পয়লা ডিসেম্বর থেকে সাধারণের জন্য খুলে যাচ্ছে রাষ্ট্রপতি ভবন, ঘুরে দেখার জন্য কীভাবে রেজিস্ট্রেশন করবেন, জেনে নিন

রাষ্ট্রপতি ভবন পরিদর্শন করতে, লোকেদের প্রথমে ৫০ টাকা চার্জ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে, যার মধ্যে আট বছরের কম বয়সী শিশুদের জন্য রেজিস্ট্রেশন চার্জ ছাড় দেওয়া হবে।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 7:03 PM IST

রাষ্ট্রপতি ভবন এবং রাষ্ট্রপতি ভবন যাদুঘর পয়লা ডিসেম্বর থেকে সাধারণ মানুষের জন্য আবার খুলে দেওয়া হবে, যা ২০২০ সালের এপ্রিল মাসে করোনা মহামারির কারণে বন্ধ হয়ে গিয়েছিল। রাষ্ট্রপতির সচিবালয় জানিয়েছে যে রাষ্ট্রপতি ভবন সফর বুধ, বৃহস্পতি, শুক্র, শনি ও রবিবার (গেজেটেড ছুটির দিনগুলি ব্যতীত) পাঁচটি সময়ের স্লটে ঘুরে দেখা যাবে। রাষ্ট্রপতি ভবন সফর ছাড়াও, সাধারণ মানুষ সপ্তাহে ছয় দিন রাষ্ট্রপতি ভবনে যেতে পারবেন। এছাড়াও মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত ( গেজেটেড ছুটির দিনগুলি ছাড়া) রাষ্ট্রপতি ভবন মিউজিয়াম কমপ্লেক্স পরিদর্শন করতে পারবেন।

রাষ্ট্রপতি ভবন পরিদর্শন করতে, লোকেদের প্রথমে ৫০ টাকা চার্জ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে, যার মধ্যে আট বছরের কম বয়সী শিশুদের জন্য রেজিস্ট্রেশন চার্জ ছাড় দেওয়া হবে। ভারত ছাড়াও বিদেশি নাগরিকরাও রাষ্ট্রপতি ভবনে যেতে পারেন। তবে তাদের জন্য রেজিস্ট্রেশন চার্জ বেশি হবে, যা সম্পর্কে ওয়েবসাইট থেকে তথ্য পাওয়া যাবে।

প্রতি শনিবার প্রহরী পরিবর্তনের অনুষ্ঠান দেখতে পাবেন মানুষ

রাষ্ট্রপতির সচিবালয় থেকে জানানো হয়েছে, সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গণে গার্ড পরিবর্তনের অনুষ্ঠান দেখা যাবে। যদিও, এই অনুষ্ঠানটি শনিবারে অনুষ্ঠিত হবে না। এছাড়াও কোনও নির্ধারিত ছুটির দিনে এই অনুষ্ঠান দেখতে পাবেন না সাধারণ মানুষ। এই বিষয়ে রাষ্ট্রপতি ভবন থেকে জনসাধারণের যাতায়াত বন্ধ করার বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা থাকে।

কোন ডকুমেন্ট নিয়ে যেতে হবে রাষ্ট্রপতি ভবনে

রাষ্ট্রপতির সচিবালয় থেকে জানানো হয়েছে যে ভারতীয় নাগরিকদের রাষ্ট্রপতি ভবনে যাওয়ার সময় কোনও বৈধ ফটো পরিচয়পত্র বহন করতে হবে। একই রকম ভাবে বিদেশী নাগরিকদের তাদের আসল পাসপোর্ট বহন করতে হবে। এইগুলি রাষ্ট্রপতি ভবনে প্রবেশে ছাড়পত্র হিসেবে গণ্য করা হবে।

আপনি রাষ্ট্রপতি ভবনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন

http://rashtrapatisachivalaya.gov.in/rbtour-এ গিয়ে রাষ্ট্রপতি ভবন, রাষ্ট্রপতি ভবন জাদুঘর ভ্রমণ এবং গার্ড পরিবর্তন অনুষ্ঠানের জন্য অনলাইন বুকিং করা যেতে পারে।

মেঙ্গালুরুতে আইসিসের ঘাঁটি তৈরির চেষ্টা, তদন্তে মিলল বোমা তৈরির উপাদান

কোভিডের কালো ছায়া কেটে গেল, আন্তর্জাতিক যাত্রীদের জন্য বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

Share this article
click me!