Har Shikhar Tiranga: 'প্রত্যেক শিখরে তেরঙ্গা', মাতৃভূমির জয়ধ্বনিতে ভারতের প্রত্যেক রাজ্যে জাতীয় পতাকা ওড়াল NIMAS

প্রত্যেক রাজ্যে জাতীয় পতাকা স্থাপনার লক্ষ্যমাত্রা রেখেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস (NIMAS), তা-ও আবার প্রতি রাজ্যের সবচেয়ে উঁচু পর্বত শিখরে।

Sahely Sen | Published : Oct 16, 2023 4:44 AM IST

প্রত্যেক শিখরে তেরঙ্গা- মাতৃভূমির জন্য প্রচারণা, এই সংকল্প নিয়েই ভারতের প্রত্যেক রাজ্যে জাতীয় পতাকা স্থাপনার লক্ষ্যমাত্রা রেখেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস (NIMAS), তা-ও আবার প্রতি রাজ্যের সবচেয়ে উঁচু পর্বত শিখরে। কেন্দ্রের মোদী সরকারের দ্বারা চালু হওয়া ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্যোগের একটি অংশ হিসেবে শুরু হয়েছে এই কর্মকাণ্ড। 

জি ২০ সদস্যভুক্ত দেশগুলির নেতৃত্বদানে ভারতের সাফল্য এবং স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হয়ে যাওয়ার উচ্ছ্বাসে এই দুঃসাহসিক অভিযানে সামিল হয়েছেন NIMAS দলের সদস্যরা। মিশনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক উদ্যোগ, 'মেরি মাটি, মেরা দেশ'-এর সঙ্গেও জড়িত। 


NIMAS ডিরেক্টর এবং খ্যাতিমান পর্বতারোহী কর্নেল রণবীর সিং জামওয়ালের নেতৃত্বে এই অভিযানটি একতা, দেশপ্রেম এবং দুঃসাহসিকতার যাত্রা, যে যাত্রায় অংশ নিয়েছেন মোট ২০ জন সদস্য। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক এবং অরুণাচল প্রদেশ সরকার দ্বারা সমর্থিত, ‘হর শিখর তিরঙ্গা’ মিশন দেশব্যাপী জনপ্রিয় হয়েছে। দেশের বিভিন্ন স্তরের মানুষরা এই অভিযানে যোগ দিয়েছেন। তাঁদের অভিযানের সময় NIMAS-এর সদস্যরা জনগণ, ছাত্রছাত্রী, প্রশাসন এবং স্থানীয় রাজনৈতিক কর্মীদের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা এবং সমর্থনও লাভ করেছেন। 

Share this article
click me!