সিপিএমের শাখা সংগঠনের হোর্ডিংয়ে বেনজির ভুট্টোর ছবি, 'দেশদ্রোহীতা'র ছায়া দেখছে বিজেপি, প্রশ্ন তুলল কংগ্রেসও

'আন্তর্জাতিকতাবাদ'-এর প্রশ্নে সিপিএমকে বিঁধল কংগ্রেস। যদিও যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে সিপিএমের অভিযুক্ত নারী সংগঠন। এই সমালোচনাকে ভিত্তিহীন বলে দাবি করে নিজদের ব্যাখ্যাও দিয়েছে বাম সংগঠন।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 9:23 AM IST

সিপিএমের শাখা সংগঠনের হোর্ডিংয়ে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর ছবি ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। কেরলের সিপিএমের নারী সংগঠন 'সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি'র জাতীয় সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছবি দেওয়ায় 'দেশদ্রোহিতা'র অভিযোগ তুলছে বিজেপি। অন্যদিকে 'আন্তর্জাতিকতাবাদ'-এর প্রশ্নে সিপিএমকে বিঁধল কংগ্রেস। যদিও যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে সিপিএমের অভিযুক্ত নারী সংগঠন। এই সমালোচনাকে ভিত্তিহীন বলে দাবি করে নিজদের ব্যাখ্যাও দিয়েছে বাম সংগঠন।

শুক্রবার থেকে কেরলের তিরুঅনন্তপুরমে শুরু হয়েছে সিপিএমের নারী সংগঠন ‘সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি’-র জাতীয় সম্মেলন। এই সম্মেলন উপলক্ষে তুলে ধরা হয়েছে বিশ্বের বহু কৃতী নারীদের সাফল্যের কাহিনী। এই তালিকায় রয়েছেন পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছবিও। এই হোডিং ঘিরেই শুরু হয় বিতর্ক। বিজেপি বাম সংগঠনের এই পদক্ষেপকে 'দেশদ্রোহিতা' বলে উল্লেখ করেছে। এই প্রসঙ্গে কেরল বিজেপির মুখপাত্র সন্দীপ বাচস্পতি টুইটে লিখেছেন,'বর্তমানে সিপিএমের মহিলা সংগঠনের জাতীয় সম্মেলেন এই ধরনের হোর্ডিং পাকিস্তানের যে প্রাক্তন প্রধানমন্ত্রীর ছবি দেখা যাচ্ছে তিনিই ভারতের বিরুদ্ধে ১০০০ বছরের যুদ্ধ ঘোষণা করেছেন। বিশ্বাসঘাতকতা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে সতর্ক থাকুন।' কেরল বিজেপির পক্ষ থেকে আরও অভিযোগ করা হয়, বেনজির ভুট্টো প্রধানমন্ত্রী থাকাকালীন কাশ্মীরে গণহত্যা হয়েছিল। তাঁর উস্কানিমূলক ভাষণের জেরেই কাশ্মীরের সন্ত্রাসবাদে ইন্ধন মিলেছিল।

 

 

সিপিএমের মহিলা সংগঠনের পক্ষ থেকে অবশ্য যাবতীয় সমালচনা উড়িয়ে দিয়ে বলা হয়েছে, এই সম্মেলনে সাধারণ মানুষের জন্য সংগ্রাম এবং নারী অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে যাঁরা উল্লেখ্যযোগ্য অবদান রেখেছে তাঁদের ছবি দিয়ে প্রদর্শনী করা হয়েছে। উল্লেখ্য বেনজির ভুট্টোকে জীবিতকালে হাভার্ড বিশ্ববিদ্যালয়-সহ পৃথিবীর ৯টি বিশ্ববিদ্যালয় সাম্মানিক ডিলিট প্রদান করা হয়েছিল। সিপিএমের মহিলা সংগঠনের ব্যাখ্যায় বলা হয়েছে, এই প্রদর্শনীতে যেমন ট্টোর ছবি আছে, তেমনই তেলঙ্গানার কৃষক আন্দোলন, কেরলের পুন্নপ্রা-ভায়লর আন্দোলনের মহিলা সৈনিকদেরও ছবি আছে। তাই বিজেপির অভিযোগকে সম্পূর্ণ অপপ্রচার বলে উল্লেখ করেছেন তাঁরা। অন্যদিকে কংগ্রেসের অভিযোগ পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রীর ছবি তুলে ধরা হলে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে বাদ দেওয়া হল কেন? এই প্রসঙ্গে প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান সিপিএমকে অনেকবেশি 'আন্তর্জাতিকতাবাদী' বলেও উল্লেখ করেছেন। পাশাপাশি তিনি বলেছেন, 'ইন্দিরা গান্ধীকে তো সারা বিশ্ব মান্যতা দিয়েছেন। এখনও সিপিএম দল সেই মান্যতা দিতে পারল না।' এর ব্যাখ্যা হিসেবে অবশ্য কংগ্রেসের সঙ্গে কেরলে সিপিএমের অহি-নকুল সম্পর্ককেই দায়ী করেছে।

আরও পড়ুন - 

দিল্লি ঘটনায় জামিনে মুক্ত অভিযুক্তদের সাহায্যকারী, শুক্রবার আত্মসমর্পণ করেছিল সে

আজ থেকে শুরু হচ্ছে প্রবাসী ভারতীয় সম্মেলন, সঙ্গে রইল দেশের সেরা ১০টি খবর

প্রবাসী ভারতীয় দিবসে অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী মোদী, কাল শুরু ইন্দোরে

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
Bagdah News : 'নিজে সাংসদ, ভাই বিধায়ক, এবার বউ! মানবো না' বাগদায় প্রার্থী নিয়ে ক্ষোভ বিজেপি কর্মীদের
Suvendu Adhikari : 'দুর্গাপুজো পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী থাকুক' ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু
Sukanta Majumdar | ক্যানিংয়ে আক্রান্ত বিজেপি কর্মীদের দেখতে গেলেন সুকান্ত, দিলেন পাশে থাকার আশ্বাস
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?