নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধীর মধ্যে কে বেশি ধনী? জানুন দুজনের মোট সম্পদের পরিমাণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী - ইতিমধ্য়ে দুজনেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।  এই অবস্থায় আসুন দেখেনি রাহুল আর মোদী দুজনে আর্থিক ক্ষতিয়ান।

 

Web Desk - ANB | Published : Apr 11, 2023 9:53 AM IST / Updated: Apr 11 2023, 04:06 PM IST

110
মোদী বনাম রাহুল

২০২৪ সালের লোকসভার লড়াই প্রায় শুরু হয়েছে কংগ্রেস আর বিজেপির মধ্যে। এই অবস্থায় কংগ্রেস গৌতম আদানির সঙ্গে নরেন্দ্র মোদীর সম্পর্ক নিয়ে আক্রমণ করতে শুরু করেছে। পাল্টা বিজেপিও রাহুল গান্ধীর সঙ্গে অনাকাঙ্খিত শিল্পপতিদের যোগ রয়েছে বলে অভিযোগ তুলেছে।

210
নরেন্দ্র মোদীর সম্পদ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয়ের ওয়েব সাইটে ২০২২ সালের মার্চ পর্যন্ত তাঁর আয় ও সম্পদের বিবরণ রয়েছে। সেই তথ্য অনুসারে মোদীর মোট সম্পদ ২.২৩ কোটি টাকারও বেশি। বেশিরভাগই ব্যাঙ্ক আমানত। মোদীর কোনও স্থাবর সম্পত্তি নেই।

310
নরেন্দ্র মোদীর সম্পদ

২০২১ সালের ৩১ মার্চ মোদীর সম্পদের পরিমাণ ছিল ১.১ কোটি টাকা। গান্ধীনগরে তাঁর যে জমি ছিল তাও তিনি দান করে দিয়েছেন। এক বছরে প্রধানমন্ত্রীর অস্থাবর সম্পত্তি বেড়েছে ২৬ লক্ষ ১৩ হাজার টাকা।

410
নরেন্দ্র মোদীর সম্পদ

২০২২ সালের ৩১ মার্চের তথ্য অনুযায়ী মোদীর কোনও গাড়ি নেই। নেই বন্ড, শেয়ার বা মিউচুয়াল ফান্ড। তবে রয়েছে চারটি সোনার আঙটি- যারমূল্য ১.৭৩ লক্ষ টাকা।

510
নরেন্দ্র মোদীর সম্পদ

প্রধনমন্ত্রীর কার্যালয়ের তথ্য অনুযায়ী প্রধানমন্ত্রীর হাতে ৩৫,২৫০ টাকা নগদ ছিল। জাতীয় সঞ্চয় শংসাপত্রের মূল্য ছিল ৯.৯৫,১০৫ টাকায বীমা পলিসির মূল্য ১,৮৯ ৩৯৫

610
রাহুল গান্ধীর সম্পদ

১৫ লক্ষ টাকার টিশার্ট পরেন রাহুল গান্ধী। যা নিয়ে বিজেপি মাঝেমধ্যেই কংগ্রেস নেতাকে নিশানা করেন। কিন্তু ১০১৭ সালে কংগ্রেসের প্লেনারিতে রাহুল বলেছিলেন, তাঁর ৫২ বছর বয়স। কিন্তু তার কোনও বাড়ি নেই। এটাই সত্যি যে রাহুলের নিজস্ব কোনও গাড়ি নেই। তিনি পরিবারের গাড়ি ব্যবহার করেন। 

710
রাহুল গান্ধীর সম্পদ

২০১৯ সালের লোকসভা নির্বাচনের দাখিল করা হলফনামায় রাহুল গান্ধী জানিয়েছেন তাঁর মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭ কোটি ৯৩ লক্ষ তিন হাজার ৯৭৭ টাকা। স্থাবর সম্পত্তি ৫ কোটি ৮০ লক্ষ ৫৮ হাজার ৭৯৯ টাকা। ২০১৭-১৮ সাল থেকে ২০১৯ সালে তার সম্পত্তি বেড়েছিল ১ কোটিরও বেশি টাকা।

810
রাহুল গান্ধীর সম্পদ

হলফনামা অনুসারি রাহুল গান্ধীক  নিজের  সম্পত্তির মোট মূল্য ৮ কোটি ৭৫ লক্ষ ৭০ হাজার টাকা। ব্যাঙ্ক আমানতে রয়েছে ১৭ লক্ষেরও বেশি টাকা। উত্তরাধিকার সূত্রে তিনি পেয়েছেন ১ কোটি ৩২ লক্ষেরও বেশি টাকা। তবে রাহুল শেয়ার বন্ডে প্রচুর টাকা বিনিয়োগ করেন। যার পরিমাণ ৫ কোটিরও বেশি। গয়নার মূল্য প্রায় তিন লক্ষ টাকা।

910
রাহুল গান্ধীর সম্পদ

নির্বাচনী হলফনামায় রাহুলের কাছে সর্বদাই নদগ থাকে ৪০ হাজার টাকা। গুরুগ্রামে প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে একটি ২. ৩৪ একর কৃষি জমি রয়েছে রাহুলের। একটি বাণিজ্যিক ভবনেরও মালিক তিনি। ব্যাঙ্ক লোনের পরিমাণ ৭২ লক্ষ টাকা। সোনিয়ার থেকেও ৫ লক্ষ টাকা ঋণ নিয়েছেন তিনি।

1010
রাহুল না মোদী- কে বেশি ধনী?

প্রধানমন্ত্রী কার্যালয় ও রাহুল গান্ধীর নির্বাচনী হলফনামার তুলনামূলক আলোচনা করলে দেখা যায় রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর থেকে বেশি ধনী। মোদীর তুলনায় তিনি ৬৩৭.৯ শতাংশ ধনী। মোদীর মোট সম্পদের পরিমাণ ২.২৩ কোটি টাকা। সেখানে রাহুলের মোট সম্পদের পরিমাণ ১৪. ৮৫ কোটি টাকা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos