আধার কার্ড ও প্যান কার্ড সংযুক্ত করা নিয়ে নয়া ঘোষণা, জেনে নিন কী বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান প্যানের সাথে আধার লিঙ্ক করতে যদি দেরি হয়, তবে বোঝা চাপবে সাধারণ মানুষের ওপর। এই বিষয়ে নয়া ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ। প্যান আধার লিঙ্ক করা ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বিনামূল্যে ছিল, এবার কি হতে চলেছে।

Web Desk - ANB | Published : Apr 6, 2023 1:54 PM IST

18

প্যানের সাথে আধার লিঙ্ক করা ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বিনামূল্যে ছিল। তারপরে ২০২২ সালের পয়লা এপ্রিল থেকে এতে ৫০০ টাকা জরিমানা করার নির্দেশ দেওয়া হয়েছিল। যা জুলাই মাসে বাড়িয়ে এক হাজার টাকা করা হয়।

28

বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখে অর্থমন্ত্রী বলেন যে আগে আধারের সাথে প্যান লিঙ্ক করার জন্য অনেক সময় দেওয়া হয়েছিল। এতক্ষণে PAN-কে আধারের সাথে লিঙ্ক করা উচিত ছিল।

38

সীতারমণ বলেন মানুষ যথেষ্ট সময় পেয়েছেন, কিন্তু যাঁরা তার সদব্যবহার করেননি, তাঁদের জরিমানা দিতে হবে। বর্তমানে নির্ধারিত সময়সীমা শেষ হলে জরিমানা আরও বাড়ানো হবে।

48

২৮ মার্চ অর্থ মন্ত্রকের জারি করা একটি বিবৃতি অনুসারে, টিডিএস এবং টিসিএস সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে, প্রতিটি ব্যক্তির উচিত যে কোনও পরিস্থিতিতে তার আধারকে প্যান কার্ডের সাথে লিঙ্ক করা উচিত।

58

কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানায়, যদি সাধারণ মানুষ সেটা না করে, তবে তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে এবং তারা টিডিএস এবং টিসিএস দাবি পেতে অসুবিধার সম্মুখীন হতে পারে।

68

বিবৃতি অনুসারে, আয়কর আইন, ১৯৬১ এর অধীনে, যাদের নামে পয়লা জুলাই, ২০১৭ তারিখ পর্যন্ত প্যান কার্ড ইস্যু করা হয়েছে এবং তারা আধার কার্ডের জন্য যোগ্য, তাদের ৩১ মার্চ, ২০২৩ এর মধ্যে আধার এবং প্যান লিঙ্ক করা উচিত ছিল।

78

বর্তমানে, আধারের সাথে প্যান লিঙ্ক করার সময় ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এমন পরিস্থিতিতে, যারা তাদের আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করেননি, তাদের প্যান পয়লা জুলাই, ২০২৩ থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।

88

বর্তমানে পরিস্থিতি এমন যে ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে প্যান কার্ড আধারের সাথে যুক্ত না হলে এটি নিষ্ক্রিয় হয়ে যাবে। যারা এখন পর্যন্ত তা করেননি তাদের অবিলম্বে করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos