Violence Against Women: মহিলাদের ওপর অত্যাচারে রেকর্ড গড়ল উত্তরপ্রদেশ, দেশের ৫৫% শতাংশ অভিযোগই যোগীর রাজ্য থেকে

এনসিআরবি এর রিপোর্ট এও জানিয়েছে যে, ধর্ষণ ও অন্যান্য অপরাধের শীর্ষেও রয়েছে যোগী আদিত্যনাথের রাজ্যই। নারীদের বিরুদ্ধে নির্যাতন সবথেকে বেশি হয়েছে উত্তরপ্রদেশে। এরপরেই রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

Sahely Sen | Published : Jan 2, 2024 7:57 AM IST

২০২৩ সালে নারী নির্যাতনের ২৮ হাজার ৮১১ টি মামলা দায়ের করেছে জাতীয় মহিলা কমিশন বা National Commission for Women (NCW)। দূর্ভাগ্যজনকভাবে এই মামলাগুলির ৫৫ শতাংশ ঘটেছে উত্তরপ্রদেশে। বিজেপি শাসিত ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশে জিরো টলারেন্সের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু, তারপরও মহিলাদের বিরুদ্ধে অপরাধে দেশের ১ নম্বরে রয়েছে অযোধ্যার রাজ্য। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা (NCRB)-র রিপোর্টও জানিয়েছে যে, ধর্ষণ ও অন্যান্য অপরাধের শীর্ষেও রয়েছে যোগী আদিত্যনাথের রাজ্যই।

-

গোটা দেশে এই ২৮ হাজারেরও বেশি নারী নির্যাতনের ঘটনার মধ্যে হেনস্থার মামলা হয়েছে ৮,৫৪০টি। গার্হস্ত হিংসার মামলা ৬,২৭৪টি। পণের জন্যে নির্যাতনের মামলা ৪,৭৯৭টি। শ্লীলতাহানীর মামলা ২,৩৪৯টি। নারীর অভিযোগের বিরুদ্ধে পুলিশের উদাসীনতার মামলা ১,৬১৮ টি। ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মামলা ১,৫৩৭টি।
-
 

নারীদের বিরুদ্ধে নির্যাতন সব থেকে বেশি হয়েছে উত্তরপ্রদেশে। এরপরেই রয়েছে ভারতের রাজধানী দিল্লি। তারপর রয়েছে মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ, হরিয়ানা রাজস্থান, তামিলনাডু। তারপর আছে পশ্চিমবঙ্গ। বাংলায় নারী নির্যাতনের ৫৬৯টি ঘটনা রেকর্ড করেছে জাতীয় মহিলা কমিশন। এরপর রয়েছে কর্ণাটক।

-

যদিও, ভারতের শেষ ২ বছরের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ সামান্য কমেছে। ২০২২ সালে ৩০ হাজার ৮৬৪ টি মামলা দায়ের করেছিল এনসিডব্লিউ। সেই সংখ্যাটি ২০২৩ সালে রয়েছে উনত্রিশ হাজারের কাছাকাছি।

Read more Articles on
Share this article
click me!