ভারতে জঙ্গিগোষ্ঠী তৈরি করে পাকিস্তানের সাথে যোগ, ‘মোস্ট ওয়ান্টেড’ খলিস্তানি জঙ্গি খানপুরিয়াকে গ্রেফতার করল এনআইএ

২০১৯ সাল থেকেই ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ ছিলেন তিনি, তাঁর মাথার দাম ছিল ৫ লক্ষ টাকা।

Sahely Sen | Published : Nov 22, 2022 2:13 AM IST / Updated: Nov 22 2022, 08:32 AM IST

জঙ্গি দমন অভিযানে বড়সড় সাফল্য ভারতের। সোমবার মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী কুলবিন্দরজিৎ সিং ওরফে খানপুরিয়াকে গ্রেফতার করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। ওই জঙ্গি বাব্বর খালসা ইন্টারন্যাশনাল এবং খালিস্তান লিবারেশন ফোর্স (কেএলএফ) এর মতো সন্ত্রাসী সংগঠনের সাথে যুক্ত ছিলেন। সংবাদ সংস্থা সূত্রে খবর, গত শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক থেকে ফিরে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পরেই তাঁকে আটক করে এনআইএর তদন্তকারী দল। পরিচয় সম্পর্কে নিঃশংসয় হওয়ার পরে কুলবিন্দরজিৎকে গ্রেফতার করা হয়।

এনআইএ-র একটি বিবৃতি অনুসারে, খানপুরিয়া পঞ্জাবের অমৃতসরের বাসিন্দা, ২০১৯ সাল থেকে গা ঢাকা দিয়ে ছিলেন এবং পঞ্জাবে বহু হত্যার ষড়যন্ত্র সহ অনেক সন্ত্রাসী মামলায় জড়িত। ২০১৯ সাল থেকেই ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ ছিলেন তিনি, তাঁর মাথার দাম ছিল ৫ লক্ষ টাকা। তিনি নয়াদিল্লির কনট প্লেসে বোমা বিস্ফোরণ এবং নব্বইয়ের দশকে ভারতের আরও বহু রাজ্যে গ্রেনেড হামলার ঘটনাতেও জড়িত ছিলেন।

তদন্তে জানা গেছে যে, এই কুলবিন্দরজিৎ খানপুরিয়া ভারতে বহু সন্ত্রাসী হামলা চালানো কাণ্ডের পিছনে প্রধান ষড়যন্ত্রকারী এবং মাস্টারমাইন্ড। ডেরা সাচ্চা সৌদা সংগঠন এবং সেইসাথে পঞ্জাবের পুলিশ ও নিরাপত্তার সাথে যুক্ত প্রতিষ্ঠানগুলিকে লক্ষ্য করে তিনি সদলবলে হামলা চালানোর পরিকল্পনা করতেন বলে খবর। “তিনি পঞ্জাব এবং সারা দেশে সন্ত্রাস সৃষ্টির সামগ্রিক উদ্দেশ্য নিয়ে চণ্ডীগড়ের ভাকরা বিয়াস ম্যানেজমেন্ট বোর্ডের সিনিয়র অফিসারদেরও লক্ষ্যবস্তু করে রেখেছিলেন।” জানিয়েছেএনআইএ। তিনি তাঁর টার্গেটের ওপর দীর্ঘদিন ধরে নজরও রাখতেন বলে জানা গেছে। খানপুরিয়ার বহু সহযোগী এবং তাঁর দলের লোকজন ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিদেশে ছড়িয়ে আছে। ভারতে বড়সড় সন্ত্রাসী হামলার পরিকল্পনা ও ষড়যন্ত্র করছিল এই জঙ্গিরা। খানপুরিয়া পরে ভারত থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। বব্বর খালসার পাশাপাশি বিচ্ছিন্নতাবাদী সংগঠন খলিস্তান লিবারেশন ফোর্সের সঙ্গেও কুলবিন্দরজিতের যোগাযোগ ছিল বলে সোমবার এনআইএর তরফে জানানো হয়েছে।

যখন তিনি বিদেশে চলে গিয়েছিলেন, তিনি প্রথমে হারমিত ওরফে পিএইচডির সাথে দেখা করেন এবং এখন পাকিস্তান ভিত্তিক আইএসওয়াইএফ সংগঠনের প্রধান লাখবীর সিং রোডের সাথে হাত মিলিয়ে নিজের ভারত ভিত্তিক সন্ত্রাসী সহযোগীদের চিহ্নিত করা ব্যক্তিদের পাশাপাশি অন্যান্য লক্ষ্যগুলিকে আক্রমণ করার জন্য ছক কষছিলেন, জানিয়েছেন কেন্দ্রীয় সংস্থা।


আরও পড়ুন-
এক লাফে বেড়ে গেল কলকাতার তাপমাত্রা, উত্তরবঙ্গে হিমেল হাওয়া অব্যাহত
কুয়াশায় কমে যাচ্ছে দৃশ্যমানতা, একের পর এক দূরপাল্লার ট্রেন বাতিল করে দিল পূর্ব রেল কর্তৃপক্ষ
সর্দি কাশির পরেই বুকে যন্ত্রণা, তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হল অনুব্রত মণ্ডলকে

Share this article
click me!