষ টিম নজরদারি চালাচ্ছে। জয়েন্ট ম্যাজিস্ট্রেট দীপক সাইনি জানিয়েছেন যে পিএমও থেকে এই বিষয়ে ক্রমাগত আপডেট নেওয়া হচ্ছে। এখানে মানুষ যাতে কোনো ধরনের সমস্যায় না পড়ে সেদিকেও পূর্ণ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

SDC ফাউন্ডেশন উত্তরাখণ্ডে বড় প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্ঘটনার বিষয়ে তৃতীয় রিপোর্ট প্রকাশ করেছে। উত্তরাখণ্ড ডিজাস্টার অ্যান্ড অ্যাক্সিডেন্ট সিনপসিস (ইউডিএএস) রিপোর্ট অনুযায়ী, যোশীমঠের ৫০০টি বাড়ি থাকার উপযুক্ত নয়। প্রতিবেদনে, যোশীমঠে ঘন ঘন ভূমিধসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। উত্তরাখণ্ড ডিজাস্টার অ্যান্ড অ্যাক্সিডেন্ট সিনপসিস (ইউডিএএস) রিপোর্ট অনুযায়ী, শহরের ৫ শতাধিক বাড়ি বসবাসের উপযোগী নয়।

Share this article
click me!