Ram Temple Ayodhya: ভগবান রামের বয়স মাত্র ৫ বছর! অযোধ্যার মন্দিরের জন্য ছেলের তৈরি মূর্তি চূড়ান্ত হতেই কেঁদে ফেললেন শিল্পীর মা

নব নির্মিত মূর্তির প্রধান বিশেষত্ব হল, সীতা , লক্ষ্মণ এবং হনুমান তাঁর সঙ্গে থাকলেও, ভগবান এখানে শিশু, তাঁর বয়স মাত্র ৫ বছর। দেখে নিন মূর্তি তৈরির ভিডিও। 

Sahely Sen | Published : Jan 2, 2024 5:18 AM IST / Updated: Jan 02 2024, 10:51 AM IST

২২ জানুয়ারি খুলে যেতে চলেছে বহু প্রতীক্ষিত রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) দরজা। দেশের বহু গুণী শিল্পী ভাস্করের হাতে তৈরি হয়েছে বেশ কতগুলি অপরূপ রাম মূর্তি। অনেকগুলি মূর্তিই রাম মন্দিরে প্রতিষ্ঠা করার জন্য মন্দির কর্তৃপক্ষের পছন্দ হয়েছিল। তার মধ্যে কোন একমাত্র মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করা হবে, তা চূড়ান্ত করে ফেলল অযোধ্যার রাম মন্দির ট্রাস্ট। 

-
 

১ জানুয়ারি, সোমবার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী (Pralhad Joshi) বলেছেন যে, কর্ণাটকের মাইসুরুর প্রখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজের (Arun Yogiraj) খোদাই করা মূর্তিটি বিশাল রাম মন্দিরের পূজাস্থলে স্থান পেতে চলেছে। এই মূর্তিতেই প্রাণ প্রতিষ্ঠা করে পুজো করা হবে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে প্রহ্লাদ জোশী বলেছেন, “অযোধ্যায় ভগবান রামের প্রাণ প্রতিস্থাপনের জন্য মূর্তি নির্বাচন চূড়ান্ত করা হয়েছে। আমাদের দেশের প্রখ্যাত ভাস্কর যোগীরাজ অরুণের খোদাই করা ভগবান রামের মূর্তি অযোধ্যায় স্থাপন করা হবে।”

 



সোশ্যাল মিডিয়ার পোস্টে শিল্পী অরুণের সঙ্গে তাঁর নির্মাণ করা মূর্তিটির ছবিও পোস্ট করেছেন কেন্দ্রীয় মন্ত্রী । নিজের ছেলের এই অসাধারণ কৃতিত্বে দারুণ গর্বিত হয়েছেন শিল্পীর মা। অরুণ যোগীরাজের তৈরি রাম মূর্তি অযোধ্যার মন্দিরে স্থান পাওয়ার বিষয়ে তাঁর মা এটিকে জীবনের সবচেয়ে ‘আনন্দের মুহূর্ত’ বলে বর্ণনা করেছেন। তাঁর কথায় , "আমি আগেই এই মূর্তিটি তৈরি করা দেখতে চেয়েছিলাম, কিন্তু, অরুণ আমাকে বলেছিল যে, ও আমাকে একদম শেষ দিনে ওটা দেখাতে নিয়ে যাবে। আমি একেবারে প্রতিষ্ঠার দিন যাব।" তিনি আরও বলেছেন, “আজ যদি অরুণের বাবা বেঁচে থাকতেন, তাহলে তিনি আরও বেশি খুশি হতেন। আমার ছেলের তৈরি রাম লালার মূর্তি সারা বিশ্ব দেখবে... এর চেয়ে বড় সুখ আর কিছু হতে পারে না।” 
 


-

অরুণ যোগীরাজের তৈরি এই রামমূর্তির বিশেষত্ব হল যে, এই মূর্তিতে ভগবানের বয়স মাত্র ৫ বছর। ২০২২ সালের  মার্চ মাসে কর্ণাটকের কারাকালা থেকে বাছাই করে নিয়ে আসা কৃষ্ণ শিলা দিয়ে তৈরি করা হয়েছে এই অভূতপূর্ব মূর্তি। রামের সঙ্গে এখানে দেবী সীতা, ভাই লক্ষ্মণ এবং হনুমান রয়েছেন, হাতে তীর ধনুক থাকলেও রাম এখানে একেবারে শিশু। 

 

 

Read more Articles on
Share this article
click me!